বাড়ি > ঘরে বাইরে > ওয়ারেন্ট ছাড়াই তল্লাশি ও গ্রেফতার করতে বিশেষ পুলিশ বাহিনী গঠন যোগীর
যোগী আদিত্যনাথ 
যোগী আদিত্যনাথ 

ওয়ারেন্ট ছাড়াই তল্লাশি ও গ্রেফতার করতে বিশেষ পুলিশ বাহিনী গঠন যোগীর

  • তিন মাসের মধ্যেই কাজ শুরু করে দেবে এই বাহিনী। 

আর মাত্র তিন মাসের অপেক্ষা। তারপরেই উত্তর প্রদেশে নিয়োগ করা হবে স্পেশাল সিকিউরিটি ফোর্সেস ( এসএসএফ)। যে কোনও ব্যক্তিকে ওয়ারেন্ট ছাড়া গ্রেফতার করা, যে কোনও জায়গায় অনুমতি ছাড়াই তল্লাশি করার ক্ষমতা থাকবে এই বাহিনী। যোগী আদিত্যনাথের মস্তিষ্কপ্রসূত এই বাহিনী বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে মোতায়েন থাকবে আইন শৃঙ্খলা রক্ষা করার জন্য। 

বিভিন্ন আদালত, সরকারি অফিস, ধর্মীয় স্থান, মেট্রো, এয়ারপোর্ট, ব্যাঙ্ক, বড় ব্যাবসায়িক প্রতিষ্ঠান ইত্যাদি স্থানে থাকবে এসএসএফ জওয়ানরা। অতিরিক্ত মুখ্য সচিব ( স্বরাষ্ট্র) অবনীশ কুমার আওয়াস্থি ইতিমধ্যেই জানিয়েছেন যে এদের হাতে বিশেষ ক্ষমতা থাকবে। রাজ্যেই আদালতগুলিকে রক্ষা করার জন্য এলাহাবাদ হাইকোর্টের একটি রায় ব্যবহার করেই এই বিশেষ বাহিনী তৈরী হয়েছে বলে তিনি জানান। 

উত্তরপ্রদেশের বাদল মরসুমে এই সংক্রান্ত বিলও পাস হয়ে গিয়েছে। রাজ্যের ডিজিপিকে এই সংক্রান্ত সমস্ত নিয়ম ১৫ দিনের মধ্যে তৈরী করা ও কীভাবে তিন মাসের মধ্যে এসএসএফ কাজ শুরু করতে পারে, সেই সংক্রান্ত প্রস্তাব দিতে বলা হয়েছে। 

প্রথম ধাপে পাঁচ ব্যাটেলিয়ন থাকবে এসএসএফ-এর, মোট জওয়ান থাকবেন ১৯১৩ জন প্রতিটি ব্যাটেলিয়নে। প্রায় দশ হাজার জওয়ান নিয়ে প্রথম ধাপে এসএসএফ জওয়ানদের নিযুক্ত করতে রাজ্যের প্রায় ১৭৪৭ কোটি টাকা খরচ হবে। 

এডিজি পদের আইপিএস অফিসার থাকবেন এই বাহিনীর নেতৃত্বে। তবে এসএসএফ নিজেদের ক্ষমতার অপব্যবহার করবে না তো, ইতিমধ্যেই সেই নিয়ে আশঙ্কা প্রকাশ করতে শুরু করেছেন মানবাধিকার সংগঠনের ব্যক্তিরা ও সমাজকর্মীরা। 

বন্ধ করুন