বাংলা নিউজ > ঘরে বাইরে > Yasin Malik: সন্ত্রাসে আর্থিক মদত মামলায় দোষী সাব্যস্ত কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিক
ইয়াসিন মালিক

Yasin Malik: সন্ত্রাসে আর্থিক মদত মামলায় দোষী সাব্যস্ত কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিক

  • উল্লেখ্য, ইয়াসিনকে নিয়ে এই হাইভোল্টেজ মামলা গত কয়েকদিন ধরেই শিরোনাম কেড়েছে। উল্লেখ্য, ‘আন লফুল অ্যাক্টিভিটিস প্রিভেনশন অ্যাক্ট’ বা ইউএপিএর আওতায় ইয়াসিনের বিরুদ্ধে অভিযোগ ছিল। এদিন তাঁকে দোষী সাব্যস্ত করল দিল্লির আদালত।

বিচ্ছিন্নতাবাদী কাশ্মীরী নেতা ইয়াসিন মালিককে সন্ত্রাসে আর্থিক যোগানের দায়ে অভিযোগের ভিত্তিতে দোষী সাব্যস্ত করা হয়েছে। উল্লেখ্য, ইয়াসিনকে নিয়ে এই হাইভোল্টেজ মামলা গত কয়েকদিন ধরেই শিরোনাম কেড়েছে। উল্লেখ্য, ‘আন লফুল অ্যাক্টিভিটিস প্রিভেনশন অ্যাক্ট’ বা ইউএপিএর আওতায় ইয়াসিনের বিরুদ্ধে অভিযোগ ছিল। এদিন তাঁকে দোষী সাব্যস্ত করল দিল্লির এনআইএ আদালত।

জানা গিয়েছে ইয়াসিন মালিক নিজেই জঙ্গিদের আর্থিক সাহায্যের কথা স্বীকার করেছেন। আর সেই বক্তব্যের ভিত্তিতেই ইয়াসিনকে দোষী সাব্যস্ত করা হয়েছে। তবে তাঁর শাস্তি এখনও জানায়নি আদালত। আগামী ২৫ মে ইয়াসিন মালিকের সাজা ঘোষণা হবে বলে জানা গিয়েছে। এনআইএ আদালাত ইয়াসিনকে একটি হলফনামা পেশ করতে বলেছে। সেই হলফনামায় তাঁর আর্থিক অঙ্কের পরিমাণ জানাতে হবে ইয়াসিনকে। তার ওপর ভিত্তি করে ইয়াসিনের সাজার অঙ্কও নির্ধারিত হতে পারে বলে জানা যাচ্ছে। উল্লেখ্য, যে সমস্ত ধারায় ইয়াসিনের বিরুদ্ধে মামলা রুজু হয় তার বিরুদ্ধে আইনি লড়াইয়ের পথে যেতে চাননি খোদ ইয়াসিন। কাশ্মীরের এই বিচ্ছিন্নতাবাদী নেতার বিরুদ্ধে সন্ত্রাসমূলক কাজ, সন্ত্রাসে নাশকতার ষড়যন্ত্র, জঙ্গিদের জন্য টাকার ফান্ড তৈরি করা, সন্ত্রাসী কার্যকলাপের সদস্য হওয়া সমেত বহু ধরনের অভিযোগ রয়েছে।

এই মামলায় আদালত আগেই জানিয়েছিল যে, এমন তথ্য প্রমাণ পাওয়া গিয়েছে যে ইয়াসিন মালিক জঙ্গি মদতের কাজে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘুরে চাঁদা তুলে তার আর্থিক সাহায্য জঙ্গিদের করতেন। জম্মু ও কাশ্মীরের ‘স্বাধীনতা সংগ্রামে’র নাম করে এমন কীর্তি ঘটিয়ে দেশের বিচ্ছিন্নতাবাদে মদত দিয়ে গিয়েছেন ইয়াসিন। ইয়াসিন ছাড়া জম্মু ও কাশ্মীরের একাধিক বিচ্ছিন্নতাবাদী নেতার বিরুদ্ধে এই অভিযোগের ভিত্তিতে চলছে মামলা।

বন্ধ করুন