বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার থেকে শনি-রবিবারও বেতন ও পেনশন ঢুকবে অ্যাকাউন্টে, জানুন বিশদে
এবার থেকে শনি-রবিবার স্যালারি বেতন ও পেনশন ঢুকবে অ্যাকাউন্টে, জানুন বিশদে। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
এবার থেকে শনি-রবিবার স্যালারি বেতন ও পেনশন ঢুকবে অ্যাকাউন্টে, জানুন বিশদে। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

এবার থেকে শনি-রবিবারও বেতন ও পেনশন ঢুকবে অ্যাকাউন্টে, জানুন বিশদে

শুধু বেতন-পেনশনই নয়। ডিভিডেন্ড, সুদ, বেতন, পেনশনের মতো ক্রেডিট ট্রান্সফারও এবার থেকে শনি-রবিবার বিনা সমস্যায় হবে।

আগামী ১ অগস্ট থেকে শনি-রবিও অ্যাকাউন্টে বেতন-পেনশন ঢুকবে। সোমবার পর্যন্ত অপেক্ষার প্রয়োজন নেই। শুক্রবার এমনই ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

শুধু বেতন-পেনশনই নয়। ডিভিডেন্ড, সুদ, বেতন, পেনশনের মতো ক্রেডিট ট্রান্সফারও এবার থেকে শনি-রবিবার বিনা সমস্যায় হবে। তাই শুধু সোম থেকে শুক্র-র রীতিটা অগস্ট থেকে উঠে যাচ্ছে। 

ন্যাশানাল অটোমেটেড ক্লিয়ারিং হাউজ(NACH):

এই মেকানিজমের ফলেই সপ্তাহের প্রতিটি দিনেই টাকা লেনদেন হবে। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাশ জানান, 'RTGS যাতে সর্বক্ষণ চালু থাকে এবং গ্রাহকদের সুবিধার্থে NACH অগস্ট মাস থেকে সপ্তাহান্তেও চালু থাকবে।' এতদিন NACH শুধুমাত্র ব্যাঙ্কের কার্যদিবসেই চলত। অর্থাত্ সোমবার থেকে শুক্রবার।

NACH চালায় কারা?

ন্যাশানাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া। NACH একটি বাল্ক পেমেন্ট সিস্টেম। এর মাধ্যমে ডিভিডেন্ড, সুদ, বেতন, পেনশনের মতো ক্রেডিট ট্রান্সফার সম্পন্ন করা হয়।

শুধু তাই নয়। ইলেকট্রিসিটি, গ্যাস, টেলিফোন, জল, লোনের ইএমআই, মিউচুয়াল ফান্ড, বিমার প্রিমিয়াম ইত্যাদি সংগ্রহের ক্ষেত্রেও এই সিস্টেম কার্যকর।

সরকারি ভর্তুকি প্রদানের ক্ষেত্রেও বর্তমান করোনা পরিস্থিতিতে এই মেকানিজম অত্যন্ত্য সুবিধাজনক প্রমাণিত হয়েছে, জানিয়েছে আরবিআই।

বন্ধ করুন