ফিরে দেখা ২০১৯: সেরা দশ বাংলা ছবির তালিকায় রইল কারা ?

  • ২০১৯ জুড়ে বাংলার বক্স অফিসে মুক্তি পেয়েছে একগুচ্ছ ছবি। দর্শক-সমালোচকদের বিচারে সেই সব ছবি গুলোর মধ্য থেকে সেরা দশে জায়গা করে নেবে যে সব ছবি-
২০১৯ শেষ। ভালো-মন্দ সব মিশিয়ে ২০১৯ ভালোই কাটলো টলিউডের। এই বছরও টলিউডের বক্স অফিসে কনটেন্টই আসল রাজা। তথাকথিত কমার্শিয়াল বাংলা ছবি ফের একবার দর্শক মন ভেজাতে ব্যর্থ। সেই জায়গায় সাড়া জাগাল নগরকীর্তন, গুমনামী, মিতিন মাসি, পরিণীতার মতো ছবি।
1/11২০১৯ শেষ। ভালো-মন্দ সব মিশিয়ে ২০১৯ ভালোই কাটলো টলিউডের। এই বছরও টলিউডের বক্স অফিসে কনটেন্টই আসল রাজা। তথাকথিত কমার্শিয়াল বাংলা ছবি ফের একবার দর্শক মন ভেজাতে ব্যর্থ। সেই জায়গায় সাড়া জাগাল নগরকীর্তন, গুমনামী, মিতিন মাসি, পরিণীতার মতো ছবি।
জাতীয় পুরস্কারের মঞ্চ গত বছরই বাংলার নাম উজ্বল করেছিল পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়ের এই ছবি। অধীর আগ্রহে বাঙালি দিনগুনছিল নগরকীর্তনের মুক্তির। পরিচালককে নিরাশ করেন নি। মধু-পুঁটির প্রেমের অখ্যান মন জয় করে নিয়েছে চলচ্চিত্র বোদ্ধা থেকে আম জনতার। ঋদ্ধি সেন এবং ঋত্বিক চক্রবর্তীর অভিনয় এই ছবির সবচেয়ে বড় পাওনা। (সৌজন্যে-সুরিন্দর ফিল্মস)
2/11জাতীয় পুরস্কারের মঞ্চ গত বছরই বাংলার নাম উজ্বল করেছিল পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়ের এই ছবি। অধীর আগ্রহে বাঙালি দিনগুনছিল নগরকীর্তনের মুক্তির। পরিচালককে নিরাশ করেন নি। মধু-পুঁটির প্রেমের অখ্যান মন জয় করে নিয়েছে চলচ্চিত্র বোদ্ধা থেকে আম জনতার। ঋদ্ধি সেন এবং ঋত্বিক চক্রবর্তীর অভিনয় এই ছবির সবচেয়ে বড় পাওনা। (সৌজন্যে-সুরিন্দর ফিল্মস)
দুর্গেশগড়ের গুপ্তধন(এসভিএফ):  ২০১৯-এর গরমের ছুটিতেও সোনাদা ফিরছেন তাঁর নতুন অভিযান নিয়ে, সঙ্গী আবির এবং ঝিনুক। পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায়ের দুর্গেশগড়ের গুপ্তধন এই বছরের সবচেয়ে বড় ব্যবসা সফল ছবি। হিসাবের অঙ্ক তাই বলছে। আবির চট্টোপাধ্যায়, ইশা সাহা এবং অর্জুন চক্রবর্তী ফের এক তুরুপের তাস বাংলার বক্স অফিসের। (সৌজন্যে-এসভিএফ)
3/11দুর্গেশগড়ের গুপ্তধন(এসভিএফ): ২০১৯-এর গরমের ছুটিতেও সোনাদা ফিরছেন তাঁর নতুন অভিযান নিয়ে, সঙ্গী আবির এবং ঝিনুক। পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায়ের দুর্গেশগড়ের গুপ্তধন এই বছরের সবচেয়ে বড় ব্যবসা সফল ছবি। হিসাবের অঙ্ক তাই বলছে। আবির চট্টোপাধ্যায়, ইশা সাহা এবং অর্জুন চক্রবর্তী ফের এক তুরুপের তাস বাংলার বক্স অফিসের। (সৌজন্যে-এসভিএফ)
