'মহাভারত' সম্পর্কে অবাক করা ১০ টি তথ্য জানা আছে?

লকডাউনের জন্য টেলিভিশনের পর্দায় ফিরেছে মহাভারত। এই... more

লকডাউনের জেরে নস্ট্যাজিয়া উস্কে বি আর চোপড়ার মহাভারত ফিরছে দূরদর্শনের পর্দায়। করোনার জেরে ঘরবন্দি ভারতীয়রা স্বভাবতই ফের একবার স্মৃতির সরণি বেয়ে পৌঁছে গিয়েছে আশি ও নব্বইয়ের দশকে। বিশেষত ওই দশকে বেড়ে উঠা কিশোর-কিশোরীরা। কিন্তু এই সুপারহিট ধারাবাহিক সম্পর্কে অনেক তথ্য হয়ত আপনারও জানা নেই!
1/11লকডাউনের জেরে নস্ট্যাজিয়া উস্কে বি আর চোপড়ার মহাভারত ফিরছে দূরদর্শনের পর্দায়। করোনার জেরে ঘরবন্দি ভারতীয়রা স্বভাবতই ফের একবার স্মৃতির সরণি বেয়ে পৌঁছে গিয়েছে আশি ও নব্বইয়ের দশকে। বিশেষত ওই দশকে বেড়ে উঠা কিশোর-কিশোরীরা। কিন্তু এই সুপারহিট ধারাবাহিক সম্পর্কে অনেক তথ্য হয়ত আপনারও জানা নেই!
পৌরাণিক ধারাবাহিক মহাভারতে শ্রীকৃষ্ণের চরিত্রটি করতে রাজি হননি অভিনেতা নীতিশ ভরদ্বাজ। এই চরিত্রটির জন্য প্রয়োজনীয় অভিজ্ঞতা নেই এই অজুহাত দেখিয়ে প্রযোজক বিআর চোপড়ার একাধিক আবেদন নাকচ করে দেন অভিনেতা। একদম শেষপর্বে স্ক্রিন স্টেস্ট দিতে রাজি হয়েছিলেন তিনি। বাকিটা ইতিহাস।
2/11পৌরাণিক ধারাবাহিক মহাভারতে শ্রীকৃষ্ণের চরিত্রটি করতে রাজি হননি অভিনেতা নীতিশ ভরদ্বাজ। এই চরিত্রটির জন্য প্রয়োজনীয় অভিজ্ঞতা নেই এই অজুহাত দেখিয়ে প্রযোজক বিআর চোপড়ার একাধিক আবেদন নাকচ করে দেন অভিনেতা। একদম শেষপর্বে স্ক্রিন স্টেস্ট দিতে রাজি হয়েছিলেন তিনি। বাকিটা ইতিহাস।
মহাভারতের দ্রৌপদীর চরিত্রের জন্য প্রযোজকের প্রথম পছন্দ ছিল জুহি চাওয়ালা। তবে জুহি সেই প্রস্তাব খারিজ করে আমির খানের সঙ্গে কয়ামত সে কয়ামত তক ছবির অফার বেছে নেন। এরপর এই চরিত্রটি যায় বাঙালি অভিনেত্রী তথা আজকের বিজেপি নেত্রী রূপা গঙ্গোপাধ্যায়ের ঝুলিতে।
3/11মহাভারতের দ্রৌপদীর চরিত্রের জন্য প্রযোজকের প্রথম পছন্দ ছিল জুহি চাওয়ালা। তবে জুহি সেই প্রস্তাব খারিজ করে আমির খানের সঙ্গে কয়ামত সে কয়ামত তক ছবির অফার বেছে নেন। এরপর এই চরিত্রটি যায় বাঙালি অভিনেত্রী তথা আজকের বিজেপি নেত্রী রূপা গঙ্গোপাধ্যায়ের ঝুলিতে।
মহাভারতে নকুল ও সহদেবের চরিত্র অভিনয় করেছিলেন সমীর চিত্রে এবং সঞ্জীব চিত্রে-বাস্তব জীবনে দুই ভাই তাঁরা। পঞ্চপাণ্ডবের দুই পাণ্ডব সত্যিই সহোদর! (ছবি-টুইটার)
4/11মহাভারতে নকুল ও সহদেবের চরিত্র অভিনয় করেছিলেন সমীর চিত্রে এবং সঞ্জীব চিত্রে-বাস্তব জীবনে দুই ভাই তাঁরা। পঞ্চপাণ্ডবের দুই পাণ্ডব সত্যিই সহোদর! (ছবি-টুইটার)
প্রথমে অভিনেতা নীতিশ ভরদ্বাজকে ভাবা হয়েছিল বিদুরের চরিত্রটির জন্য, কিন্তু বয়স কম হওয়ায় সেই ভাবনা বদলে ফেলে ক্রিয়েটিভ টিম। পরে অভিনেতা বীরেন্দ্র রাজদানের কাছে যায় অফার। পর্দায় অত্যন্ত সাবলীলভাবে বিধুরকে ফুটিয়ে তুলেছিলেন বীরেন্দ্র (ছবি-সংগৃহীত)
5/11প্রথমে অভিনেতা নীতিশ ভরদ্বাজকে ভাবা হয়েছিল বিদুরের চরিত্রটির জন্য, কিন্তু বয়স কম হওয়ায় সেই ভাবনা বদলে ফেলে ক্রিয়েটিভ টিম। পরে অভিনেতা বীরেন্দ্র রাজদানের কাছে যায় অফার। পর্দায় অত্যন্ত সাবলীলভাবে বিধুরকে ফুটিয়ে তুলেছিলেন বীরেন্দ্র (ছবি-সংগৃহীত)
