অনিল আম্বানি (ফাইল ছবি)  (PTI)
অনিল আম্বানি (ফাইল ছবি) (PTI)

ইয়েস ব্যাঙ্ক সংকট- অনিল আম্বানিকে সমন পাঠাল ইডি

ইয়েস ব্যাঙ্কের প্রমোটার রানা কাপুরের বিরুদ্ধে অর্থ তছরুপের অভিযোগ উঠেছে।

রিলায়েন্স গ্রুপের চেয়ারম্যান অনিল আম্বানিকে ইয়েস ব্যাঙ্ক মামলায় ডেকে পাঠাল এনফর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। বর্তমানে ইয়েস ব্যাঙ্কের প্রমোটার রানা কাপুরের বিরুদ্ধে অর্থ তছরুপের মামলা তদন্ত করা হচ্ছে।

অনিলকে মুম্বইয়ের ইডি অফিসে সোমবার আসতে বলা হয়েছে। তবে জানা গিয়েছে যে তিনি এদিন আসতে পারবেন না বলে জানিয়েছেন, তাই আগামী কয়েকদিনের মধ্যে ফের ডাকা হবে তাঁকে। ইয়েস ব্যাঙ্কের যে সব ব্যাড লোন আছে, তাদের মধ্যে অন্যতম হল অনিলের সংস্থা। প্রায় ১২৮০০ কোটি টাকা ইয়েস ব্যাঙ্ক থেকে ধার নিয়ে ফেরাতে ব্যর্থ হয় রিলায়েন্স গ্রুপ। এছাড়াও Essel, ILFS, DHFL ও ভোডাফোন নিজেদের ঋণ চোকাতে পারেনি, যার জেরে বিপাকে পড়ে ইয়েস ব্যাঙ্ক।

বর্তমানে ইডির হেফাজতে আছেন রানা কাপুর। তাঁর বিরুদ্ধে অভিযোগ যে বড়সড় অঙ্কের লোন দেওয়ার বিনিময় তিনি প্রায় ৪৩০০ কোটি টাকা কিকব্যাক পেয়েছিলেন। এই সব লোন চোকাতে পারেননি কর্পোরেট গ্রাহকরা, ফলে ক্রমশ তলানিতে চলে গিয়েছে ইয়েস ব্যাঙ্ক।

শেষে রিজার্ভ ব্যাঙ্ককে তত্পর হতে হয় ইয়েস ব্যাঙ্ককে চাঙ্গা করার জন্য। এসবিআই-এর কাছে থাকবে ইয়েস ব্যাঙ্কের ৭৫২০ কোটি টাকার, ৪৯ শতাংশ শেয়ার। খুচরো লগ্নিকারীদের স্বার্থ সুরক্ষিত করার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে আরবিআই।


বন্ধ করুন