গুমনামী( এফভিএফ):  ঘোষণার পর থেকে বিতর্কের কেন্দ্রবিন্দুতে থেকেছে সৃজিত মুখোপাধ্যায়ের গুমনামী। তবে নিন্দুকদের বুড়ো আঙুল দেখিয়ে বক্স অফিসে ৫ কোটি টাকার ব্যবসা করেছে গুমনামী। মোট আয়ের নিরিখে যা বাংলা ছবির মধ্যে এই বছরে সর্বোচ্চ। নেতাজি সুভাষচন্দ্র বসু হোক কিংবা গুমনামী বাবা-প্রসেনজিত চট্টোপাধ্যায়ের অভিনয় এই ছবির প্রাণ ভোমরা, দোসর অ্নির্বাণ ভট্টাচার্যের দুর্দান্ত পারফর্ম্যান্স। (সৌজন্যে-এসভিএফ)
4/11গুমনামী( এফভিএফ): ঘোষণার পর থেকে বিতর্কের কেন্দ্রবিন্দুতে থেকেছে সৃজিত মুখোপাধ্যায়ের গুমনামী। তবে নিন্দুকদের বুড়ো আঙুল দেখিয়ে বক্স অফিসে ৫ কোটি টাকার ব্যবসা করেছে গুমনামী। মোট আয়ের নিরিখে যা বাংলা ছবির মধ্যে এই বছরে সর্বোচ্চ। নেতাজি সুভাষচন্দ্র বসু হোক কিংবা গুমনামী বাবা-প্রসেনজিত চট্টোপাধ্যায়ের অভিনয় এই ছবির প্রাণ ভোমরা, দোসর অ্নির্বাণ ভট্টাচার্যের দুর্দান্ত পারফর্ম্যান্স। (সৌজন্যে-এসভিএফ)
পরিণীতা(আরসিএ):  রোম্যান্টিক জঁরের ছবি তৈরিতে রাজ চক্রবর্তীর জুডি় মেলা ভার। তা ফের একবার দেখিয়ে দিল পরিণীতা। অল্প বাজেটে তৈরি এই ছবিতে মেহুলের ভূমিকায় চমকে দিয়েছেন শুভশ্রী। স্বপ্ল পরিসরেও উজ্বল ঋত্বিক চক্রবর্তী। তবে পরিণীতা পুরোদস্তুর শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ছবি। অর্কর মিউজিক পরিণীতার সাফল্যের অন্যতম চাবিকাঠি। (সৌজন্যে-আরসিএ)
5/11পরিণীতা(আরসিএ): রোম্যান্টিক জঁরের ছবি তৈরিতে রাজ চক্রবর্তীর জুডি় মেলা ভার। তা ফের একবার দেখিয়ে দিল পরিণীতা। অল্প বাজেটে তৈরি এই ছবিতে মেহুলের ভূমিকায় চমকে দিয়েছেন শুভশ্রী। স্বপ্ল পরিসরেও উজ্বল ঋত্বিক চক্রবর্তী। তবে পরিণীতা পুরোদস্তুর শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ছবি। অর্কর মিউজিক পরিণীতার সাফল্যের অন্যতম চাবিকাঠি। (সৌজন্যে-আরসিএ)
মিতিন মাসি(ক্যামেলিয়া প্রোডাকশনস); মিতিন মাসির সঙ্গে টলিগঞ্জে নিজের ইমেজটাই পাল্টে ফেললেন কোয়েল মল্লিক। পরিচালক অরিন্দম শীলের এই ছবিতে গোয়েন্দা মিতিনের ভূমিকায় চোখ টেনেছেন কোয়েল। এখানে তিনি কোনও গ্ল্যামার কুইন নন, এখানে তিনি শুধুই প্রজ্ঞা পারমিতা মুখোপাধ্যায় ওরফে মিতিন মাসি। দুর্গাপুজোয় মুক্তিপ্রাপ্ত বাংলা ছবি গুলোর মধ্যে ব্যবসার নিরিখে গুমনামীর পরেই রয়েছে মিতিন মাসি। (সৌজন্যে-ক্যামেলিয়া)
