বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনা চিকিৎসার জন্য ‘অ্যান্টিবডি ককটেল’, হিউম্যান ট্রায়ালের অনুমতি চাইল জাইডাস

করোনা চিকিৎসার জন্য ‘অ্যান্টিবডি ককটেল’, হিউম্যান ট্রায়ালের অনুমতি চাইল জাইডাস

করোনা চিকিৎসার জন্য অ্যান্টিবডি ককটেল, ক্নিনিকাল ট্রায়ালের অনুমতি চাইল জাইডাস। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

একটি বিদেশি সংস্থার ‘ককটেল’ ইনজেকশন পেয়ে একদিনেই সুস্থ হয়েছেন হরিয়ানার এক বৃদ্ধ। 

অ্যান্টিবডি ককটেলের ক্লিনিকাল ট্রায়ালের জন্য অনুমোদন চাইল জাইডাস ক্যাডিলা। যা মুদৃ উপসর্গ-বিশিষ্ট করোনাভাইরাস রোগীদের চিকিৎসায় ব্যবহার করা হবে। 

ভারতীয় সংস্থার তরফে দাবি করা হয়েছে, প্রাণীদের উপরে পরীক্ষা-নিরীক্ষার সময় ফুসফুসের সমস্যা কম করেছে জেডআরসি-৩৩০৮ নামে ‘ক্যান্ডিডেট’। যা সুরক্ষিত এবং সহনশীল বলেও প্রমাণিত হয়েছে। সেই ফলাফলের ভিত্তিতে মানবদেহে প্রাথমিক থেকে শেষ পর্যায়ের ট্রায়ালের জন্য ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার (ডিসিজিআই) থেকে অনুমোদন চেয়েছে জাইডাস ক্যাডিলা। 

সংস্থার তরফে জানানো হয়েছে, দুটি মনোকোনাল অ্যান্টিবডির ‘ককটেল’ হল জেডআরসি-৩৩০৮। যা করোনা মোকাবিলায় মানবদেহে গড়ে ওঠা অ্যান্টিবডির মতোই। জাইডাস ক্যাডিলার ম্যানেজিং ডিরেক্টর শারভিল প্যাটেল বলেন, ‘এই মুহূর্তে দাঁড়িয়ে করোনাভাইরাসের মোকাবিলার জন্য বেশি সুরক্ষিত এবং আরও বেশি কার্যকরী চিকিৎসা পদ্ধতি অত্যন্ত প্রয়োজনীয়।’

ইতিমধ্যে একইরকম চিকিৎসা পদ্ধতির অনুমোদন দিয়েছে মার্কিন খাদ্য এবং ওষুধ নিয়ন্ত্রক সংস্থা। যা তৈরি করেছে ভির টেকনোলজি এবং গ্ল্যাক্সো স্মিথ ক্লাইন। একইরকম পন্থা বের করেছে রেজেনেরন ফার্মাকিউটিকালস এবং এলি লিলিও। 

রেজেনেরন ফার্মাকিউটিকালসের অ্যান্টিবডি ককটেল তো ভারতে জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদনও রয়েছে। যা বণ্টন করছে ওষুধ প্রস্তুতকারক সংস্থা সিপলা। চলতি সপ্তাহের গোড়াতেই ভারতীয় বাজারে সেই ককটেল ছাড়া হয়েছে। ভারতে প্রথম সেই ভারতে প্রথম ককটেল ইনজেকশন পেয়েছেন ৮৪ বছরের মহব্বত সিং৷ তিনি হরিয়ানার বাসিন্দা৷ করোনায় আক্রান্ত হয়ে গুরুগ্রামের একটি বেসরকারি হাসপাতালে ভরতি ছিলেন৷ হাসপাতাল সূত্রে খবর, মঙ্গলবার মহব্বতকে অ্যান্টিবডি ককটেল ইনজেকশন দেওয়া হয়৷ বুধবার সুস্থ হয়ে ওঠেন তিনি। সেদিনই তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়।

ঘরে বাইরে খবর

Latest News

ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড নিজের কেন্দ্রে ভোটের দিন গিয়েছিলেন হাসপাতালে, পরদিনই মৃত্যু BJP প্রার্থীর ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি দুর্গাপুর-চেন্নাই বিমান পরিষেবা চালু করছে ইন্ডিগো, তারিখ- সময়সূচি সবটা জেনে নিন আগেই এক্সপ্রায়ার করে গিয়েছে, প্রিসাইডিং অফিসারদের বাজে খাবার দেওয়ার অভিযোগ 'আমি তো হতবাক!' দুরদর্শনের গেরুয়া লোগো দেখে চটেছেন মমতা, বিজেপি কী বলছে? TMC-র বিদায়ী সাংসদের বাড়িতে দিলীপ, কাটলেন কেক, ফের কি BJP-তে সুনীল? জল্পনা রাম নবমীর মিছিলে অস্ত্র, হাওড়ায় স্বতঃপ্রণোদিত FIR করল পুলিশ ‘বাড়ির লোক চায় না আমি বিয়ে করি', শোভন-সোহিনীর বিয়ে নিয়ে কী বললেন বোনু দীপ্সিতা 'গুন্ডাদের তালিকা ফাঁস করেছেন কমিশনের অফিসাররাই', অভিযোগ ঠুকলেন আশঙ্কিত রাজ্য়পাল

Latest IPL News

ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড রোহিত বা বোর্ড নয়, ইম্প্যাক্ট প্লেয়ার থাকবে কিনা,ঠিক করুক দর্শকরাই, মত পন্টিংয়ের IPL 2024: রোহিতের জন্য চিৎকার করছেন PBKS ক্যাপ্টেন! জেনে নিন ঘটনাটা আসলে কী?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.