বাংলা নিউজ > ছবিঘর > Tips to control blood pressure- রক্তচাপ নিয়ন্ত্রণে রাখবে এই খাবারগুলি, জেনে রাখুন

Tips to control blood pressure- রক্তচাপ নিয়ন্ত্রণে রাখবে এই খাবারগুলি, জেনে রাখুন

নিয়মিত এই খাবারগুলি অবশ্যই পাতে রাখুন। 

বিশ্বজুড়ে বাড়ছে উচ্চ রক্তচাপের প্রবণতা। গত তিন দশকে প্রায় দ্বিগুণ হয়েছে প্রেসারে ভোগা রোগীর সংখ্যা। ভারতীয়দের মধ্যে এই প্রবণতা অত্যাধিক। প্রায় ৩০% ভারতীয়ই ব্লাড প্রেসারের সমস্যায় ভোগেন। নুন, অতিরিক্ত তেলমশলা দেওয়া খাবার এড়িয়ে চলতে হয়, তা তো সবাই জানেন। কিন্তু রক্তচাপের সমস্যা থাকলে কী কী নিয়মিত খাওয়া উচিত? দেখুন কী জানাচ্ছেন পুষ্টিবিদরা। প্রতীকী ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)
1/5বিশ্বজুড়ে বাড়ছে উচ্চ রক্তচাপের প্রবণতা। গত তিন দশকে প্রায় দ্বিগুণ হয়েছে প্রেসারে ভোগা রোগীর সংখ্যা। ভারতীয়দের মধ্যে এই প্রবণতা অত্যাধিক। প্রায় ৩০% ভারতীয়ই ব্লাড প্রেসারের সমস্যায় ভোগেন। নুন, অতিরিক্ত তেলমশলা দেওয়া খাবার এড়িয়ে চলতে হয়, তা তো সবাই জানেন। কিন্তু রক্তচাপের সমস্যা থাকলে কী কী নিয়মিত খাওয়া উচিত? দেখুন কী জানাচ্ছেন পুষ্টিবিদরা। প্রতীকী ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)
লেবু জাতীয় ফল: কমলালেবু, মুসাম্বি, বাতাবি, পাতিলেবু ইত্যাদিতে ভরপুর ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ এবং উদ্ভিদজাত যৌগ থাকে। নিয়মিত খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে এর সুপ্রভাব পাবেন। সবসময়ে দামি কমলালেবু বা মুসাম্বি খেতে হবে, এমন কোনও মানে নেই। নিয়মিত পাতিলেবুও খাওয়া যায়। প্রতীকী ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)
2/5লেবু জাতীয় ফল: কমলালেবু, মুসাম্বি, বাতাবি, পাতিলেবু ইত্যাদিতে ভরপুর ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ এবং উদ্ভিদজাত যৌগ থাকে। নিয়মিত খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে এর সুপ্রভাব পাবেন। সবসময়ে দামি কমলালেবু বা মুসাম্বি খেতে হবে, এমন কোনও মানে নেই। নিয়মিত পাতিলেবুও খাওয়া যায়। প্রতীকী ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)
সবুজ সবজি: যে কোনও বয়সের ব্যক্তির ক্ষেত্রেই সবুজ সবজি অত্যন্ত উপকারি। ব্যতিক্রম নন উচ্চ রক্তচাপের রোগীরাও। বিনস, বরবটি, ব্রকোলি, যে কোনও শাক, কড়াইশুঁটি, সিম, পটল, ঢেঁড়স ইত্যাদি নিয়মিত খেলে উপকার পাবেন। প্রতীকী ছবি : ইনস্টাগ্রাম ( Instagram)
3/5সবুজ সবজি: যে কোনও বয়সের ব্যক্তির ক্ষেত্রেই সবুজ সবজি অত্যন্ত উপকারি। ব্যতিক্রম নন উচ্চ রক্তচাপের রোগীরাও। বিনস, বরবটি, ব্রকোলি, যে কোনও শাক, কড়াইশুঁটি, সিম, পটল, ঢেঁড়স ইত্যাদি নিয়মিত খেলে উপকার পাবেন। প্রতীকী ছবি : ইনস্টাগ্রাম ( Instagram)
কুমড়ো, সূর্যমুখীর বীজ: বাজার থেকে কুমড়ো আনার পর বীজটা ফেলে দেন? এবার থেকে তা রেখে দিন। বীজগুলি ছাড়িয়ে, ধুয়ে নিন। এরপর রোদে ২ দিন শুকিয়ে নিন। এই জাতীয় বীজ ভীষণই উপকারি। ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং আর্জিনিনের মতো পুষ্টিগুণে পরিপূর্ণ। খেতেও সুস্বাদু। একইভাবে সূর্যমুখীর বীজও রক্তচাপ নিয়ন্ত্রণে সুপ্রভাব দেবে। দুটিই কর্ণফ্লেক্স বা দুধ-মুড়ির উপরে ছড়িয়ে খেতে পারেন। প্রতীকী ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)
4/5কুমড়ো, সূর্যমুখীর বীজ: বাজার থেকে কুমড়ো আনার পর বীজটা ফেলে দেন? এবার থেকে তা রেখে দিন। বীজগুলি ছাড়িয়ে, ধুয়ে নিন। এরপর রোদে ২ দিন শুকিয়ে নিন। এই জাতীয় বীজ ভীষণই উপকারি। ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং আর্জিনিনের মতো পুষ্টিগুণে পরিপূর্ণ। খেতেও সুস্বাদু। একইভাবে সূর্যমুখীর বীজও রক্তচাপ নিয়ন্ত্রণে সুপ্রভাব দেবে। দুটিই কর্ণফ্লেক্স বা দুধ-মুড়ির উপরে ছড়িয়ে খেতে পারেন। প্রতীকী ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)
রাজমা, খোসাসহ ডাল: এগুলি ফাইবার, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের ভাণ্ডার। গবেষণায় দেখা গিয়েছে, রক্তচাপের মাত্রা কমাতে রাজমা (খোসাসহ) এবং খোসাসহ মসুর ডাল খাওয়ার ইতিবাচক প্রভাব রয়েছে। কোনও অসুস্থতা না থাকলেও এগুলি খেলে অনেক উপকার পাবেন। আর খেতেও মন্দ নয়। প্রতীকী ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)
5/5রাজমা, খোসাসহ ডাল: এগুলি ফাইবার, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের ভাণ্ডার। গবেষণায় দেখা গিয়েছে, রক্তচাপের মাত্রা কমাতে রাজমা (খোসাসহ) এবং খোসাসহ মসুর ডাল খাওয়ার ইতিবাচক প্রভাব রয়েছে। কোনও অসুস্থতা না থাকলেও এগুলি খেলে অনেক উপকার পাবেন। আর খেতেও মন্দ নয়। প্রতীকী ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)
অন্য গ্যালারিগুলি