বাংলা নিউজ > ঘরে বাইরে > Zika Spreading in India:নিঃসাড়ে জিকা ছড়িয়ে পড়ছে দেশের বহু প্রান্তে! জারি সতর্কবার্তা
মশাবহিত রোগ ঘিরে উদ্বেগ। (ফাইল ছবি)

Zika Spreading in India:নিঃসাড়ে জিকা ছড়িয়ে পড়ছে দেশের বহু প্রান্তে! জারি সতর্কবার্তা

  • মশাবাহিত এই রোগ এমন সমস্ত এলাকায় ছড়িয়েছে যেখানে আগে কখনওই ছড়ায়নি। ফলে মনে করা হচ্ছে ভারতে জিকার লোকাল ট্রান্সমিশন শুরু হয়ে গিয়েছে।

দেশের সঙ্গে বাংলার করোনা গ্রাফ যখন বাড়বাড়ন্ত তখনই আরও 'দোসর' হয়ে জুটেছে জিকা। পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজির বিজ্ঞানীরা জানিয়েছেন, নিঃশব্দে দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে যেতে শুরু করেছে জিকা ভাইরাস।

কয়টি রাজ্যে রয়েছে জিকা? এই প্রশ্নের উত্তরে জানা গিয়েছে আপাতত দেশের ৮ টি রাজ্যে নিঃসাড়ে জিকা ভাইরাস ছড়িয়ে গিয়েছে। মশাবাহিত এই রোগ এমন সমস্ত এলাকায় ছড়িয়েছে যেখানে আগে কখনওই ছড়ায়নি। ফলে মনে করা হচ্ছে ভারতে জিকার লোকাল ট্রান্সমিশন শুরু হয়ে গিয়েছে।

মূলত, অ্যাডিস মশা থেকে এই রোগ ছড়িয়ে পড়ে। জিকা ভাইরাসে আক্রান্ত হলে জ্বর এর অন্যতম উপসর্গ। ৮৪ শতাংশ ঘটনায় জিকা ভাইরাসে আক্রান্ত হলে জ্বর হয়ে থাকে। ৭৮ শতাংশের দেহে দেখা যায় ব়্যাশ।

এছাড়াও ৪ জনের মধ্যে একজন রোগীর শ্বাসকষ্টও শুরু হয়।২০২১ সালে কোভিড মহামারীর সময় উত্তরপ্রদেশ, কেরল, মহারাষ্ট্রে প্রবলভাবে জিকা ছড়িয়ে পড়ার ঘটনা ঘটে। এর সঙ্গে এবার জুড়েছে দিল্লি, পঞ্জাব, রাজস্থান, ঝাড়খণ্ড, তেলাঙ্গানার নামও।আপাতত দেশ জুড়ে জিকার সঙ্গে চিকুনগুনিয়া ও ডেঙ্গিও একটি উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। গবেষণায় দেখা গিয়েছে, রাজস্থানে ২০১৮ সালে যে জিকার প্রকোপ দেখা যায়, সেই স্ট্রেইনই ছড়িয়ে পড়ছে।

 

বন্ধ করুন