বাংলা নিউজ > ঘরে বাইরে > মস্তিষ্কের জটিল রোগে ভুগছেন চিনা প্রেসিডেন্ট? রাজি নয় সার্জারি করতে: রিপোর্ট
চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। (ফাইল ছবি, সৌজন্যে রয়টার্স) (REUTERS)

মস্তিষ্কের জটিল রোগে ভুগছেন চিনা প্রেসিডেন্ট? রাজি নয় সার্জারি করতে: রিপোর্ট

একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদন উদ্ধৃত করে সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, মস্তিষ্কের জটিল রোগে (মস্তিষ্কের রক্তকোষ সংক্রান্ত অসুখ) ভুগলেও অস্ত্রোপচার করতে রাজি নন চিনা প্রেসিডেন্ট জিনপিং। চিরাচরিত চিনা ওষুধের মাধ্যমে চিকিৎসা করার পক্ষপাতী তিনি। যে রাষ্ট্রনেতার শারীরিক অবস্থা নিয়ে দীর্ঘদিন ধরেই জল্পনা চলছে।

মস্তিষ্কের অসুখে (cerebral aneurysm) ভুগছেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং? একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে তেমনই দাবি করা হয়েছে বলে জানাল সংবাদসংস্থা এএনআই। এমনকী গত বছরের শেষের দিকে তাঁকে হাসপাতালেও ভরতি করা হয়েছিল বলে বিভিন্ন রিপোর্ট উদ্ধৃত করে এএনআইয়ের প্রতিবেদনে জানানো হয়েছে। যদিও বিষয়টি নিয়ে সরকারিভাবে কিছু জানানো হয়নি।

এএনআইয়ের প্রতিবেদন অনুযায়ী, মস্তিষ্কের জটিল রোগে (মস্তিষ্কের রক্তকোষ সংক্রান্ত অসুখ) ভুগলেও অস্ত্রোপচার করতে রাজি নন জিনপিং। চিরাচরিত চিনা ওষুধের মাধ্যমে চিকিৎসা করার পক্ষপাতী তিনি। যে রাষ্ট্রনেতার শারীরিক অবস্থা নিয়ে দীর্ঘদিন ধরেই জল্পনা চলছে। বিশেষত করোনাভাইরাস সংক্রমণের পর চিনের শীতকালীন অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানের আগে পর্যন্ত বিদেশি রাষ্ট্রনেতাদের সঙ্গে মুখোমুখি সাক্ষাৎ এড়িয়ে যাচ্ছিলেন। ফলে জিনপিং অসুস্থ হয়ে পড়েছেন বলে দীর্ঘদিন ধরেই দাবি করে আসছে একটি মহল। 

আরও পড়ুন: এ কোন অশনি সংকেত! আচমকা আকাশ গাঢ়-লাল হতেই আতঙ্ক ছড়াল এই এলাকায়, কী ঘটে গিয়েছে?

শুধু তাই নয়, ২০১৯ সালের মার্চে ইতালি সফরের সময় জিনপিঙের মধ্যে কিছুটা অস্বাভাবিকতা দেখা গিয়েছিল বলে এএনআইয়ের প্রতিবেদনে জানানো হয়েছে। ওই প্রতিবেদনে জানানো হয়েছে, ফ্রান্সে গিয়ে বসার জন্য একজনের সাহায্য নিতেও দেখা গিয়েছিল জিনপিংকে। সেই ঘটনার পর ২০২০ সালের অক্টোবরে একটি ভাষণের সময় অত্যন্ত ধীরে কথা বলছিলেন চিনা প্রেসিডেন্ট। কাশির জন্য বারবার সমস্যা হচ্ছিল। সেইসময়ও তাঁর শারীরিক অবস্থা নিয়ে জল্পনা তুঙ্গে উঠেছিল। যিনি চলতি বছরের শেষে চিনের প্রেসিডেন্টের কুর্সি ধরে রাখার চেষ্টা করবেন।

বন্ধ করুন