বাংলা নিউজ > ঘরে বাইরে > Ordering food on train through WhatsApp: WhatsApp-র মাধ্যমে ট্রেনে অর্ডার করা যাবে খাবার! কীভাবে করতে হবে? জানাল রেল

Ordering food on train through WhatsApp: WhatsApp-র মাধ্যমে ট্রেনে অর্ডার করা যাবে খাবার! কীভাবে করতে হবে? জানাল রেল

এবার হোয়্যাটসঅ্যাপের মাধ্যমে অনলাইনে খাবার অর্ডার দেওয়া যাবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে টুইটার @DarshanaJardosh)

Ordering food on train through WhatsApp: এবার ট্রেন থেকেই হোয়্যাটসঅ্যাপের মাধ্যমে খাবার অর্ডার করা যাবে। হোয়্যাটসঅ্যাপের মাধ্যমে খাবার অর্ডারের জন্য +91-8750001323 নম্বরের বিজনেস অ্যাকাউন্ট চালু করা হয়েছে। প্রাথমিকভাবে নির্দিষ্ট কয়েকটি ট্রেন এবং যাত্রীদের ক্ষেত্রে হোয়্যাটসঅ্যাপের মাধ্যমে সেই ই-কেটারিং পরিষেবা শুরু হচ্ছে।

এবার হোয়্যাটসঅ্যাপের মাধ্যমে অনলাইনে খাবার অর্ডার দেওয়া যাবে। এমনই পরিষেবা শুরু করল ভারতীয় রেল। প্রাথমিকভাবে নির্দিষ্ট কয়েকটি ট্রেন এবং যাত্রীদের ক্ষেত্রে হোয়্যাটসঅ্যাপের মাধ্যমে সেই ই-কেটারিং পরিষেবা শুরু হচ্ছে। যাত্রীরা কেমন প্রতিক্রিয়া দেন, তাঁরা কীভাবে বিষয়টি গ্রহণ করেন, সেটার ভিত্তিতে পরবর্তীতে আরও অন্যান্য ট্রেনে হোয়্যাটসঅ্যাপের মাধ্যমে ই-কেটারিং পরিষেবা শুরু করা হবে বলে জানিয়েছে রেল।

সোমবার ভারতীয় রেলের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, হোয়্যাটসঅ্যাপের মাধ্যমে খাবার অর্ডারের জন্য +91-8750001323 নম্বরের বিজনেস অ্যাকাউন্ট চালু করা হয়েছে। প্রাথমিকভাবে দুটি ধাপে পুরো বিষয়টির রূপায়ণ করার পরিকল্পনা করা হয়েছিল।

রেলের তরফে জানানো হয়েছে, প্রথম ধাপে যে যাত্রীরা অনলাইনে টিকিট কাটবেন, তাঁদের কাছে (যাঁরা www.ecatering.irctc.co.in-তে ক্লিক করে ই-কেটারিং পরিষেবা বেছে নেবেন) হোয়্যাটসঅ্যাপ বিজনেস অ্যাকাউন্ট থেকে মেসেজ আসবে। সেই অপশনের মাধ্যমে ট্রেনের যাত্রাপথে নিজের পছন্দের রেস্তোরাঁ থেকে নিজের পছন্দের খাবার বুকিং করতে পারবেন যাত্রীরা। সেজন্য তাঁদের কোনও অ্যাপ ডাউনলোড করতে হবে না। আইআরসিটিসির ই-কেটারিং ওয়েবসাইট থেকেই সেই কাজটা করতে পারবেন।

পরবর্তী ধাপে খাবার বুকিংয়ের জন্য এআই চ্যাটবট (AI Chatbot) ব্যবহার করা হবে বলে রেলের তরফে জানানো হয়েছে। রেলের ওই বিবৃতিতে জানানো হয়েছে, দ্বিতীয় ধাপে ই-কেটারিং সংক্রান্ত পরিষেবা সংক্রান্ত যাত্রীদের যাবতীয় প্রশ্নের উত্তর দেবে এআই চ্যাটবট। তাঁদের জন্য খাবারও বুকিং করে দেবে।

