বাংলা নিউজ > ঘরে বাইরে > চিন ও আমেরিকা পড়তে পারে আর্থিক মন্দার কবলে, সম্ভাবনা নেই ভারতের: সমীক্ষা
নরেন্দ্র মোদী। (REUTERS)

চিন ও আমেরিকা পড়তে পারে আর্থিক মন্দার কবলে, সম্ভাবনা নেই ভারতের: সমীক্ষা

সমীক্ষা অনুযায়ী, আপাতত ভারতের কোনও গুরুতর অর্থনৈতিক মন্দার সম্মুখীন হওয়ার সম্ভাবনা শূন্য। এদিকে আগামী বছরের মধ্যে মার্কিন মুলুকে মন্দায় পড়ার ৪০% সম্ভাবনা রয়েছে।

মহামারী, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ, সাপ্লাই চেন সিস্টেমে বিঘ্ন। বিশ্বের বেশিরভাগ দেশই বর্তমানে অর্থনৈতিক মন্দার সম্মুখীন। মুদ্রাস্ফীতি তুঙ্গে। বিশেষজ্ঞদের ধারণা, বিশ্বব্যাপী আর্থিক মন্দা এখন স্রেফ সময়ের অপেক্ষা। আর তার মধ্যেই ভারতীয়দের জন্য কিছুটা সুখবরের আশ্বাস দিচ্ছেন বিশেষজ্ঞরা। তাঁদের একাংশের ধারণা, মন্দার আঁচ থেকে সুরক্ষিত থাকতে পারে ভারত।

ব্লুমবার্গের এক সাম্প্রতিক সমীক্ষায় বিভিন্ন দেশের আর্থিক মন্দার সম্ভাবনা আঁচ চেষ্টা করা হয়। সমীক্ষার ফলাফল ভারতের জন্য সন্তোষজনকই বলা চলে।ভারতের প্রতিবেশী শ্রীলঙ্কার অবস্থা এমনিতেই খারাপ। তাই সেখানে আর্থিক মন্দার সম্ভাবনা প্রত্যাশিতই। মার্কিন যুক্তরাষ্ট্র এমনকী সমগ্র ইউরোপের জন্য ছবিটা মোটেও ভালো নয়।

সমীক্ষার সঙ্গে যুক্ত অর্থনীতিবিদদের মতে, আপাতত ভারতের কোনও গুরুতর অর্থনৈতিক মন্দার সম্মুখীন হওয়ার সম্ভাবনা শূন্য। মার্কিন ডলারের প্রেক্ষিতে ভারতীয় মুদ্রার মূল্য ঐতিহাসিক নিম্নতম ছুঁয়েছে বটে। তা সত্ত্বেও রিজার্ভ ব্যাঙ্ক (RBI)-এর পদক্ষেপের কারণে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। বিভিন্ন ঋণের হার বা রেপো রেট বাড়িয়ে অর্থনীতিকে তুলনামূলকভাবে স্থিতিশীল পরিস্থিতিতে রাখা হয়েছে।

কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের এমন দশা কেন?

সমীক্ষা অনুযায়ী, আগামী বছরের মধ্যে মার্কিন মুলুকে মন্দায় পড়ার ৪০% সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতির হার ২০২২ সালের মে মাসে ৮.৬% বৃদ্ধি পেয়েছে। গত চল্লিশ বছরের সর্বোচ্চ এটি। চিন, তাইওয়ান এবং অস্ট্রেলিয়ার মন্দায় পড়ার সম্ভাবনা ২০% । নিউজিল্যান্ডের ক্ষেত্রে এই সম্ভাবনা ৩৩% ।

বন্ধ করুন