বাংলা নিউজ > ঘরে বাইরে > Zero Corona Case: বিশ্বের এই ৪ দেশে নেই করোনা! অতিমারীর মাঝে চমকপ্রদ তথ্য প্রকাশ্যে
এই ছবি উত্তর কোরিয়ার। যেখানে করোনা কেস উঠে আসেনি বলে জানা গিয়েছে। ছবি সৌজন্য- AP Photo/Dake Kang) (AP)

Zero Corona Case: বিশ্বের এই ৪ দেশে নেই করোনা! অতিমারীর মাঝে চমকপ্রদ তথ্য প্রকাশ্যে

  • যে ভাইরাস ২ বছরে গোটা দুনিয়া পাল্টে দিয়েছে , সেই ভাইরাস তুবালু, তুর্কমেনিস্তান, নাউরু, উত্তর কোরিয়ায় দাপট দেখাতে পারেনি। কেন এই দেশগুলি থেকে করোনার চিহ্ন মেলেনি, তার উত্তরেও রয়েছে জবাব।

গোটা দুনিয়া এই মুহূর্তে করোনা ভাইরাসের দাপটে বিধ্বস্ত। অতিমারীর দাপটে গোটা বিশ্বের বিভিন্ন দেশ যখন প্রবলভাবে বিধ্বস্ত, তখন বিশ্বের এই ৪ টি দেশ জানান দিয়েছে যে সেখানে নেই করোনা। শুনে তাজ্জব লাগলেও, এর নেপথ্যে রয়েছে গিয়েছে একাধিক ঘটনা পরম্পরা। এই চার দেশের 'জিরো করোনা' ঘিরে রয়েছে আলাদা আলাদা কারণ। সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, রাষ্ট্রসংঘ ১৯৩ টি দেশের শণাক্তকরণ করেছিল, যাদের মধ্যে ৪ টি দেশে নেই করোনা! যে ভাইরাস ২ বছরে গোটা দুনিয়া পাল্টে দিয়েছে , সেই ভাইরাস তুবালু, তুর্কমেনিস্তান, নাউরু, উত্তর কোরিয়ায় দাপট দেখাতে পারেনি। কেন এই দেশগুলি থেকে করোনার চিহ্ন মেলেনি, তার উত্তরেও রয়েছে জবাব।

তুর্কমেনিস্তান

এই দেশটিতে করোনা ছড়িয়ে না পড়ার কারণ, বিশ্বে করোনা ছড়ানোর একমাস আগে থেকেই এর সীমান্ত বন্ধ ছিল। বহু বিমানও সেই দেশ বাতিল করে রেখেছিল। শোনা গিয়েছিল যে, সেদেশে 'করোনা' শব্দটি নিষিদ্ধ ঘোষিত হয়। যদিও পরে সেই গুঞ্জন মিথ্যা রটনা বলে জানা যায়।

উত্তর কোরিয়া

উত্তর কোরিয়াও দাবি করে যে সেখানে কোভিডের কোনও সংক্রমনই ছড়ায়নি। রিপোর্ট অনুযায়ী, উত্তর কোরিয়াই এমন একটি দেশ, যারা করোনার খবর ছড়িয়ে পড়তেই সবচেয়ে আগে দেশের সীমান্ত সিল করে দেয়। উত্তর কোরিয়ার সীমান্তে এখনও লাগু রয়েছে একাধিক বিধি।

তুবালু

তুবালু এমন একটি দেশ যেখানে খুবই কম সংখ্যায় মানুষ বসবাস করেন। এখানের কম জনসংখ্যা আর পর্যটকদের কম আনাগোনাই এখানে করোনার সংক্রমণে 'জিরো' হওয়ার মূল কারণ।

নাউরু

বিশ্বে আরও একটি দেশ রয়েছে, যেখানে করোনা একেবারেই নেই বললেই চলে। বিশ্বস্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, নারাউতে ১০০ জনের মধ্যে ৬৮ জন ভ্যাকিসেনেটেড। আর এই ৬৮ জন সম্পূর্ণ রূপে ভ্যাকসিনেটেড। ২০১৭ সালে এই দেশে মাত্র ১৩০ জন মানুষ গিয়েছিলেন। মনে করা হয়, বিশ্বে সবচেয়ে কম পর্যটকের দেশের মধ্যে নারাউ অন্যতম।

বন্ধ করুন