বাংলা নিউজ > ঘরে বাইরে > Yogi Adityanath on Lucknow: যোগী আদিত্যনাথের নজর এবার লখনউতে! আগামী ৫০ বছরের কথা ভেবে বড় নির্দেশ
উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। (FILE PHOTO) (HT_PRINT)

Yogi Adityanath on Lucknow: যোগী আদিত্যনাথের নজর এবার লখনউতে! আগামী ৫০ বছরের কথা ভেবে বড় নির্দেশ

  • মুখ্যমন্ত্রী আদিত্যনাথ বলেন, উন্নয়নের বিভিন্ন কর্মকাণ্ডের দ্বারা লখনউকে গড়ে তোলা হয়েছে, বিভিন্ন এলাকার মানুষ এখানে আসতে চান। তাঁর এই মন্তব্যের পাশাপাশি পর্যালোচনায় উঠে আসে, যে কীভাবে উত্তরপ্রদেশের বাকি জেলায় বাড়ছে জনসংখ্যা। সেখান থেকে মানুষ লখনউতে স্থায়ী বসবাস গড়ে তুলতেও চাইছেন। আর সেই দিকে তাকিয়ে লখনউকে এনসিআরের (ন্যাশনাল ক্যাপিটাল রিজিয়ন) মতো করে গড়ে তোলার কথা বলেন যোগী আদিত্যনাথ।

দিল্লি এনসিআরের মতো করে সাজিয়ে তুলতে হবে উত্তরপ্রদেশের নবাবের শহর লখনউকে। এই সোজাসাপটা বার্তা এসেছে খোদ উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের তরফে। শুক্রবার এক বৈঠকে রাজ্যের প্রশাসনিক কর্তাদের উদ্দেশে তিনি সাফ জানিয়েছেন, আগামীর কথা ভেবে 'উত্তরপ্রদেশের রাজধানী' লখনউকে দিল্লি-এনসিআরের মতো করে উন্নতি করে গড়ে ফেলতে হবে।

উত্তরপ্রদেশে নগরোন্নয়ন সংক্রান্ত এক বৈঠকে প্রশাসনিক কর্তাদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে আলোচনা করছিলেন যোগী আদিত্যনাথ। সেই পর্যালোচনা মূলক বৈঠকেই তিনি একথা বলেন। মুখ্যমন্ত্রী আদিত্যনাথ বলেন, উন্নয়নের বিভিন্ন কর্মকাণ্ডের দ্বারা লখনউকে গড়ে তোলা হয়েছে, বিভিন্ন এলাকার মানুষ এখানে আসতে চান। তাঁর এই মন্তব্যের পাশাপাশি পর্যালোচনায় উঠে আসে, যে কীভাবে উত্তরপ্রদেশের বাকি জেলায় বাড়ছে জনসংখ্যা। সেখান থেকে মানুষ লখনউতে স্থায়ী বসবাস গড়ে তুলতেও চাইছেন। আর সেই দিকে তাকিয়ে লখনউকে এনসিআরের (ন্যাশনাল ক্যাপিটাল রিজিয়ন) মতো করে গড়ে তোলার কথা বলেন যোগী আদিত্যনাথ। আর্থিক উন্নতিতে নীল অপরাজিতা গাছ লাগান এই বিশেষ দিনে, বিশেষ দিকে!বাস্তুটিপস

এই বার্তা অনুসারে উত্তরপ্রদেশে একটি পরিকল্পনামূলক নক্সা প্রস্তুত করার নির্দেশ দেন যোগী আদিত্যনাথ। তিনি বলেন, লখনউয়ের আশপাশের কানপুর দেহাত, কানপুর নগর, উন্নাও, সীতাপুর, রায়বরেলি, বারাবাঁকি এলাকাকে লখনউ এনসিআরের আওতায় রাখা যাবে কি না তা নিয়ে ভাবনা চিন্তা করার নির্দেশও দেন। আদিত্যনাথ জানিয়েছে , খুব সত্ত্বর এই নিয়ে একটি অ্যাকশন প্ল্যান তাঁর কাছে পেশ করতে হবে অফিসারদের। আগামী ৫০ বছরের কথা ভেবে এই পদক্ষেপ গ্রহণ করারও স্পষ্ট বার্তা দিয়েছেন যোগী আদিত্যনাথ। এছাড়াও অযোধ্যাকে ‘সোলার সিটি’ করারও প্রস্তুতির প্রস্তাব দেন আদিত্যনাথ।  

 

বন্ধ করুন