বাংলা নিউজ > ছবিঘর > ভারতে ১০০ জনের মধ্যে মাত্র ৬ জনও কন্ডোম ব্যবহার করেন না: সমীক্ষা

ভারতে ১০০ জনের মধ্যে মাত্র ৬ জনও কন্ডোম ব্যবহার করেন না: সমীক্ষা

'অপরিকল্পিত গর্ভধারণ, অনিরাপদ গর্ভপাত এবং সেক্সুয়া... more

ওষুধের দোকান থেকে স্বাস্থ্য কেন্দ্র। দেশে যথেষ্ট সহজলভ্য কন্ডোম। তা সত্ত্বেও দেশে কন্ডোম ব্যবহারের হার মাত্র ৫.৬% । কন্ডোম অ্যালায়েন্স-এর রিপোর্টে উঠে এসেছে এমনই তথ্য। ফাইল ছবি : মিন্ট (MINT_PRINT)
1/7ওষুধের দোকান থেকে স্বাস্থ্য কেন্দ্র। দেশে যথেষ্ট সহজলভ্য কন্ডোম। তা সত্ত্বেও দেশে কন্ডোম ব্যবহারের হার মাত্র ৫.৬% । কন্ডোম অ্যালায়েন্স-এর রিপোর্টে উঠে এসেছে এমনই তথ্য। ফাইল ছবি : মিন্ট (MINT_PRINT)
কন্ডোমোলজি শীর্ষক এই রিপোর্টে ভারতে বর্তমানে কন্ডোম ব্যবহারের চল নিয়ে সমীক্ষা চালানো হয়। সেখানে উল্লেখ করা হয়, 'অপরিকল্পিত গর্ভধারণ, অনিরাপদ গর্ভপাত এবং সেক্সুয়ালি ট্রান্সমিটেড ডিজিজ-এর প্রভাব পড়ছে সমাজে।' HIV আক্রান্তের দিক থেকে বিশ্বে তৃতীয় স্থানে ভারত। ফাইল ছবি : রয়টার্স  (Reuters)
2/7কন্ডোমোলজি শীর্ষক এই রিপোর্টে ভারতে বর্তমানে কন্ডোম ব্যবহারের চল নিয়ে সমীক্ষা চালানো হয়। সেখানে উল্লেখ করা হয়, 'অপরিকল্পিত গর্ভধারণ, অনিরাপদ গর্ভপাত এবং সেক্সুয়ালি ট্রান্সমিটেড ডিজিজ-এর প্রভাব পড়ছে সমাজে।' HIV আক্রান্তের দিক থেকে বিশ্বে তৃতীয় স্থানে ভারত। ফাইল ছবি : রয়টার্স  (Reuters)
নতুন প্রজন্মের মধ্যে কন্ডোম নিয়ে অহেতুক লজ্জা, উদাসীনতা দূর হচ্ছে, এমনটা ভাবলে কিন্তু ভুল করবেন। চতুর্থ জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষা (NFHS 4) থেকে প্রাপ্ত তথ্য উদ্ধৃত করে প্রতিবেদনে বলা হয়েছে, '২০ থেকে ২৪ বছর বয়সীদের মধ্যে প্রায় ৮০ শতাংশ পুরুষই নিজের শেষ যৌনসঙ্গীর সঙ্গে মিলনে গর্ভনিরোধক ব্যবহার করেননি।' ফলে, অল্প বয়সে অপরিকল্পিত গর্ভধারণের ঝুঁকিটা এর থেকেই স্পষ্ট। আর সেই কারণেই বাড়ছে ঝুঁকিপূর্ণ গর্ভপাত। অথচ কন্ডোমের ব্যবহারেই পুরোটা এড়ানো সম্ভব। ফাইল ছবি : রয়টার্স ( Reuters)
