HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ছবিঘর > Mamata Banerjee on Dearness Allowance: শাহি শরণে যেতে চাইলেন ডিএ আন্দোলনকারী, বিধানসভায় মহার্ঘ ভাতা নিয়ে বড় কথা মমতার

Mamata Banerjee on Dearness Allowance: শাহি শরণে যেতে চাইলেন ডিএ আন্দোলনকারী, বিধানসভায় মহার্ঘ ভাতা নিয়ে বড় কথা মমতার

আজকে ধর্মতলায় বিজেপির সমাবেশে বক্তব্য দিতে কলকাতায় এসেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এই সুযোগে শাহের কাছে ডিএ ইস্যুতে স্মারকলিপি জমা করতে চেয়েছিলেন আন্দোলনকারীরা। আর আজই বিধানসভায় দাঁড়িয়ে মহার্ঘ ভাতা নিয়ে বড় মন্তব্য করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

1/5 ডিএ ইস্যুতে রাজ্য সরকারের বঞ্চনার অভিযোগ জানিয়ে অমিত শাহের সঙ্গে দেখা করতে চেয়েছিলেন সরকারির কর্মীদের একাংশ। তা জানিয়ে বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারকে চিঠিও দিয়েছিলেন তাঁরা। আর সেই একই দিনে মমতা বন্দ্যোপাধ্যায় মহার্ঘ ভাতা নিয়ে আবারও নিজের অবস্থান স্পষ্ট করে দিলেন। বিধানসভা থেকে আজ মমতা সরকারি কর্মীদের এই উদ্দেশে কী বার্তা দিলেন? 
2/5 আজ মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় বিধাসভা থেকে মহার্ঘ ভাতা ইস্যুতে বলেন, 'বামেদের জন্য আমরা সমস্য়ায় পড়েছি। ওদের দেনা শোধ করে যেতে হচ্ছে আমাদের। ২০১৯ সাল পর্যন্ত পঞ্চম বেতন কমিশনকে গুরুত্ব দিয়ে ৯০ শতাংশ হারে মহার্ঘ ভাতা দিয়েছে আমার সরকার।  কিন্তু এটা মনে রাখতে হবে, মহার্ঘ ভাতা মোটেও বাধ্যতামূলক নয়, এটা ঐচ্ছিক।' 
3/5 এদিকে ২০২৪ সালের ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে সুপ্রিম কোর্টে বকেয়া ডিএ মামলার শুনানি হবে। সেইমতো শীর্ষ আদালতের ওয়েবসাইটে জানানো হয়েছে যে আগামী ৫ ফেব্রুয়ারি থেকে যে সপ্তাহ শুরু হচ্ছে, সেই সপ্তাহে ডিএ মামলা উঠতে চলেছে সুপ্রিম কোর্টে। অর্থাৎ সরস্বতী পুজোর (১৪ ফেব্রুয়ারি) আগেই ডিএ মামলার শুনানি হবে। 
4/5 এমনিতে গত ৩ নভেম্বর সুপ্রিম কোর্টে ডিএ মামলা ওঠে। রাজ্য সরকারি কর্মচারীদের সংঠনের তরফে দ্রুত ডিএ মামলার ফয়সালার আর্জি জানানো হয়।রাজ্য সরকারের তরফে জানানো হয়, বিস্তারিত শুনানির জন্য পৃথক দিনে মামলার শুনানির দিন ধার্য করা হয়েছে। পরবর্তী নিজেদের মধ্যে আলোচনার পরে বিচারপতি হৃষিকেশ রায় এবং বিচারপতি সঞ্জয় কারোলের ডিভিশন বেঞ্চ জানায় যে ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে মামলার শুনানি হবে।  
5/5 বর্তমানে পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীরা ছয় শতাংশ হারে ডিএ পান। তাঁরা ষষ্ঠ বেতন কমিশনের আওতায় ডিএ পেয়ে থাকেন। সেখানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা সপ্তম বেতন কমিশনের আওতায় ৪৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা পান। গত অক্টোবরেই তাঁদের চার শতাংশ ডিএ বেড়েছে। তবে এখন সুপ্রিম কোর্টে এই মামলা চলছে, তা পঞ্চম বেতন কমিশনের আওতায় বকেয়া মহার্ঘ ভাতা সংক্রান্ত মামলা। ২০১৬ সাল থেকে যে মামলা চলছে। 

আরও ছবি