বাংলা নিউজ > ঘরে বাইরে > আগামী মাস থেকে কারও কারও বন্ধ যেতে পারে রেশন, কারণটা জেনে নিন
রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ করা নেই? তাহলে আগামী মাস থেকে উত্তরাখণ্ডের হলদোয়ানির অনেকে মানুষের রেশন বন্ধ হয়ে যেতে পারে। (ছবিটি প্রতীকী, রাজ কে রাজ/হিন্দুস্তান টাইমস)
রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ করা নেই? তাহলে আগামী মাস থেকে উত্তরাখণ্ডের হলদোয়ানির অনেকে মানুষের রেশন বন্ধ হয়ে যেতে পারে। (ছবিটি প্রতীকী, রাজ কে রাজ/হিন্দুস্তান টাইমস)

আগামী মাস থেকে কারও কারও বন্ধ যেতে পারে রেশন, কারণটা জেনে নিন

  • জেলার কমপক্ষে ৯,০০০ পরিবারের রেশন বন্ধ হয়ে যেতে পারে।

রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ করা নেই? তাহলে আগামী মাস থেকে উত্তরাখণ্ডের হলদোয়ানির অনেকে মানুষের রেশন বন্ধ হয়ে যেতে পারে। ‘হিন্দুস্তান টাইমস’ গ্রুপের ‘লাইভ হিন্দুস্তান’-এর প্রতিবেদন অনুযায়ী, জেলার কমপক্ষে ৯,০০০ পরিবারের রেশন বন্ধ হয়ে যেতে পারে। 

ইতিমধ্যে 'এক দেশ, এক রেশন' প্রকল্প চালু হয়ে গিয়েছে। সেই প্রকল্পের আওতায় উপভোক্তাদের 'স্মার্ট রেশন কার্ড' থাকে। তার ফলে দেশের যে প্রান্ত থেকে রেশন তোলা যাবে। সেজন্য বাধ্যতামূলকভাবে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ করতে হবে। কিন্তু তারপরও অনেকে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ করেননি বলে হলদোয়ানি প্রশাসনের তরফে দাবি করা হয়েছে। যাঁরা এখনও সেই কাজ করেননি, তাঁদের আগামী মাস থেকে রেশন বন্ধ হয়ে যেতে পারে। সূত্রের খবর, রাজ্যের তরফে মৌখিকভাবে নির্দেশ দেওয়া হয়েছে, যাঁদের রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ করা নেই, তাঁদের যেন রেশন প্রদান বন্ধ করে দেওয়া হয়। 

অন্যদিক, পশ্চিমবঙ্গে রেশন কার্ড এবং আধার কার্ডের সংযোগের প্রক্রিয়া আরও সহজ করা হয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের তরফে জানানো হয়েছে, রাজ্যের যে কোনও প্রান্ত থেকেই এবার সেই কাজটা করতে পারবেন। নবান্ন সূত্রে খবর, আপাতত রাজ্যে ১০ কোটি ৩২ লাখ মানুষের কার্ড আছে। ১৬ লাখ উপভোক্তার রেশন কার্ড নিষ্ক্রিয় হয়ে গিয়েছে। ইতিমধ্যে আধার এবং রেশন কার্ডের সংযুক্তিকরণের কাজ সেরে ফেলেছেন প্রায় ৬.৫ লাখ মানুষ। এখনও যাঁরা রেশন এবং আধারের সংযোগ করে উঠতে পারেননি, তাঁরাও যাতে দ্রুত কাজটা সেরে ফেলেন, সেই চেষ্টা করছে রাজ্য। সেজন্য এবার রাজ্যের যে কোনও প্রান্ত থেকে রেশন কার্ড এবং আধার কার্ডের সংযোগের নিয়ম চালু করেছে নবান্ন। তার ফলে কেউ অন্য কোনও জেলায় থাকলেও তিনি সেই জেলায় রেশন কার্ড এবং আধার কার্ডের সংযোগ করিয়ে নিতে পারবেন। আসতে হবে না নিজের জেলায়।

বন্ধ করুন