6/11মিতিন মাসি(ক্যামেলিয়া প্রোডাকশনস); মিতিন মাসির সঙ্গে টলিগঞ্জে নিজের ইমেজটাই পাল্টে ফেললেন কোয়েল মল্লিক। পরিচালক অরিন্দম শীলের এই ছবিতে গোয়েন্দা মিতিনের ভূমিকায় চোখ টেনেছেন কোয়েল। এখানে তিনি কোনও গ্ল্যামার কুইন নন, এখানে তিনি শুধুই প্রজ্ঞা পারমিতা মুখোপাধ্যায় ওরফে মিতিন মাসি। দুর্গাপুজোয় মুক্তিপ্রাপ্ত বাংলা ছবি গুলোর মধ্যে ব্যবসার নিরিখে গুমনামীর পরেই রয়েছে মিতিন মাসি। (সৌজন্যে-ক্যামেলিয়া)
ভিঞ্চি দা(এসভিএফ): থ্রিলার ঘরানার ছবি তৈরিতে সৃজিত মুখোপাধ্যায়ের কোনও বিকল্প নেই টলিউডে। ভিঞ্চি দায় রক্ত আর রঙের মিশেল যেভাবে সৃজিত তুলে ধরেছেন তা সত্যিই অভাবনীয়। সিরিয়াল কিলারের চরিত্রে ঋত্বিক চক্রবর্তী এবং মেক আপ আর্টিস্টের চরিত্রে রুদ্রনীল অনন্যা। যোগ্যসঙ্গত করেছেন অনির্বাণ ভট্টাচার্য, সোহিনী সেনগুপ্তরাও। ক্যামিওতে বাজিমাত করেছেন ঋদ্ধি সেন। (সৌজন্যে-এসভিএফ)
7/11ভিঞ্চি দা(এসভিএফ): থ্রিলার ঘরানার ছবি তৈরিতে সৃজিত মুখোপাধ্যায়ের কোনও বিকল্প নেই টলিউডে। ভিঞ্চি দায় রক্ত আর রঙের মিশেল যেভাবে সৃজিত তুলে ধরেছেন তা সত্যিই অভাবনীয়। সিরিয়াল কিলারের চরিত্রে ঋত্বিক চক্রবর্তী এবং মেক আপ আর্টিস্টের চরিত্রে রুদ্রনীল অনন্যা। যোগ্যসঙ্গত করেছেন অনির্বাণ ভট্টাচার্য, সোহিনী সেনগুপ্তরাও। ক্যামিওতে বাজিমাত করেছেন ঋদ্ধি সেন। (সৌজন্যে-এসভিএফ)
কন্ঠ(উইন্ডোজ): শিবপ্রসাদ-নন্দিতা মানেই দর্শকদের মনে অনেকখানি বাড়তি উন্মাদনা। এবং কোনও এক জাদুবলে প্রত্যেকবার সেই প্রত্যাশা পূরণে সফল হন এই জুটি। সমালোচকদের ‘কণ্ঠ’ অত্যন্ত প্রয়োজনীয় একটি ছবি। শিবপ্রসাদ-পাওলি-জয়ার ত্রিকোণ সমীকরণ এই ছবির ইউএসপি। মানুষের জীবনের নিত্য চলার সঙ্গী, তাঁর কন্ঠ যদি আচমকাই একদিন তাঁর থেকে বিচ্ছিন্ন হয়ে! কেমন হবে তারপর বেঁচে থাকার লড়াইটা? সেই গল্পই এই ছবিতে ফুটে উঠেছে।(সৌজন্যে-উইন্ডোজ)
8/11কন্ঠ(উইন্ডোজ): শিবপ্রসাদ-নন্দিতা মানেই দর্শকদের মনে অনেকখানি বাড়তি উন্মাদনা। এবং কোনও এক জাদুবলে প্রত্যেকবার সেই প্রত্যাশা পূরণে সফল হন এই জুটি। সমালোচকদের ‘কণ্ঠ’ অত্যন্ত প্রয়োজনীয় একটি ছবি। শিবপ্রসাদ-পাওলি-জয়ার ত্রিকোণ সমীকরণ এই ছবির ইউএসপি। মানুষের জীবনের নিত্য চলার সঙ্গী, তাঁর কন্ঠ যদি আচমকাই একদিন তাঁর থেকে বিচ্ছিন্ন হয়ে! কেমন হবে তারপর বেঁচে থাকার লড়াইটা? সেই গল্পই এই ছবিতে ফুটে উঠেছে।(সৌজন্যে-উইন্ডোজ)
