বাংলা নিউজ > ঘরে বাইরে > সেপ্টেম্বর থেকেই ১২-১৮ বছরের জন্য মিলবে জাইডাস ক্যাডিলার টিকা : বিশেষজ্ঞ কমিটি
 (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
 (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

সেপ্টেম্বর থেকেই ১২-১৮ বছরের জন্য মিলবে জাইডাস ক্যাডিলার টিকা : বিশেষজ্ঞ কমিটি

কোভ্যাকসিন, কোভিশিল্ড, স্পুটনিক ভির পর চতুর্থ ভ্যাকসিন হিসাবে জাইডাস–ক্যাডিলাকে প্রয়োগ করার ছাড়পত্র দেয় ড্রাগ কন্ট্রোল জেনারেল অফ ইন্ডিয়া।

সেপ্টেম্বরের শেষ থেকে ১২ থেকে ১৮ বছর বয়সিদের ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়াও শুরু হয়ে যেতে পারে। এই বয়সিদের মধ্যে জাইডাস–ক্যাডিলার তৈরি ভ্যাকসিনের ট্রায়াল প্রক্রিয়া প্রায় শেষের পথে। খুব তাড়াতাড়ি সেই ট্রায়াল রিপোর্ট কেন্দ্রীয় সরকারের ভ্যাকসিন সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটির কাছে পেশ হওয়ার কথা। এরপর বিশেষজ্ঞ কমিটি সবুজ সংকেত দিলেই ১২ থেকে ১৮ বছর বয়সিদের ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হয়ে যাবে।

কোভ্যাক্সিন, কোভিশিল্ড, স্পুটনিক-ভি'র পর চতুর্থ ভ্যাকসিন হিসেবে জাইডাস–ক্যাডিলাকে প্রয়োগ করার ছাড়পত্র দেয় ড্রাগ কন্ট্রোল জেনারেল অফ ইন্ডিয়া। তখনই কেন্দ্রের তরফে জানানো হয়, ১২ থেকে ১৮ বছর বয়সিদেরও এই টিকা দেওয়া যাবে। এরপরই দেশে ১২ থেকে ১৮ বছর বয়সিদের ট্রায়াল প্রক্রিয়া শুরু করা হয়। ভাইরাস সংক্রান্ত জাতীয় উপদেষ্টা গোষ্ঠীর চেয়ারম্যান এন কে আরোরা জানিয়েছেন, ১২ থেকে ১৮ বছর বয়সিদের ওপর ট্রায়াল রিপোর্ট সামনের মাসের মধ্যে জমা পড়ে যাবে। এরপরেই টিকা দেওয়ার কাজ শুরু হয়ে যাবে। ইতিমধ্যে সুপ্রিম কোর্টে কেন্দ্রের তরফে জানানো হয়, ১২ থেকে ১৮ বছরের মধ্যে ট্রায়াল প্রক্রিয়া শেষ হয়ে গিয়েছে। কেন্দ্রীয় সরকার যে ১৮ বছরের বেশি প্রত্যেককে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে সে কথাও আদালতকে জানানো হয়।

ইতিমধ্যে জাইডাসের তরফে জানানো হয়েছে, যেহেতু ভারতেই ১২ থেকে ১৮ বছর বয়সিদের মধ্যে ভ্যাকসিনের ট্রায়াল প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে, তাই ভারতেই প্রথম এই টিকা ১২ বছরের বেশি বয়সিদের ওপর প্রয়োগ হতে চলেছে। ট্রায়াল প্রক্রিয়ায় দেখা গিয়েছে, এই টিকা প্রয়োগের ফলে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হয়নি।

বন্ধ করুন