তবে আপাতত সব ট্রেনে হোয়্যাটসঅ্যাপের মাধ্যমে খাবার অর্ডার করার সুযোগ মিলবে। নির্দিষ্ট সংখ্যক কয়েকটি ট্রেনেই সেই সুযোগ পাওয়া যাবে। রেলের তরফে বলা হয়েছে, 'প্রাথমিকভাবে কয়েকটি নির্দিষ্ট ট্রেন এবং যাত্রীদের জন্য হোয়্যাটসঅ্যাপের মাধ্যমে ই-কেটারিং পরিষেবা চালু হয়েছে। (যাত্রীদের) পরিষেবা কেমন লেগেছে, তার ভিত্তিতে এবং তাঁদের পরামর্শের ভিত্তিতে অন্যান্য ট্রেনেও সেই পরিষেবা চালু করা হবে।'

<p>কীভাবে হোয়্যাটসঅ্যাপের মাধ্যমে খাবার বুকিং করা যাবে, সেই ছবি পোস্ট করেছে ভারতীয় রেল। (ছবি সৌজন্যে পিটিআই প্রতীকী, এবং ভারতীয় রেল)</p>

কীভাবে হোয়্যাটসঅ্যাপের মাধ্যমে খাবার বুকিং করা যাবে, সেই ছবি পোস্ট করেছে ভারতীয় রেল। (ছবি সৌজন্যে পিটিআই প্রতীকী, এবং ভারতীয় রেল)

কীভাবে হোয়্যাটসঅ্যাপের মাধ্যমে খাবার অর্ডার করা যাবে, তা নিয়ে একটি ছবিও পোস্ট করেছে রেল। ওই ছবিতে দেখা গিয়েছে, সংশ্লিষ্ট যাত্রীর নাম, পিএনআর নম্বর (PNR Number), কোন ট্রেনে টিকিট কেটেছেন, কোন বগিতে আসন পেয়েছেন, কত নম্বর সিট, সেই সংক্রান্ত যাবতীয় তথ্য আছে। একেবারে নীচে 'Order Food' বলে অপশন আছে। সেখান থেকে যাত্রীরা খাবার অর্ডার দিতে পারবেন। যে নম্বর থেকে ওই মেসেজ এসেছে, তাতে লেখা আছে 'IRCTC eCatering'। পাশে একটি সবুজ টিকও আছে।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

ঘরে বাইরে খবর

Latest News

সরু ফিতের ব্লাউজে উন্মুক্ত ক্লিভেজ! বিয়ের খবর পাকা,কৌশাম্বির রূপে বিভোর ফ্যানেরা IPL-এর ২০ ইনিংসে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি রান সুদর্শনের, চোখ রাখুন সেরা ৫-এ আচার্যই নিয়োগ করতে পারেন উপাচার্যদের, বলছে সুপ্রিম কোর্ট, বিবৃতি জারি করল রাজভবন ‘আমার বরকে রাতে একা ছাড়া যাবে না’, মা-কে এসব কী বলে বসল স্মার্ট দিদি নন্দিনী! পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে জুতো খুলে বিমান থেকেই রামলালার ‘সূর্যাভিষেক' দেখলেন মোদী, অভিভূত নেটপাড়া মুখ্যমন্ত্রীর মুখে 'হিংসার' কথা! অভিযোগ তুলে কমিশনে BJP, কী বলেছিলেন মমতা? গুজরাটকে বিধ্বস্ত করে লিগ টেবিলের বিন্যাস নয়-ছয় করল দিল্লি, বড় লাফ ঋষভ পন্তদের মিশন সম্পূর্ণ করতে প্রার্থীদের চিঠি লিখলেন মোদী, এল চমকে দেওয়া বার্তা বড় চমক দীপেন্দ্রর, T20I All-Rounder Rankings-এ অবিশ্বাস্য লাফ নেপালের তারকার

Latest IPL News

পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড মার খেয়ে হাড় গুঁড়ো হচ্ছে বোলারদের, IPL-এ ইমপ্যাক্ট বদলি তুলে দেওয়ার দাবি মুডির ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.