বাংলা নিউজ > ঘরে বাইরে > 'আপনারা ২ সন্তানের জন্ম দিয়েছেন, ২০ জন জন্ম দেওয়ায় অন্যদের হিংসা কেন?' ফের বিতর্কে রাওয়াত
উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

'আপনারা ২ সন্তানের জন্ম দিয়েছেন, ২০ জন জন্ম দেওয়ায় অন্যদের হিংসা কেন?' ফের বিতর্কে রাওয়াত

  • সঙ্গে তিনি জানান, মার্কিন যুক্তরাষ্ট্র ভারতকে ২০০ বছর ধরে শাসন করেছে।

‌মহিলাদের পোশাক নিয়ে মন্তব্যের পর ফের আরও একটি বিতর্কিত মন্তব্য করে বসলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত।সম্প্রতি এক অনু্ষ্ঠানে গিয়ে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ভারতকে ২০০ বছর ধরে শাসন করেছে। ইতিমধ্যেই রাওয়াতের এই মন্তব্য নিয়ে রাজনৈতিক মহলে প্রশ্ন উঠতে শুরু করেছে।

গত রবিবার আন্তর্জাতিক বন দিবস উপলক্ষ্যে রামনগরের এক অনুষ্ঠানে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী বলেন, ‘‌আমরা ২০০ বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্রের গোলামি করেছি। সারা বিশ্বে রাজত্ব করেছে।একটা সময় বলা হত মার্কিন যুক্তরাষ্ট্রে সূর্য কখনও অস্ত যায় না। কিন্ত এখন ওই সব কিছুই গিয়েছে।’‌ এরপর করোনাভাইরাস পরিস্থিতির কথা তুলেও মার্কিন যুক্তরাষ্ট্র বিঁধতে ছাড়েননি উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী। তিনি জানান, মার্কিন যু্ক্তরাষ্ট্র এখন করোনা পরিস্থিতি সামলাতেই রীতিমতো হিমশিম খাচ্ছে।

একই ঙ্গে পরিবারে জনপ্রতি পাঁচ কেজি চাল দেওয়া নিয়ে টিপ্পনি কাটতে ছাড়েননি উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী।এই প্রসঙ্গে তিনি জানান, ‘‌যে পরিবারে ১০ জন রয়েছে, তারা ৫০ কেজি চাল পাচ্ছে। আবার যে পরিবারে ২০ জন রয়েছেন, তাঁরা এক কুইন্টাল চাল পাচ্ছে। অনেকেই চাল বেশি বা কম পাওয়া নিয়ে হিংসা করতে শুরু করেছেন। কারও পরিবারে ২০ জন আছে আবার কারও পরিবারে দু'ছেলেমেয়ে আছেন। এতে হিংসার কী আছে! যখন সময় ছিল তখন আপনি দু'জনের জন্ম দিয়েছেন, কেন ২০ জনকে দেননি।’‌

এর আগে মহিলাদের ছেঁড়া জিন্স নিয়ে মন্তব্য করে বিতর্কে জড়িয়েছেন মুখ্যমন্ত্রী। দেরাদুনে একটি ওয়ার্কশপে এনজিও -র এক মহিলাকে ছেঁড়া জিন্স পরতে দেখে বিস্ময় প্রকাশ করেছিলেন তিনি। রাওয়াত দাবি করেছিলেন, এতে শিশু মনে ও সমাজে খারাপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়।

বন্ধ করুন