বাংলা নিউজ > ঘরে বাইরে > Invesco-র MD বদলের ডাক প্রত্যাখ্যান করল Zee

জি এন্টারটেইনমেন্ট এন্টারপ্রাইজেস লিমিটেডের এমডি পুনিত গোয়েঙ্কাকে অপসারণের জন্য শেয়ারহোল্ডারদের বিশেষ বৈঠকের দাবি করেছিল ইনভেস্কো লিমিটেড। সেই দাবি প্রত্যাখ্যান করল ZEEL ।

ন্যাশনাল কোম্পানি আইন ট্রাইবুনাল (NCLT) ভারতের বৃহত্তম পাবলিক ট্রেড ব্রডকাস্টার ZEEL-কে রবিবারের মধ্যে একটি সাধারণ সভার তারিখ ঘোষণা করার নির্দেশ দেয়। তারপরেই সাধারণ সভা আয়োজনের আহ্বানকে প্রত্যাখান করে জি।

এনসিএলটি-তে মামলার পরবর্তী শুনানি সোমবার। বেশ কিছু এগজিকিউটিভ এবং আইনজীবীদের মতে, এই সিদ্ধান্তের ফলে মার্কিন তহবিল ব্যবস্থাপক ইনভেস্কোর বোর্ড পুনর্গঠনের চেষ্টা এখন বিশ বাঁও জলে। কারণ পরিস্থিতি এখন এমনই যে এটা নিয়ে দীর্ঘ আইনি লড়াই শুরু হতে পারে।

শুক্রবার জি স্পষ্ট জানিয়ে দেয় যে তার বোর্ড পুনিত গোয়েঙ্কার অপসারণ-সহ বোর্ডের পুনর্নির্মাণের বৈঠকের দাবি 'অবৈধ এবং প্রযোজ্য নয়'। জি-এর নোটিসে বলা হয়েছে, 'সংস্থার সমস্ত শেয়ারহোল্ডার এবং স্টেকহোল্ডার-সহ সামগ্রিক স্বার্থে, আমরা আপনাদের (ইনভেস্কোর) দাবি অনুসারে ইজিএম আহ্বান করতে অক্ষমতা প্রকাশ করছি।'

বোর্ড ইনভেসকোর অনুরোধ বিবেচনা করে নিয়মবিধিতে একাধিক ফাঁক খুঁজে পেয়েছে বলে দাবি করা হচ্ছে। এর মধ্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের নির্দেশিকাও উল্লেখ করা হয়েছে। সেটি অনুযায়ী বোর্ডে কোনও পরিবর্তন করার আগে সেই মন্ত্রকের আগেভাগে অনুমতি প্রয়োজন।

'প্রতিটি বোর্ডের NRC থাকার একটা কারণ আছে। এনআরসি বোর্ডে অন্তর্ভুক্ত করার আগে প্রত্যেক নতুন ডিরেকটরের সাক্ষাৎকার নেয়। কিন্তু এই অনুরোধের মাধ্যমে (ইনভেস্কোর) কোথাও যেন এই পুরো প্রক্রিয়াটিকেই বাঁধা দেওয়ার চেষ্টা করা হচ্ছে। ওঁদের দাবি মানতে হলে কেবল এক বা দুইজন পরিচালক নয়, বোর্ডের অর্ধেক সদস্যই পরিবর্তন করতে হবে। তাই বোর্ডের সর্বসম্মত সিদ্ধান্ত যে এই দাবি আইনানুগ নয়,' বললেন নাম প্রকাশে অনিচ্ছুক এক আইনজীবী।

বন্ধ করুন