বাংলা নিউজ > ঘরে বাইরে > সংযুক্তিকরণের অনুমোদন, সোনি পিকচার্সের অংশ হবে জি এন্টারটেনমেন্ট
নয়া সংযুক্ত সংস্থার ম্যানেজিং ডিরেক্টর ও চিফ এক্সিকিউটিভ অফিসার পদে বহাল থাকবেন পুনিত গোয়েঙ্কা (ফাইল ছবি রয়টার্স) (REUTERS)
নয়া সংযুক্ত সংস্থার ম্যানেজিং ডিরেক্টর ও চিফ এক্সিকিউটিভ অফিসার পদে বহাল থাকবেন পুনিত গোয়েঙ্কা (ফাইল ছবি রয়টার্স) (REUTERS)

সংযুক্তিকরণের অনুমোদন, সোনি পিকচার্সের অংশ হবে জি এন্টারটেনমেন্ট

  • নয়া সংযুক্ত সংস্থার ম্যানেজিং ডিরেক্টর ও চিফ এক্সিকিউটিভ অফিসার পদে বহাল থাকবেন পুনিত গোয়েঙ্কা।

জি এন্টারটেনমেন্ট ও সোনি পিকচার্সের সংযুক্তিকরণের অনুমোদন দিল জি এন্টারটেনমেন্ট বোর্ড। এর ফলে এবার ভারতীয় মিডিয়ার দুই বৃহত্তর সংস্থা গাঁটছড়া বাধতে চলেছে। এর ফলে দুই সংস্থা এবার একসঙ্গে কাজ করবে। নয়া সংযুক্ত সংস্থার ম্যানেজিং ডিরেক্টর ও চিফ এক্সিকিউটিভ অফিসার পদে বহাল থাকবেন পুনিত গোয়েঙ্কা।

নয়া চুক্তি অনুযায়ী সংযুক্ত সংস্থায় জি এনটারমেন্টের শেয়ার হবে ৪৭.০৭ শতাংশ। সোনির অংশীদারিত্ব থাকবে ৫২.৯৩ শতাংশ। এই চুক্তির ফলে সোনি পিকচার্স এন্টারটেনমেন্ট প্রায় ১.৫৭৫ বিলিয়ন ডলার লগ্নি করবে সংযুক্ত সংস্থায়। এর ফলে সংযুক্ত সংস্থার পর বোর্ড অফ ডিরেক্টরসের সদস্য কারা হবেন তার বেশিরভাগ মনোনীত করবে সোনি গ্রুপ।

ডিজিটাল অ্যাসেট, প্রোডাকশন অপারেশন, প্রোগ্রাম লাইব্রেরি এবং একটি একক নেটওয়ার্ক তৈরি করে কাজের উন্নতি ঘটানোর লক্ষ্যে এই সংযুক্তিকরণের চেষ্টা বলে জানা গিয়েছে। পাশাপাশি ভারতের শেয়ার বাজারে সর্বজনীনভাবে তালিকাভুক্ত সংস্থা হিসেবে নিজেদের জায়গা বজায় রাখতে সংযুক্তিকরণের এই সিদ্ধান্ত। জি এন্টারটেনমেন্ট এবং সোনি পিকচার্স একটি নন বাইন্ডিং টার্ম শিটের নিয়মে কাজ করবে।

গত সপ্তাহে, জি'র বিনিয়োগকারীরা সংস্থার সিইও সহ তিন পরিচালকের অপসারণ চেয়েছিল। কোম্পানির ১৭.৯% অংশীদার ইনভেস্কো ডেভেলপিং মার্কেটস ফান্ড এবং ওএফআই গ্লোবাল চায়না ফান্ড এলএলসি পুনিত গোয়েঙ্কা, মণীশ চোখানি এবং অশোক কুরিয়েনকে বোর্ড থেকে সরাতে চেয়েছিল। এর জন্য শেয়ারহোল্ডারদের একটি সাধারণ সভা আহ্বান করা হয়েছিল। এই আবহে এবার সোনির সঙ্গে গাঁটছড়া বাধার অনুমোদন জি বোর্ডের।

বন্ধ করুন