3/7নতুন প্রজন্মের মধ্যে কন্ডোম নিয়ে অহেতুক লজ্জা, উদাসীনতা দূর হচ্ছে, এমনটা ভাবলে কিন্তু ভুল করবেন। চতুর্থ জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষা (NFHS 4) থেকে প্রাপ্ত তথ্য উদ্ধৃত করে প্রতিবেদনে বলা হয়েছে, '২০ থেকে ২৪ বছর বয়সীদের মধ্যে প্রায় ৮০ শতাংশ পুরুষই নিজের শেষ যৌনসঙ্গীর সঙ্গে মিলনে গর্ভনিরোধক ব্যবহার করেননি।' ফলে, অল্প বয়সে অপরিকল্পিত গর্ভধারণের ঝুঁকিটা এর থেকেই স্পষ্ট। আর সেই কারণেই বাড়ছে ঝুঁকিপূর্ণ গর্ভপাত। অথচ কন্ডোমের ব্যবহারেই পুরোটা এড়ানো সম্ভব। ফাইল ছবি : রয়টার্স ( Reuters)
সমীক্ষায় বলা হয়েছে, বিয়ের আগের যৌন সম্পর্কের সময় মাত্র ২৭ শতাংশ পুরুষ 'মাঝে মাঝে' কন্ডোম ব্যবহার করেছেন। মহিলাদের মধ্যে সেটি ৭% । ফাইল ছবি : রয়টার্স  (Reuters)
4/7সমীক্ষায় বলা হয়েছে, বিয়ের আগের যৌন সম্পর্কের সময় মাত্র ২৭ শতাংশ পুরুষ 'মাঝে মাঝে' কন্ডোম ব্যবহার করেছেন। মহিলাদের মধ্যে সেটি ৭% । ফাইল ছবি : রয়টার্স  (Reuters)
মাত্র ৩% মহিলা এবং ১৩% পুরুষই বিয়ের আগে প্রতিবার কন্ডোম ব্যবহার করেছেন বলে জানিয়েছেন। ফাইল ছবি : রয়টার্স  (Reuters)
5/7মাত্র ৩% মহিলা এবং ১৩% পুরুষই বিয়ের আগে প্রতিবার কন্ডোম ব্যবহার করেছেন বলে জানিয়েছেন। ফাইল ছবি : রয়টার্স  (Reuters)
কন্ডোম নিয়ে লজ্জা ও উদাসীনতা দূরীকরণের প্রচারই সার। গত কয়েক বছরে দেশে কন্ডোমের বাজারে বার্ষিক বৃদ্ধির হার মাত্র ২% । ফাইল ছবি : রয়টার্স  (Reuters)
6/7কন্ডোম নিয়ে লজ্জা ও উদাসীনতা দূরীকরণের প্রচারই সার। গত কয়েক বছরে দেশে কন্ডোমের বাজারে বার্ষিক বৃদ্ধির হার মাত্র ২% । ফাইল ছবি : রয়টার্স  (Reuters)
দোকানে গিয়ে কিনতে অনেকে ইতস্তত বোধ করেন। তাঁদের জন্য রয়েছে অনলাইনে কেনার অপশনও। তা সত্ত্বেও কন্ডোম ঘিরে রয়েছে উদাসীনতা ও লজ্জাবোধ। আর তার ফলেই ক্রমেই বাড়ছে অনিয়ন্তিত গর্ভধারণ, ঝুঁকিপূর্ণ গর্ভপাত এবং যৌন সংক্রমিত রোগ। ছবি : রয়টার্স  (Reuters)
7/7দোকানে গিয়ে কিনতে অনেকে ইতস্তত বোধ করেন। তাঁদের জন্য রয়েছে অনলাইনে কেনার অপশনও। তা সত্ত্বেও কন্ডোম ঘিরে রয়েছে উদাসীনতা ও লজ্জাবোধ। আর তার ফলেই ক্রমেই বাড়ছে অনিয়ন্তিত গর্ভধারণ, ঝুঁকিপূর্ণ গর্ভপাত এবং যৌন সংক্রমিত রোগ। ছবি : রয়টার্স  (Reuters)
অন্য গ্যালারিগুলি