বাংলা নিউজ > ঘরে বাইরে > সংযুক্ত কিষাণ মোর্চা থেকে সাসপেন্ড করা হল আন্দোলনের 'বড় মুখ' যোগেন্দ্র যাদবকে!
সংযুক্ত কিষাণ মোর্চা থেকে সাসপেন্ড করা হল যোগেন্দ্র যাদবকে (ফাইল ছবি পিটিআই) (PTI)
সংযুক্ত কিষাণ মোর্চা থেকে সাসপেন্ড করা হল যোগেন্দ্র যাদবকে (ফাইল ছবি পিটিআই) (PTI)

সংযুক্ত কিষাণ মোর্চা থেকে সাসপেন্ড করা হল আন্দোলনের 'বড় মুখ' যোগেন্দ্র যাদবকে!

  • জানা গিয়েছে পঞ্জাব ভিত্তিক কৃষকদের চাপেই যোগেন্দ্র যাদবকে সাসপেন্ড করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কৃষক আন্দোলনের অন্যতম বড় মুখ যোগেন্দ্র যাদব। এহেন যোগেন্দ্র যাদবকে একমাসের জন্য সাসপেন্ড করল সংযুক্ত কিষাণ মোর্চা। জানা গিয়েছে পঞ্জাব ভিত্তিক কৃষকদের চাপেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গিয়েছে লখিমপুর খেরি হিংসার ঘটনায় মৃত বিজেপি কর্মীদের বাড়িতে গিয়ে দেখা করে এসেছিলেন যোগেন্দ্র যাদব। তাঁর এই কাজকে ভালো চোখে দেখেনি কৃষক সংগঠনগুলির একাংশ। তাদের চাপেই যোগেন্দ্রকে সাসপেন্ড করা হল।

২১ অক্টোবর সংযুক্ত কিষাণ মোর্চার বৈঠকের সময় যোগেন্দ্র যাদবকে লখিমপুর সহিংসতায় নিহত বিজেপি কর্মীদের পরিবারের সঙ্গে দেখা করার জন্য প্রথমে ক্ষমা চাইতে বলা হয়েছিল। যোগেন্দ্র যাদব যখন ক্ষমা চাইতে অস্বীকার করেন, তখন মোর্চার তরফে তাঁকে সাসপেন্ড করার সিদ্ধান্ত নেওযা হয়। সূত্রর খবর, তাঁর সাসপেনশনের দাবি তুলে চাপ দিতে শুরু করেছিল পঞ্জাব ভিত্তিক কৃষক সংগঠনগুলি।

এদিকে জানা গিয়েছে নিহত বিজেপি কর্মীদের পরিবারের সঙ্গে দেখা করায় ক্ষমা না চাইলেও এই সাক্ষাতের বিষয়ে নিজের সহকর্মীদের সঙ্গে আলোচনা না করার জন্য ক্ষমা চান যোগেন্দ্র যাদব। তবে যোগেন্দ্র দাবি করেন, মৃত বিজেপি কর্মীদের পরিবারের সঙ্গে দেখা করে তিনি কোনও ভুল কাজ করেননি। তাই তিনি ক্ষমা চাননি।

গত ৩ অক্টোবর উত্তরপ্রদেশের লখিমপুর খেরির ঘটনা ঘটে। ঘটনায় আটজন নিহত হন। তার মধ্যে চারজন কৃষক ছিলেন। দুই জন বিজেপি কর্মীও ছিলেন। এই নিয়ে ব্যাপক হইচই চলছে দেশজুড়ে। এই ঘটনায় বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী অজয় মিশ্রর পুত্র আশিস মিশ্রকেও লখিমপুরের ঘটনার জন্য গত ১৪ অক্টোবর গ্রেফতার করা হয়। ঘটনার তদন্তের জন্য বিশেষ তদন্তকারী দল গঠন করা হয়। এই মুহূর্তে পুলিশ হেফাজতে রয়েছে আশিস। এই আবহে বিজেপি কর্মীদের বাড়িতে গিয়ে যোগেন্দ্র কৃষক নেতাদের মধ্যে অপ্রিয় প্রাত্র হয়ে যান।

বন্ধ করুন