ডেবিট কার্ড
ডেবিট কার্ড

১৬ মার্চের মধ্যে নিষ্ক্রিয় হয়ে যেতে পারে আপনার Debit card/ Credit Card!

নয়া নিয়ম চালু করেছে আরবিআই

অ্যাকাউন্ট খোলার পর ডেবিট কার্ড পেয়েছেন, কিন্তু ব্যবহার করেন না? অথবা ব্যাঙ্ক ক্রেডিট কার্ড গছিয়ে দিয়ে গিয়েছে, কিন্তু আপনি ফেলে রাখেন। এবার কিন্তু সেরকম সব ডেবিট ও ক্রেডিট কার্ড অচল হয়ে যাবে। রিজার্ভ ব্যাঙ্কের নয়া নিয়ম অনুযায়ী, আগামী ১৬ তারিখ থেকে যে সব ডেবিট বা ক্রেডিট কার্ড কোনওদিন অনলাইন ব্যবহার করা হয়নি, সেগুলিকে নিষ্ক্রিয় করে দেওয়া হবে।

ক্রেডিট ও ডেবিট কার্ডের নিরাপত্তা বৃদ্ধি করার জন্য একাধিক সিদ্ধান্ত নিয়েছে আরবিআই। নতুন কার্ড দেওয়ার সময় বা রিনিউ করার সময় শুধু ভারতেই পরিষেবা দিতে নির্দেশ দিয়েছে শীর্ষ ব্যাঙ্ক। যাদের বিদেশে ট্রানজ্যাকশন করতে হবে, বা কনট্যাক্টলেস টাকা পাঠানোর পরিষেবা নিতে ইচ্ছুক, তাদের আলাদা করে আবেদন করতে হবে। ১৬ মার্চ থেকে যে সব কার্ড দেওয়া হবে, সেগুলিতে এই নয়া নিয়ম লাগু হবে। পুরনো কার্ডের ক্ষেত্রে গ্রাহকরা নির্ণয় করতে পারবেন, কোন কোন ফিচার তাদের লাগবে।

তবে যারা কোনও দিন কার্ড ব্যবহার করেননি, তাদের ক্ষেত্রে সেটি নিষ্ক্রিয় হয়ে যাবে। একই সঙ্গে নয়া নিয়ম অনুযায়ী কার্ড ব্যবহারের ক্ষেত্রে অন-অফের ব্যবস্থা থাকবে। এছাড়াও টাকা পাঠানোর সর্বোচ্চ সীমা নির্ধারণ করতে পারবেন গ্রাহকরা। এগুলি সব রকমের টাকা লেনদেন অর্থাত্ দেশে বা বিদেশে, PoS/ ATM / নেট ব্যাঙ্কিং/ সংস্পর্শহীন লেনদেনের জন্যেও করা যাবে।

তবে এই নিয়ম প্রিপেড গিফ্ট কার্ড ও যানবাহনের ক্ষেত্রে প্রযোজ্য না। যেভাবে ডেবিট ও ক্রেডিট কার্ডে কারচুপি বাড়ছে, সেটাকে কাবু করার জন্যই এই সকল ব্যবস্থা নিচ্ছে আরবিআই।

বন্ধ করুন