বাংলা নিউজ > ঘরে বাইরে > দেশের বাজারে আসতে চলেছে ১২ ঊর্ধ্বদের টিকা, DCGI-এর কাছে আবেদন জাইডাস ক্যাডিলার
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

দেশের বাজারে আসতে চলেছে ১২ ঊর্ধ্বদের টিকা, DCGI-এর কাছে আবেদন জাইডাস ক্যাডিলার

  • জরুরি ভিত্তিতে 'জাইকোভ-ডি' টিকার প্রয়োগের জন্য ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার কাছে আবেদন জানাল জাইডাস ক্যাডিলা।

জরুরি ভিত্তিতে করোনা টিকার প্রয়োগের অনুমতি চেয়ে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার কাছে আবেদন জানাল জাইডাস ক্যাডিলা। এই টিকা ১২ ঊর্ধ্বদের উপর প্রয়োগ করা যাবে বলে দাবি টিকা প্রস্তুতকারক সংস্থার। ইতিমধ্যেই এই টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়াল সম্পন্ন হয়েছে বলে জানা গিয়েছে। এপরই ইমারজেন্সি ইউজ অথরাইজেশন বা EUA-র জন্যে আবেদন জানায় জাইডাস ক্যাডিলা। কোম্পানির তরফে জানানো হয়েছে তিনটি ডোজের এই টিকায় কোনও সূচ ফোটাতে হবে না। আর এটি শিশুদের জন্যও খুবই সুরক্ষিত। জাইকভ-ডি বিশ্বের প্রথম প্লাসমিড ডিএনএ টিকা বলে দাবি করেছে জাইডাস ক্যাডিলা। বার্ষিক ১২ কোটি ডোজ তৈরির পরিকল্পনা রয়েছে তাদের।

জাইডাস ক্যাডিলার তৈরি 'জাইকোভ-ডি' টিকার ট্রায়াল ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। শিশুদের উপর এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ চালানো হয় কলকাতাতে। পার্ক সার্কাসের ইনস্টিটিউট অফ চাইল্ড হেলথ হাসপাতালে হয় সেই ট্রায়াল। শুধু কলকাতাই নয়, দেশের বিভিন্ন জায়গায় এই ট্রায়াল হয়। দেশের মোট দেড় হাজার স্বেচ্ছাসেবক শিশুর উপর এই টিকা পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হয়। অভিভাবকদের অনুমতি নিয়ে শিশুদের উপর টিকার পরীক্ষামূলক প্রয়োগ করা হয়। এই টিকার কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই বলে দাবি করেছে টিকা প্রস্তুতকারক সংস্থা।

উল্লেখ্য, কয়েকদিন আগেই সুপ্রিমকোর্টে এক হলফনামা জমা দিয়ে কেন্দ্রের তরফে দাবি করা হয়েছিল যে দেশে শীঘ্রই ১২-১৮ বয়সীদের জন্য টিকা আসতে চলেছে। এই আবহে এই টিকা জরুরি ভিত্তিতে প্রয়োগের জন্য ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার অনুমতি চাইল জাইডাস। এই অনুমোদন পাওয়া গেলে এটিই হবে প্রথম কোভিড টিকা, যা দেশে ১২-১৮ বছর বয়সীদের উপর প্রয়োগ করা হবে।

 

বন্ধ করুন