ফাইল ছবি
ফাইল ছবি

আধারের সঙ্গে প্যান জুড়ে নিন, নয়তো হাজার টাকা জরিমানা হতে পারে

সামান্য ভুলের জন্য অনেক টাকা গচ্চা যেতে পারে, সতর্ক করছেন বিশেষজ্ঞরা।

৩১ মার্চের মধ্যে আধারের সঙ্গে প্যান না জুড়লে বিপদে পড়ে যেতে পারেন। তারপর আপনি যদি অচল প্যান কার্ড ব্যবহার করেন তাহলে দশ হাজার টাকা জরিমানা হতে পারে আপনার। এর আগে আয়কর দফতর জানিয়ে দিয়েছে, যে সব প্যানের সঙ্গে আধার যুক্ত করা হবে না, নির্দিষ্ট মেয়াদকালের মধ্যে, সেগুলি অচল হয়ে যাবে। এখন তারা জানিয়েছে যে সেই সব প্যান ব্যবহার যারা করবেন, তাদের বিরুদ্ধে আইটি অ্যাক্ট অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

ব্যাঙ্কবাজারের সিইও আধিল শেট্টি জানিয়েছেন যে প্যান কার্ড ইনঅপারেটিভ হয়ে যাওয়া মানে এটা ধরে নেওয়া হবে প্যান কার্ড সম্পর্কিত তথ্য দেওয়া হয়নি ও আইটি অ্যাক্টের ২৭২বি ধারা অনুযায়ী দশ হাজার টাকা জরিমানা হতে পারে সেই ক্ষেত্রে।

তবে আয়করের সঙ্গে যেগুলির সম্পর্ক নেই, তেমন কাজে আইডি প্রুফ হিসাবে প্যান কার্ড ব্যবহার করলে সমস্যা হওয়ার কথা নয়। এর মধ্যে আছে ব্যাক অ্যাকাউন্ট খোলা বা ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করার মতো কাজ। তবে সেই ব্যাংক অ্যাকাউন্ট যদি আপনি এমন কাজের জন্য ব্যবহার করেন যেটা ইনকাম ট্যাক্স অ্যাক্টের মধ্যে পড়ে, তাহলে বিপদ। যেমন ৫০,০০০ টাকা জমা করলে বা তুললে আপনার প্যান কার্ড লাগবে। সেখানে অচল প্যান কার্ড দেখালে জরিমানা হতে পারে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, অচল প্যান কার্ড নিয়ে করা প্রত্যেকটি ট্রানজ্যাকশনের জন্য দশ হাজার টাকা করে জরিমানা দিতে হবে। এবার কোনও ক্ষেত্রে প্যান কার্ড অচল হয়ে গেলে, নতুন কার্ডের জন্য আবেদন করার প্রয়োজন নেই। আধার লিঙ্ক করলেই সেটি আবার ব্যবহার করা যাবে। তবে এই সব ঝামেলা থেকে মুক্ত থাকার জন্য ৩১ মার্চের মধ্যে আধারের সঙ্গে প্যান কার্ড অবশ্যই যুক্ত করে নেবেন।




বন্ধ করুন