বাংলা নিউজ > ঘরে বাইরে > Lucknow name change debate: লখনউ কি এবার থেকে লক্ষ্মণপুরী হতে চলেছে? মোদীর আগমনে যোগীর টুইটে বিতর্কের ঢেউ
যোগী আদিত্যনাথের টুইট ঘিরে বিতর্ক।

Lucknow name change debate: লখনউ কি এবার থেকে লক্ষ্মণপুরী হতে চলেছে? মোদীর আগমনে যোগীর টুইটে বিতর্কের ঢেউ

  • উত্তরপ্রদেশের নবাবের শহর হিসাবে পরিচিতি রয়েছে লখনউয়ের। এবার সেই শহরের নাম লখনউ থেকে কি লক্ষ্মণপুরী হতে চলেছে? এই বিতর্ক উঠে এসেছে যোগী আদিত্যনাথের এক সাম্প্রতিক টুইট ঘিরে।

নাম বদলের ধারা নিয়ে যোগী আদিত্য়নাথ বহুবার শিরোনাম কেড়েছেন। উত্তরপ্রদেশের একাধিক জায়গার নাম বদলের খবরে তিনিই বহুবার ডিবেট বা বিতর্কের কেন্দ্রে এসেছেন। আর বিতর্ক তৈরি শুধু নাম বদলকে ঘিরে নয়। জায়গার নতুন যে নাম রাখা হচ্ছে তাতে ধর্ম সংক্রান্ত বিষয় উঠে আসাতেই বারবার তা বিতর্ককে আকৃষ্ট করে। এবার আরও এক প্রশ্নকে উস্কে দিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

উত্তরপ্রদেশের নবাবের শহর হিসাবে পরিচিতি রয়েছে লখনউয়ের। এবার সেই শহরের নাম লখনউ থেকে কি লক্ষ্মণপুরী হতে চলেছে? এই বিতর্ক উঠে এসেছে যোগী আদিত্যনাথের এক সাম্প্রতিক টুইট ঘিরে। উল্লেখ্য নেপাল সফর শেষ করে উত্তরপ্রদেশে প্রধানমন্ত্রী মোদী পা রাখছেন ১৬ মে। আর তাঁকে আগামী স্বাগত জানাতে যোগী আদিত্যনাথ একটি টুইট করেন। টুইটে তিনি লেখেন, 'শেষ অবতার ভগবান লক্ষ্মণের পবিত্র নগরীতে আপনাকে স্বাগত ও অভিনন্দন।' এরপরই প্রশ্ন উঠতে থাকে শ্রীরামচন্দ্রের অনুজ লক্ষ্মণের নামে এই শহর কি নতুন নাম পেতে চলেছে? 'ভুল' ট্রেনে উঠে পড়েছেন জেনে চলন্ত ট্রেন থেকে সন্তান নিয়ে 'ঝুঁকি-ঝাঁপ' মহিলার!

 

 শাক-সবজি একদমই খাচ্ছেন না! হচ্ছে মাথার যন্ত্রণা, বমিভাব? এগুলি কীসের লক্ষণ জানেন

যোগীর টুইট ঘিরে বিতর্ক তুঙ্গে রয়েছে নেট পাড়ায়। অনেকেই প্রশ্ন তুলছেন যে তাহলে কি উত্তরপ্রদেশের লখনউয়ের নাম এবার থেকে লক্ষ্মণপুরী হয়ে যাবে? এই বিতর্ক আরও চাঙ্গা হয়েছে বেশ কয়েকটি ঘটনাকে কেন্দ্র করে। লখনউ শহরে বিশালাকার লক্ষ্মণের মূর্তি সহ মন্দির নির্মাণ হচ্ছে। বহু বিজেপি নেতাই শহরের নাম পরিবর্তন করে লক্ষ্মণপুরী করার দাবিতে জোরদার সওয়াল করেছেন। আর ইতিমধ্যেই উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে জিতে যোগী আদিত্যনাথ মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসে বিজেপির সরকার সেখানে গড়েছেন। এর আগে, যোগী আদিত্যনাথের আমলে উত্তরপ্রদেশের এলাহাবাদ হয়েছে প্রয়াগরাজ, ফৈজাবাদ হয়েছে প্রয়াগরাজ। আর লখনউ শহরে যেহেতু লক্ষ্মণ পার্ক, লক্ষ্মণপুরী, লক্ষ্মণ টিলার মতো স্থান রয়েছে, তাতে মনে করা হচ্ছে এই নাম পরিবর্তনের ঘোষণা হয়তোবা এখন সময়ের অপেক্ষা! উত্তর তোলা রয়েছে সময়ের কাছেই।

 

বন্ধ করুন