বাংলা নিউজ > ঘরে বাইরে > রাজনাথের বদলে যোগী! উত্তরপ্রদেশ নির্বাচনের আগে 'দায়িত্ব' বাড়ছে আদিত্যনাথের?
বিজেপির কর্মসমিতির বৈঠকে যোগী, শাহ, নড্ডা, রাজনাথ (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)
বিজেপির কর্মসমিতির বৈঠকে যোগী, শাহ, নড্ডা, রাজনাথ (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

রাজনাথের বদলে যোগী! উত্তরপ্রদেশ নির্বাচনের আগে 'দায়িত্ব' বাড়ছে আদিত্যনাথের?

  • গত দুটি কর্মসমিতির বৈঠকে বিজেপির তরফে রাজনৈতিক রেজোলিউশন পেশ করতে দেখা গিয়েছিল রাজনাথ সিংকে। সেই দায়িত্ব এবার দেওয়া হয় যোগীকে।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ রবিবার দিল্লিতে ভারতীয় জনতা পার্টির জাতীয় কর্মসমিতির বৈঠকে রাজনৈতিক রেজোলিউশন উপস্থাপন করতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বের প্রশংসা করেন এবং বলেন যে মোদী একটি নতুন ভারতের উত্থানে সহায়তা করছেন। এদিকে উল্লেখযোগ্য বিষয়, গত দুটি কর্মসমিতির বৈঠকে বিজেপির তরফে রাজনৈতিক রেজোলিউশন পেশ করতে দেখা গিয়েছিল লখনউয়ের সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিংকে। এবার সেই দায়িত্বে দেখা যায় যোগীকে।

দলের অন্দরে যোগীর গুরুত্ব নিয়ে জল্পনা রয়েছে। একদিকে যখন যোগীকে মোদীর উত্তরসূরি হিসেবে ভাবা হয় অপরদিকে উত্তরপ্রদেশ নির্বাচনের আগে বিভিন্ন কারণে নিজ রাজ্যেই কোণঠাসা হয়ে পড়তে হয় যোগীকে। এই পরিস্থিতিতে কর্মসমিতির বৈঠকে রাজনাথ সিংয়ের 'দায়িত্ব' যোগীকে দেওয়া নেহাতই কাকতালীয় হতে পারে, অথবা এর নেপথ্যে তাত্পর্যপূর্ণ কোনও ইঙ্গিতও থাকতে পারে।

রবিবারের বৈঠকে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীকে বলতে শোনা যায়, 'গ্লাসগোতে সাম্প্রতিক COP26 সভায় 'এক সূর্য, এক বিশ্ব, এক গ্রিড'-এর প্রধানমন্ত্রীর দৃষ্টিভঙ্গি দৃঢ় সমর্থন পেয়েছে। একটি স্বনামধন্য বৈশ্বিক সংস্থা দ্বারা পরিচালিত সমীক্ষা অনুসারে, প্রধানমন্ত্রী বিশ্বের সবচেয়ে জনপ্রিয় নেতা। G20 বৈঠকে, প্রধানমন্ত্রী বিশ্বকে একটি দিকনির্দেশনা প্রদান করে 'এক বিশ্ব, এক স্বাস্থ্যে'র গুরুত্বপূর্ণ বার্তা দিয়েছেন।'

পাশাপাশি এদিন যোগী আরও বলেন, 'প্রধানমন্ত্রী মোদীর সময়োপযোগী সিদ্ধান্ত দেশকে করোনাভাইরাস অতিমারীর বিরুদ্ধে সফলভাবে লড়াই করতে সাহায্য করেছে। বিশ্বের অন্য দেশগুলিতে এই সময় উন্নয়নমূলক কর্মকাণ্ড থমকে গিয়েছিল। দরিদ্র ও সুবিধাবঞ্চিতদের দেখাশোনা করতে পারেনি অন্য দেশগুলি। তবে প্রধানমন্ত্রী মোদীর ট্রেস, পরীক্ষা, চিকিত্সা এবং টিকা দেওয়ার মন্ত্র উত্তরপ্রদেশকে রোগ নিয়ন্ত্রণে সহায়তা করেছে। দেশে স্বল্প সময়ের মধ্যে দুটি ভ্যাকসিন উদ্ভাবন এবং ১০০ কোটির বেশি ডোজ দেওয়া একটি ঐতিহাসিক কাজ।' তাছাড়া সাধারণ মানুষকে স্বস্তি দিতে দীপাবলি উপলক্ষে পেট্রল এবং ডিজেলের উপর আবগারি শুল্ক কমানোর জন্য যোগী প্রধানমন্ত্রীর প্রশংসা করেছেন।

এদিকে বৈঠকে উত্তরপ্রদেশে বিজেপি প্রধান স্বতন্ত্র দেব সিং, রাজ্য সাধারণ সম্পাদক (সংগঠন) সুনীল বানসালের ২০২২ সালের বিধানসভা নির্বাচনের জন্য দলের প্রস্তুতির বিশদ উপস্থাপন করেন। তাঁরা দুই জনেই অনলাইনে বৈঠকে যোগ দিয়েছিলেন।

বন্ধ করুন