বাড়ি > ঘরে বাইরে > মুঘলরা আমাদের নায়ক নয়, শিবাজি স্মরণে আগ্রায় মিউজিয়ামের নাম পালটালেন যোগী
আগ্রায় নির্মীয়মান মুঘল মিউজিয়াম ছত্রপতি শিবাজি মহারাজের নামে নামাঙ্কিত করার সিদ্ধান্ত নিল উত্তর প্রদেশের যোগী আদিত্যনাথ সরকার।
আগ্রায় নির্মীয়মান মুঘল মিউজিয়াম ছত্রপতি শিবাজি মহারাজের নামে নামাঙ্কিত করার সিদ্ধান্ত নিল উত্তর প্রদেশের যোগী আদিত্যনাথ সরকার।

মুঘলরা আমাদের নায়ক নয়, শিবাজি স্মরণে আগ্রায় মিউজিয়ামের নাম পালটালেন যোগী

  • মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বরাবরই জাতীয়তাবাদী নীতির প্রতিপালক এবং কোনও পরাধীনতামূলক মানসিকতা তিনি প্রশ্রয় দেন না।

আগ্রায় নির্মীয়মান মুঘল মিউজিয়াম ছত্রপতি শিবাজি মহারাজের নামে নামাঙ্কিত করার সিদ্ধান্ত নিল উত্তর প্রদেশের যোগী আদিত্যনাথ সরকার। সোমবার রাতে সরকারি বিবৃতিতে এই ঘোষণা করা হয়েছে। 

বিবৃতিতে বলা হয়েছে, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বরাবরই জাতীয়তাবাদী নীতির প্রতিপালক এবং কোনও পরাধীনতামূলক মানসিকতাই প্রশ্রয় দেওয়া হবে না। 

বিবৃতিতে মুখ্যমন্ত্রী প্রশ্ন তুলেছেন, ‘মুঘলরা কি করে আমাদের জাতীয় নায়ক হতে পারে? শিবাজির নামোচ্চারণের সঙ্গে সঙ্গে জাতীয়তাবোধ ও আত্মগরিমার উন্মেষ হয়।’

গতকাল তাঁর বাসভবন থেকে ভিডিয়ো লিঙ্ক মারফৎ আগ্রার উন্নয়ন সম্পর্কিত আলোচনায় মুঘল মিউজিয়ামের নাম পরিবর্তনের ঘোষণা করেন আদিত্যনাথ।

উত্তর প্রদেশ পর্যটন মন্ত্রকের অধীনে ১৪১ কোটি টাকা খরচে তৈরি হচ্ছে এই মিউজিয়াম, যার মূল পরিকল্পনা ছিল প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের। ২০১৬ সালে তিনি এই প্রকল্প ঘোষণা করেছিলেন। 

আগ্রায় উত্তর প্রদেশ পর্যটন মন্ত্রকের ডেপুটি ডিরেক্টর অমিত শ্রীবাস্তব জানিয়েছেন, মিউজিয়াম নির্মাণের অধিকাংশ কাজই সম্পূর্ণ হয়েছে। লকডাউনের জেরে কাজ বন্ধ ছিল বলে প্রকল্প কিছুটা বিলম্বিত হয়েছে বলে তিনি জানান। 

তাজ মহল থেকে দুই কিমি দূরে এই মিউজিয়ামে মুঘল আমল ও ব্রজ সংস্কৃতির ঐতিহাসিক স্মারক সংরক্ষণ করার কথা রয়েছে বলে তিনি জানিয়েছেন। 

মিউজিমানের নাম পরিবর্তন সম্পর্কে সমাজবাদী পার্টির আগ্রা শাখার সভাপতি ওয়াজিদ নিসার বলেন, ‘এই মুঘল মিউজিয়াম প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের স্বপ্নের প্রকল্প ছিল। নির্মাণ সম্পূর্ণ করার জন্য যথেষ্ট টাকা ব্যয় করছে না বিজেপি সরকার। শুধু নাম পালটানোই ওঁদের উদ্দেশ্য।’

বন্ধ করুন