বাংলা নিউজ > ঘরে বাইরে > জানুয়ারি থেকে এই ব্যাঙ্কে নগদ ১০,০০০ টাকার বেশি জমা দিলেই গুনতে হবে বাড়তি চার্জ

জানুয়ারি থেকে এই ব্যাঙ্কে নগদ ১০,০০০ টাকার বেশি জমা দিলেই গুনতে হবে বাড়তি চার্জ

মাসে নগদ ১০,০০০ টাকার বেশি জমা দিচ্ছেন?  বা নগদে ২৫,০০০ টাকার বেশি তুলছেন? ইন্ডিয়ান পোস্ট পেমেন্টস ব্যাঙ্কে এমনই নিয়ম চলছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

মাসে নগদ ১০,০০০ টাকার বেশি জমা দিচ্ছেন?  বা নগদে ২৫,০০০ টাকার বেশি তুলছেন?

জানুয়ারি থেকে এই ব্যাঙ্কে নগদ ১০,০০০ টাকার বেশি জমা দিলেই গুনতে হবে বাড়তি চার্জ

মাসে নগদ ১০,০০০ টাকার বেশি জমা দিচ্ছেন?  বা নগদে ২৫,০০০ টাকার বেশি তুলছেন? তাহলে আগামী ১ জানুয়ারি থেকে ইন্ডিয়ান পোস্ট পেমেন্টস ব্যাঙ্কের (আইপিপিবি) গ্রাহকদের বাড়তি টাকা দিতে হবে।

ইন্ডিয়ান পোস্ট পেমেন্টস ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, নয়া বছরের পয়লা দিন থেকে সেভিংস (বেসিক সেভিংস অ্যাকাউন্ট ছাড়া) এবং কারেন্ট অ্যাকাউন্টসে বিনামূল্যে নগদ ১০,০০০ টাকা পর্যন্ত জমা দেওয়া যাবে। সেই সীমা পেরিয়ে যাওয়ার পর নগদ যত টাকা জমা দেওয়া হবে, সেই অনুযায়ী বাড়তি চার্জ গুনতে হবে। যত টাকা দেওয়া হবে, তার ০.৫ শতাংশ টাকা বাড়তি চার্জ হিসেবে নেবে ইন্ডিয়ান পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক। মাসিক ১০,০০০ টাকার সীমা পেরিয়ে গেলে লেনদেনপিছু ন্যূনতম ২৫ টাকা চার্জ ধার্য করা হবে।

নগদ টাকা তোলার ক্ষেত্রে সেই সর্বোচ্চসীমা অবশ্য কিছুটা বেশি থাকছে। ইন্ডিয়ান পোস্ট পেমেন্টস ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, ১ জানুয়ারি থেকে সেভিংস (বেসিক সেভিংস অ্যাকাউন্ট ছাড়া) এবং কারেন্ট অ্যাকাউন্টসে মাসে নগদে সর্বোচ্চ ২৫,০০০ টাকা তোলা যাবে। সেই সীমা পেরিয়ে গেলে লেনদেনপিছু দিতে হবে বাড়তি টাকা। যত টাকা তোলা হবে, তার ০.৫ শতাংশ টাকা বাড়তি চার্জ হিসেবে ধার্য করা হবে। সীমা পেরিয়ে যাওয়ার পর প্রতিবার নগদ টাকা তোলার জন্য ন্যূনতম ২৫ টাকা নেবে ইন্ডিয়ান পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক।

ইন্ডিয়ান পোস্ট পেমেন্টস ব্যাঙ্কের বেসিক সেভিংস অ্যাকাউন্ট 

ইন্ডিয়ান পোস্ট পেমেন্টস ব্যাঙ্কের বেসিক সেভিংস অ্যাকাউন্টে নগদ অর্থ জমা দেওয়ার ক্ষেত্রে কোনও সর্বোচ্চসীমা নেই। বিনামূল্যে যে কোনও পরিমাণ টাকা জমা দেওয়া যায়। তবে মাসে কতবার টাকা নগদ টাকা তোলা যাবে, তার সর্বোচ্চসীমা বেঁধে দেওয়া আছে। মাসে সর্বাধিক চারবার নগদ টাকা তোলা যাবে। তারপর থেকে বাড়তি চার্জ গুনতে হবে। যত টাকা তুলবেন ইন্ডিয়ান পোস্ট পেমেন্টস ব্যাঙ্কের বেসিক সেভিংস অ্যাকাউন্টসের গ্রাহকরা, তার ০.৫ শতাংশ টাকা বাড়তি চার্জ হিসেবে নেওয়া হবে। এমনিতে চারবারের সীমা পেরিয়ে লেনদেনপিছু ন্যূনতম ২৫ টাকা চার্জ ধার্য করবে ব্যাঙ্ক।

বন্ধ করুন