বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারত মহাসাগরে চিনের জাহাজ, পোর্ট ব্লেয়ার থেকে ৩৫০০ কিমি দূরে, মতলবটা ঠিক কী?

ভারত মহাসাগরে চিনের জাহাজ, পোর্ট ব্লেয়ার থেকে ৩৫০০ কিমি দূরে, মতলবটা ঠিক কী?

এর আগে চিনের জাহাজ নোঙর করেছিল শ্রীলঙ্কার বন্দরে (Photo by Ishara S. KODIKARA / AFP) (AFP)

এরই সিস্টার জাহাজ ইয়ুং ওয়াং ৫ গত অগস্ট মাসে শ্রীলঙ্কার বন্দরে নোঙর করেছিল। তবে এই জাহাজটি শ্রীলঙ্কার কোনও বন্দরে যাবে না বলেই খবর। খোলা সমুদ্রেই ঘুরবে এটি।

শিশির গুপ্তা

স্য়াটেলাইট ও ব্যালেস্টিক মিসাইলের উপর নজরদারি করা চিনের জাহাজ ইয়ুন ওয়াং-৬ এর গতিবিধির উপর নজর রাখছে ভারতীয় নৌসেনা। তবে এই জাহাজের শ্রীলঙ্কার কোনও বন্দরে নোঙর করার কথা নেই। তবে সূত্রের খবর, ৪ নভেম্বর জাহাজটি লম্বক প্রণালী দিয়ে ভারত মহাসাগরে প্রবেশ করেছিল। পোর্ট ব্লেয়ার থেকে মোটামুটি ৩৫০০ কিমি দূরে রয়েছে চিনের এই জাহাজ।

মিডিয়া রিপোর্ট ও একাধিক টুইটার থেকে প্রাপ্ত তথ্য বলছে আসলে এই জাহাজটি চলতি মাসে ভারতের এপিজে কালাম দ্বীপ থেকে ব্যালিস্টিক মহড়া সম্পর্কে নজর রাখার জন্য বের হয়েছে। তবে এনিয়ে ভারতের সমর বিশেষজ্ঞরা বিশেষ উদ্বিগ্ন নন। কারণ ভারতের মিসাইল সম্পর্কে খোঁজ নেওয়ার মতো উপগ্রহ চিনের কাছে আগে থেকেই রয়েছে।

তবে সাউথ ব্লকের আধিকারিকদের একাংশের মতে, আসলে ১২ নভেম্বর চিন স্যাটেলাইট উৎক্ষেপণ করতে পারে। তার আগে জাহাজটি বেরিয়েছে ওই মিসাইলের উপর নজর রাখার জন্য। তবে এরই সিস্টার জাহাজ ইয়ুং ওয়াং ৫ গত অগস্ট মাসে শ্রীলঙ্কার বন্দরে নোঙর করেছিল। তবে এই জাহাজটি শ্রীলঙ্কার কোনও বন্দরে যাবে না বলেই খবর। খোলা সমুদ্রেই ঘুরবে এটি।

ওয়াকিবহাল মহলের মতে, ভারত মহাসাগরে মালাক্কা প্রণালী দিয়ে বিকল্প কোনও রুট খুঁজছে জাহাজটি। পাশাপাশি সমীক্ষার কাজও হচ্ছে বলে মনে করা হচ্ছে। এটি যে যে জায়গায় ঢুকবে বলে মনে করা হচ্ছে সেখানে ইন্দোনেশিয়ার নিয়ন্ত্রণে রয়েছে।

 

 

বন্ধ করুন