বাংলা নিউজ > ঘরে বাইরে > Jagan Mohan Reddy: আজীবন দলের প্রধান থাকবেন অন্ধ্রের মুখ্যমন্ত্রী জগন! বড় সিদ্ধান্ত YSR কংগ্রেসের
জগনমোহন রেড্ডি  (Mohammed Aleemuddin)

Jagan Mohan Reddy: আজীবন দলের প্রধান থাকবেন অন্ধ্রের মুখ্যমন্ত্রী জগন! বড় সিদ্ধান্ত YSR কংগ্রেসের

  • অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী কংগ্রেস ত্যাগ করার পর ২০১১ সালের মার্চ মাসে সালে ওয়াইএসআরসি প্রতিষ্ঠা করেন। সেই থেকে, তিনি দলের সভাপতি হিসাবে দায়িত্ব সামলেছেন। তাঁর মা বিজয়াম্মার সম্মানসূচক সভাপতি ছিলেন।

ওয়াইএস জগন মোহন রেড্ডি শনিবার যুবজানা শ্রমিক রাইথু কংগ্রেস (ওয়াইএসআরসি) দলের আজীবন সভাপতি নির্বাচিত হয়েছেন। অন্ধ্রপ্রদেশের ক্ষমতাসীন ওয়াইএসআরসি-এর দুই দিনের বৈঠকের সমাপনী দিনে প্রক্রিয়াটি সম্পন্ন হয়েছে। দলের গঠনতন্ত্র সংশোধন করার পরে আজীবন সভাপতি হিসাবে জগন নির্বাচিত হন। এই নির্বাচন বাস্তবায়িত করার জন্য দলের সংবিধান বদল করা হয় এই দুই দিনের বৈঠকে।

অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী কংগ্রেস ত্যাগ করার পর ২০১১ সালের মার্চ মাসে সালে ওয়াইএসআরসি প্রতিষ্ঠা করেন। সেই থেকে, তিনি দলের সভাপতি হিসাবে দায়িত্ব সামলেছেন। তাঁর মা বিজয়াম্মার সম্মানসূচক সভাপতি ছিলেন। তবে দুই দিনের বৈঠকে সেই পদ ছেড়ে দেন বিজয়াম্মা। এর আগে ২০১৭ সালে দলের সভাতি নির্বাচিত হয়েছিলেন জগনমোহন রেড্ডি।

এদিকে জগনের মা ওয়াইএসআরসি-র সাম্মানিক সভাপতিত্ব ছেড়ে জানান, তিনি এখন তাঁর মেয়ের পাশে দাঁড়াবেন। উল্লেখ্য, জগনের বোন পড়শি রাজ্য তেলাঙ্গানায় ওয়াইএসআর তেলাঙ্গানা পার্টি প্রতিষ্ঠা করেছেন। বিজয়াম্মা ওয়াইএসআরসি-র পদ ছেড়ে বলেন, ‘আমি এই দল থেকে সরে আসার কথা ভাবছি। শর্মিলা একা লড়ছে। রাজশেখর রেড্ডির স্ত্রী এবং শর্মিলার মা হিসাবে আমাকে তাঁর পাশে দাঁড়াতে হবে। আমার হৃদয় আমাকে এই কথাই বলছে।’ প্রসঙ্গত, ২০২৩ সালে তেলাঙ্গানায় বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। তার আগে শর্মিলা রেড্ডি তাঁর দলকে দাঁড় করাতে চাইছেন সেই রাজ্যে।

এদিকে দলের গঠনতন্ত্র বদলের পর এবার জগনকে আজীবন দলের প্রধান রাখার জন্য ওয়াইএসআর কংগ্রেসকে জাতীয় নির্বাচন কমিশনের অনুমোদন নিতে হবে। ওয়াইএসআরসি এমন কিছু নজির উদ্ধৃত করছে যেখানে অন্যান্য রাজ্যের কিছু আঞ্চলিক দল প্রতি দুই বছর অন্তর নির্বাচন পরিচালনার প্রয়োজন ছাড়াই আজীবন সভাপতি হিসেবে বেছে নিয়েছে কাউকে। আর তার জন্য জাতীয় নির্বাচন কমিশন অনুমোদনও দিয়েছে।

বন্ধ করুন