রাজলক্ষ্মী ও শ্রীকান্ত(রিলিস্টিক): হল সমস্যার সৌজন্যে পরিচালক প্রদীপ্ত ভট্টাচার্যের এই ছবি থেকেছে সংবাদ শিরোনামে। সমালোচকদের বিচারে ২০১৯-এর সেরা বাংলা ছবিগুলির তালিকায় প্রথম দিকেই থাকবে রাজলক্ষ্মী ও শ্রীকান্ত। শরৎসাহিত্যের মায়াজাল ছিঁড়ে এ ছবি আজকের সময়ের কথা বলে। রাজলক্ষ্মী, শ্রীকান্ত, ইন্দ্রনাথ ও অন্নদা চরিত্রের নির্যাসটুকু বজায় রেখে এই ছবিতে এক স্বতন্ত্র কাহিনি বুনেছেন পরিচালক।
9/11রাজলক্ষ্মী ও শ্রীকান্ত(রিলিস্টিক): হল সমস্যার সৌজন্যে পরিচালক প্রদীপ্ত ভট্টাচার্যের এই ছবি থেকেছে সংবাদ শিরোনামে। সমালোচকদের বিচারে ২০১৯-এর সেরা বাংলা ছবিগুলির তালিকায় প্রথম দিকেই থাকবে রাজলক্ষ্মী ও শ্রীকান্ত। শরৎসাহিত্যের মায়াজাল ছিঁড়ে এ ছবি আজকের সময়ের কথা বলে। রাজলক্ষ্মী, শ্রীকান্ত, ইন্দ্রনাথ ও অন্নদা চরিত্রের নির্যাসটুকু বজায় রেখে এই ছবিতে এক স্বতন্ত্র কাহিনি বুনেছেন পরিচালক।
মুখার্জি দার বউ(উইন্ডোজ):  পরিচালক পৃথা মুখোপাধ্যায়ের এই ছবি মুক্তি পেয়েছিল নারী দিবসে। শাশুরি-বৌমার সম্পর্কের নির্ভেজাল উপস্থাপনা মুখার্জি দার বউ। কনিনীকা বন্দ্যোপাধ্যায় এবং অনূসূয়া মজুমদার-তাঁদের ভূমিকায় অনন্য। মনোবিদের চরিত্রে ঋতুপর্ণার সাবলীল অভিনয় দর্শকদের এই ছবি ভালোবাসাতে বাধ্য করাবে। (সৌজন্যে-হটস্টার)
10/11মুখার্জি দার বউ(উইন্ডোজ): পরিচালক পৃথা মুখোপাধ্যায়ের এই ছবি মুক্তি পেয়েছিল নারী দিবসে। শাশুরি-বৌমার সম্পর্কের নির্ভেজাল উপস্থাপনা মুখার্জি দার বউ। কনিনীকা বন্দ্যোপাধ্যায় এবং অনূসূয়া মজুমদার-তাঁদের ভূমিকায় অনন্য। মনোবিদের চরিত্রে ঋতুপর্ণার সাবলীল অভিনয় দর্শকদের এই ছবি ভালোবাসাতে বাধ্য করাবে। (সৌজন্যে-হটস্টার)
আহা রে: খাবার আর ভালোবাসা-এই দুইয়ের মেলবন্ধন, সঙ্গে দুই বাংলার সংস্কৃতি মিলে মিশে একাকার পরিচালক রঞ্জন ঘোষের এই ছবিতে। এপার বাংলার বিধবা হোমকুক এবং ওপার বাংলার নামী শেফের বন্ধুত্ব, প্রেম-সব কিছুর সঙ্গে মিশে রয়েছে আহার। ঋতুপর্ণা সেনগুপ্ত এবং আরিফিন শুভ নিজ নিজ ভূমিকায় সাবলীল। (সৌজন্যেঃফেসবুক)
11/11আহা রে: খাবার আর ভালোবাসা-এই দুইয়ের মেলবন্ধন, সঙ্গে দুই বাংলার সংস্কৃতি মিলে মিশে একাকার পরিচালক রঞ্জন ঘোষের এই ছবিতে। এপার বাংলার বিধবা হোমকুক এবং ওপার বাংলার নামী শেফের বন্ধুত্ব, প্রেম-সব কিছুর সঙ্গে মিশে রয়েছে আহার। ঋতুপর্ণা সেনগুপ্ত এবং আরিফিন শুভ নিজ নিজ ভূমিকায় সাবলীল। (সৌজন্যেঃফেসবুক)
অন্য গ্যালারিগুলি