বাড়ি > ঘরে বাইরে > ‘গণশত্রু’ করোনা সংক্রমণের ভয়ংকরতম দিন এখনও আসেনি, সতর্কবাণী WHO প্রধানের
করোনার ভয়ংকরতম সময় আসার এখনও দেরি, সতর্ক করলে হু প্রধান তেদ্রোস আধানোম ঘেব্রেইয়েসাস।
করোনার ভয়ংকরতম সময় আসার এখনও দেরি, সতর্ক করলে হু প্রধান তেদ্রোস আধানোম ঘেব্রেইয়েসাস।

‘গণশত্রু’ করোনা সংক্রমণের ভয়ংকরতম দিন এখনও আসেনি, সতর্কবাণী WHO প্রধানের

  • আসুন এই ট্র্যাজেডিকে রোখার চেষ্টা করা যাক। এ এমন এক ভাইরাস যা প্রচুর মানুষ এখনও বুঝেই উঠতে পারছেন না।

করোনাভাইরাস সংক্রমণ গণশত্রু। তবে সবচেয়ে ভয়াবহ পর্ব এখনও আসেনি। সোমবার এই সাবধানবাণী করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) প্রধান তেদ্রোস আধানোম ঘেব্রেইয়েসাস।

বিশ্বজুড়ে করোনা সংক্রমণে ২৫ লাখের বেশি আক্রান্ত এবং ১,৬৬,০০০ জনের বেশি মারা যাওয়ার পরেও কী কারণে এখনও চূড়ান্ত বিপজ্জনক পরিস্থিতির জন্য অপেক্ষা করতে হবে, তা অবশ্য খোলসা করেননি ঘেব্রেইয়েসাস।

সংক্রমণের হার কমেছে দাবি করে বেশ কিছু রাষ্ট্র ইতিমধ্যে নিষেধাজ্ঞা তুলে দেওয়ার তোড়জোড় শুরু করেছে। কোয়ারেন্টাইন ব্যবস্থা, শিক্ষা ও বাণিজ্য প্রতিষ্ঠান চালু করা এবং সামাজিক দূরত্ব বিধি উঠিয়ে দেওয়ার পরিকল্পনা চলেছে। ঠিক সেই সময় হু প্রধানের এই মন্তব্যে নতুন করে চাঞ্চল্য তৈরি হয়েছে।

সোমবার তিনি বলেন, ‘বিশ্বাস করুন, এখনও সবচেয়ে ভয়ংকর অবস্থা আমরা দেখিনি। আসুন এই ট্র্যাজেডিকে রোখার চেষ্টা করা যাক। এ এমন এক ভাইরাস যা প্রচুর মানুষ এখনও বুঝেই উঠতে পারছেন না।’



আরও পড়ুন: মার্কিন সাহায্য বন্ধে দুর্বল হবে WHO, প্রতিক্রিয়া 'গভীরভাবে চিন্তিত' চিনের

করোনা সংক্রমণের বিশ্বব্যাপী প্রকোপের জন্য হু-এর ‘অ-স্বচ্ছ ও বিলম্বিত সতর্কীকরণ জারির’ বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ তোলার পরে বেশ কিছুটা ব্যাকফুটে ঘেব্রেইয়েসাস। বিশেষ করে গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জন্য আমেরিকা অর্থ বরাদ্দ স্থগিত রাখার পরে তাঁর উপরে আরও চাপ তৈরি হয়েছে।

এই পরিস্থিতিতে তাই ঘেব্রেইয়েসাস নিয়েছেন, ‘হু-এর ভিতরে কোনও রাখঢাক নেই, কারণ স্বাস্থ্য নিয়ে গোপনীয়তা বা রবস্য সৃষ্টি করা বিপজ্জনক। এই ভাইরাস ভয়ংকর। মতানৈক্যের ফাটল গলে সে সংক্রমণ বিস্তার করে।’

আমেরিকার অভিযোগের বিরুদ্ধে আত্মপক্ষ সমর্থনে তিনি জানিয়েছেন, বর্তমানে করোনা মোকাবিলায় হু-এর সঙ্গে কাজ করছে মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও নিরাপত্তা দফতরের কর্মীরাও।

বন্ধ করুন