বাংলা নিউজ > ঘরে বাইরে > 'মাথা ভেঙে দেওয়া হবে', CPC-র ১০০ বছর পূর্তির দিনে 'শত্রুদের' হুঁশিয়ারি জিনপিংয়ের
শি জিনপিং (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)
শি জিনপিং (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)

'মাথা ভেঙে দেওয়া হবে', CPC-র ১০০ বছর পূর্তির দিনে 'শত্রুদের' হুঁশিয়ারি জিনপিংয়ের

  • জিনপিং বলেন, ‘চিনের বিরুদ্ধে যদি কেউ কোনও কাজ করার চেষ্টা করে তাহলে ১৪০ কোটি দেশবাসীর তৈরি গ্রেট ওয়াল অফ স্টিলে তার মাথা ভেঙে দেওয়া হবে।’

বিদেশি শত্রুদের মাথা ভেঙে রক্তপাত ঘটানোর কথা বললেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। চিনা কমিউনিস্ট পার্টির ১০০ বছর পূর্তি উপলক্ষে ভাষণ রাখার সময় হুঁশিয়ারি দিলেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। তিয়েনআনমেন স্কোয়্যারে আজ এক অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন প্রেসিডেন্ট শি জিনপিং। সেখানে তিনি বলেন, বিশ্বের অন্যতম শক্তিশালী দেশ চিন। আমাদের পিছনে লাগার চেষ্টা করলে, মাথা ভেঙে দেওয়া হবে। পাশাপাশি তাঁর দাবি, চিনে কোনও দারিদ্র্য নেই, অনটন নেই।

জিনপিং বলেন, 'চিনাদের নিয়ে আগে হাসাহাসি করা হত। তবে এখন চিনে কমিউনিস্ট শাসন রয়েছে। চিনের মানুষ কেবল পুরনো মূল্যবোধ ভেঙে, নতুন মূল্যবোধ গড়ে তুলেছে। ১৪০ কোটির দেশের বিরুদ্ধে যদি কেউ কোনও কাজ করার চেষ্টা করে তা হলে তার মাথা ভেঙে দেওয়া হবে। গ্রেট ওয়াল অফ স্টিলে মাথা থেতলে দেওয়া হবে।'

এদিন মাও সেতুংয়ের মতো এখটি গ্রে রঙের স্যুট পরে অনুষ্ঠানে ভাষণ রাখেন জিনপিং। এদিন তিনি তাইওয়ান নিয়েও বক্তব্য রাখেন। তিনি তাইওয়ানকে চিনের সঙ্গে যুক্ত করার কথা বলেন। পাশাপাশি প্রত্যক্ষ ভাবে কোয়াডভুক্ত দেশগুলিকে হুঁশিয়ারি দিয়ে বার্তা দেন, যদি কেউ এইসব বিষয়ে নাক গলাতে আসে তাহলে মাথা গুঁড়িয়ে দেওয়া হবে। শি জিনপিং বলেন, কোনো অবস্থাতেই চিন অন্য দেশের দ্বারা প্রভাবিত হবে না।

তাইওয়ান প্রসঙ্গে জিনপিংয়ের বক্তব্য, 'তাইওয়ান চিনের অবিচ্ছেদ্য অংশ। মূল চিন থেকে তাকে যদি কেউ তাইওয়ানকে আলাদা করতে চায়, তাহলে তাকে শাস্তি পেতে হবে।' তিনি বলেন, 'জিনপিং বলেছেন, দেশের সামরিক শক্তি আরো উন্নত করতে হবে। সমস্ত সেনাবাহিনীকে আরো আধুনিক করে তোলা হবে।' যদিও এদিন হংকং প্রসঙ্গ এড়িয়ে যান জিনপিং।

বন্ধ করুন