বাড়ি > ঘরে বাইরে > হামলার ভয়ে দোকানে সাইনবোর্ড 'মেড ইন ইন্ডিয়া' ব্যানার দিয়ে ঢাকল Xiaomi
শিআওমি (REUTERS)
শিআওমি (REUTERS)

হামলার ভয়ে দোকানে সাইনবোর্ড 'মেড ইন ইন্ডিয়া' ব্যানার দিয়ে ঢাকল Xiaomi

চিনা সংস্থাকে এখন লিখতে হচ্ছে মেড ইন ইন্ডিয়া! 

গালওয়ান উপত্যকায় সংঘর্ষের পর ক্রমশ তলানিতে যাচ্ছে ভারত-চিন সম্পর্ক। এর জেরে আক্রান্ত হতে পারে দোকান, এই ভয় মেড ইন ইন্ডিয়া লোগো দিয়ে নিজেদের দোকান ঢেকে রাখছে চিনা সংস্থা শিআওমি। 

ইন্ডিয়ান মোবাইল রিটেলার্স অ্যাসোসিয়েশন (AIMRA) এই কথা জানিয়েছে। সংগঠন চায় যে চিনা সংস্থা যে এই মুহূর্তে খুব ভয় ভয় কাজ করছে, সেটা তাদের জনসমক্ষে বলা উচিত। বহু রাজনীতিবিদ চিনা বস্তু বয়কট করার ডাক দিয়েছে। তার প্রভাব দোকানগুলির ওপর পড়তে পারে, এই ভয়েই কাঁটা শিআওমি। 

AIMRA-র জাতীয় সভাপতি অরবিন্দর খুরানা জানিয়েছেন যে তারা ব্র্যান্ডদের কাছে অনুরোধ করছেন যাতে আপাতত রিটেইলারা প্রয়োজনে কাপড় বা ফ্লক্স দিয়ে নামগুলি ঢেকে রাখতে পারে বা একেবারে বোর্ডগুলি সরিয়ে দিতে পারে কয়েক মাসের জন্য। শাইওমি নিজেদের বোর্ডে সাদা দিয়ে মেড ইন ইন্ডিয়া লিখছে বলে তিনি জানান। অন্য সংস্থাগুলি এমন কোনও কাজ না করলেও তারা পরিস্থিতির ওপর নজর রাখছে। 

খুরানা বলেন কিছু সমাজবিরোধী দেশের বিভিন্ন স্থানে গিয়ে হুমকি দিচ্ছে যে চিনা মাল সরাও। যাতে কোনো ভাবে রিটেইলাররা না ক্ষতিগ্রস্ত হয়ে, সেই বিষয় সচেষ্ট সংগঠন। 

কিছুটা হলেও চিনা ফোনের বিক্রি কমেছে বলেও জানান খুরানা। শাইওমির ইন্ডিয়া হেড মনু জৈন অবশ্য মনে করেন যে এসব সোশ্যাল মিডিয়ায় চিন বিরোধী হাওয়া। ব্যবসায় এর কোনও প্রভাব পড়বে না। ভারতে এই মুহূর্তে শীর্ষ পাঁচটি ফোন ব্র্যান্ডের মধ্যে চারটিই চিনা। ব্যতিক্রম শুধু তৃতীয় স্থানে থাকা দক্ষিণ কোরিয়ার স্যামসাং। চিনের পরেই স্মার্টফোনের দ্বিতীয় বৃহত্তম বাজার হল ভারত। 

বন্ধ করুন