বিধুরের চরিত্রটি হাতছাড়া হওয়ার পর সহদেব ও নকুলের চরিত্রটির অফার ফিরিয়ে দিয়েছিলেন অভিনেতা নীরজ ভরদ্বাজ। কারণ অধিক গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করতে চেয়েছিলেন তিনি। অভিমন্যুর চরিত্রে অভিনয়ের ইচ্ছা প্রকাশ করেছিলেন তিনি।
6/11বিধুরের চরিত্রটি হাতছাড়া হওয়ার পর সহদেব ও নকুলের চরিত্রটির অফার ফিরিয়ে দিয়েছিলেন অভিনেতা নীরজ ভরদ্বাজ। কারণ অধিক গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করতে চেয়েছিলেন তিনি। অভিমন্যুর চরিত্রে অভিনয়ের ইচ্ছা প্রকাশ করেছিলেন তিনি।
মহাভারতের শ্যুটিং চলাকালীন কুরুক্ষেত্রের যুদ্ধের সিকুয়েন্সে বাস্তবেই ঘায়েল হয়েছিলেন পর্দার কর্ণ, অভিনেতা পঙ্কজ ধীর (ছবি-টুইটার)
7/11মহাভারতের শ্যুটিং চলাকালীন কুরুক্ষেত্রের যুদ্ধের সিকুয়েন্সে বাস্তবেই ঘায়েল হয়েছিলেন পর্দার কর্ণ, অভিনেতা পঙ্কজ ধীর (ছবি-টুইটার)
হিন্দু মহাকাব্য মহাভারত অবলম্বনে তৈরি এই ধারাবাহিকের চিত্রনাট্য, ডায়লগ লিখেছিলেন বিখ্যাত উর্দু কবি তথা সাহিত্যিক রাহি মাসুম রাজা। ১৯৯০ সালে শেষ হয় মহাভারতের সম্প্রচার, দু বছর পর মৃত্যু হয়েছিল এই তাঁর।
8/11হিন্দু মহাকাব্য মহাভারত অবলম্বনে তৈরি এই ধারাবাহিকের চিত্রনাট্য, ডায়লগ লিখেছিলেন বিখ্যাত উর্দু কবি তথা সাহিত্যিক রাহি মাসুম রাজা। ১৯৯০ সালে শেষ হয় মহাভারতের সম্প্রচার, দু বছর পর মৃত্যু হয়েছিল এই তাঁর।
ভারতের প্রথম সুপারহিরো শক্তিমান অর্থাত্ মুকেশ খান্নাকে এই ধারাবাহিকে পাওয়া যায় ভীষ্মের চরিত্রে। এই সিরিয়ালই তাঁকে প্রথম পরিচিতি দিয়েছিল। বছর সাতেক পর শক্তিমান হিসাবে তাঁর সফর শুরু।
9/11ভারতের প্রথম সুপারহিরো শক্তিমান অর্থাত্ মুকেশ খান্নাকে এই ধারাবাহিকে পাওয়া যায় ভীষ্মের চরিত্রে। এই সিরিয়ালই তাঁকে প্রথম পরিচিতি দিয়েছিল। বছর সাতেক পর শক্তিমান হিসাবে তাঁর সফর শুরু।
অভিনেতা মুকেশ খান্না মহাভারতে অর্জুনের চরিত্রে অভিনয় করতে চেয়েছিলেন। যদিও তাঁকে গুরু দ্রোণাচার্যের রোলটি অফার করা হয়। ইচ্ছা না থাকা সত্ত্বেও রাজি হয়েছিলেন তিনি। শেষমেষ ভীষ্মের চরিত্রে পাওয়া গিয়েছিল তাঁকে (ছবি-সংগৃহীত)
10/11অভিনেতা মুকেশ খান্না মহাভারতে অর্জুনের চরিত্রে অভিনয় করতে চেয়েছিলেন। যদিও তাঁকে গুরু দ্রোণাচার্যের রোলটি অফার করা হয়। ইচ্ছা না থাকা সত্ত্বেও রাজি হয়েছিলেন তিনি। শেষমেষ ভীষ্মের চরিত্রে পাওয়া গিয়েছিল তাঁকে (ছবি-সংগৃহীত)
মহাভারতের শকুনি মামার চরিত্রে অভিনয় করেছেন গুপী পেন্টল। বিআর চোপড়ার এই সিরিজের কাস্টিং ডিরেক্টর ছিলেন তিনি। নিজেকেই শকুনির চরিত্রের জন্য বেছে নিয়েছিলেন গুপী। শকুনি মামার চরিত্রটিকে আইকোনিক করে তুলেছিলেন তিনি।
11/11মহাভারতের শকুনি মামার চরিত্রে অভিনয় করেছেন গুপী পেন্টল। বিআর চোপড়ার এই সিরিজের কাস্টিং ডিরেক্টর ছিলেন তিনি। নিজেকেই শকুনির চরিত্রের জন্য বেছে নিয়েছিলেন গুপী। শকুনি মামার চরিত্রটিকে আইকোনিক করে তুলেছিলেন তিনি।
অন্য গ্যালারিগুলি