বাংলা নিউজ > ছবিঘর > Diabetes Diet: সুগারের রোগীরা নিশ্চিন্তে খেতে পারেন এই ৬ ফল

Diabetes Diet: সুগারের রোগীরা নিশ্চিন্তে খেতে পারেন এই ৬ ফল

  • জেনে নিন, সুগার থাকলেও কোন কোন ফল আপনি খেতে পারবেন।
বর্তমানে ডায়াবেটিস বা সুগারের সমস্যা ঘরে ঘরে। ওষুধের পাশাপাশি সুস্থ থাকতে খাবার নিয়ন্ত্রণও একটা বড় চ্যালেঞ্জ। সুগার হলে মিষ্টি খাওয়ায় বাধা-নিষেধ থাকে অনেকেরই। কিন্তু এই সময় আবার মিষ্টি খেতেই মন চায়। আপনার সুগার ক্রেভিং মেটাতে ফলের ওপর ভরসা করতে পারেন। কিছু ফল আছে যা নির্ভাবনায় ডায়াবেটিস রোগীরা খেতে পারেন। 
1/7বর্তমানে ডায়াবেটিস বা সুগারের সমস্যা ঘরে ঘরে। ওষুধের পাশাপাশি সুস্থ থাকতে খাবার নিয়ন্ত্রণও একটা বড় চ্যালেঞ্জ। সুগার হলে মিষ্টি খাওয়ায় বাধা-নিষেধ থাকে অনেকেরই। কিন্তু এই সময় আবার মিষ্টি খেতেই মন চায়। আপনার সুগার ক্রেভিং মেটাতে ফলের ওপর ভরসা করতে পারেন। কিছু ফল আছে যা নির্ভাবনায় ডায়াবেটিস রোগীরা খেতে পারেন। 
সহজলোভ্য না হলেও ডায়াবেটিস রোগীদের জন্য এটি বেশ স্বাস্থ্যকর ও উপকারী একটি ফল। এই ফল রক্তে চিনির মাত্রা কমাতে সাহায্য করে এবং শরীরকে সুস্থ রাখে। 
2/7সহজলোভ্য না হলেও ডায়াবেটিস রোগীদের জন্য এটি বেশ স্বাস্থ্যকর ও উপকারী একটি ফল। এই ফল রক্তে চিনির মাত্রা কমাতে সাহায্য করে এবং শরীরকে সুস্থ রাখে। 
বিভিন্ন গবেষণায় দেখা গেছে লেবু জাতীয় ফল ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করে। কিন্তু শুধু রস করে খেলে ডায়াবেটিস বৃদ্ধি করে থাকে। তাই এই সকল ফলের রস পান করার চেয়ে গোটা ফলটা খাওয়া বেশি স্বাস্থ্যকর।
3/7বিভিন্ন গবেষণায় দেখা গেছে লেবু জাতীয় ফল ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করে। কিন্তু শুধু রস করে খেলে ডায়াবেটিস বৃদ্ধি করে থাকে। তাই এই সকল ফলের রস পান করার চেয়ে গোটা ফলটা খাওয়া বেশি স্বাস্থ্যকর।
দেশি টক-মিষ্টি ফল কামরাঙ্গা ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী। কামরাঙ্গায় আছে প্রচুর পরিমানে ভিটামিন সি যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। তাই এটা অবশ্যই রাখুন ডায়েটে। 
4/7দেশি টক-মিষ্টি ফল কামরাঙ্গা ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী। কামরাঙ্গায় আছে প্রচুর পরিমানে ভিটামিন সি যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। তাই এটা অবশ্যই রাখুন ডায়েটে। 
মিষ্টি আপেল ডায়াবেটিসের রোগীদের জন্য ক্ষতিকর নয় একেবারেই। উচ্চ ফাইবারযুক্ত এই ফলটিতে রয়েছে ভিটামিন সি এবং অ্যান্টি অক্সিডেন্ট। আপেলের GI ইনডেক্স ৩০ থেকে ৫০। তাই দিনে একটি ছোট আপেল খাওয়া যেতেই পারে।
5/7মিষ্টি আপেল ডায়াবেটিসের রোগীদের জন্য ক্ষতিকর নয় একেবারেই। উচ্চ ফাইবারযুক্ত এই ফলটিতে রয়েছে ভিটামিন সি এবং অ্যান্টি অক্সিডেন্ট। আপেলের GI ইনডেক্স ৩০ থেকে ৫০। তাই দিনে একটি ছোট আপেল খাওয়া যেতেই পারে।
স্ত্রবেরিতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন এবং ফাইবার। এই ফল হৃদ রোগের ঝুঁকি কমায়। পাশাপাশি স্ট্রবেরিতে কার্বোহাইড্রেইডের পরিমাণ খুব কম, যা ব্লাড সুগারকে স্থিতিশীল রাখে। 
6/7স্ত্রবেরিতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন এবং ফাইবার। এই ফল হৃদ রোগের ঝুঁকি কমায়। পাশাপাশি স্ট্রবেরিতে কার্বোহাইড্রেইডের পরিমাণ খুব কম, যা ব্লাড সুগারকে স্থিতিশীল রাখে। 
ডায়াবেটিস রোগীদের খাওয়ার আরেকটি গুরুত্বপূর্ণ ফল হল পেয়ারা। পেয়ারার মধ্যে প্রচুর পরিমানে ভিটামিন সি এবং ভিটামিন এ আছে, যা সুগার রোগীদের স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী।
7/7ডায়াবেটিস রোগীদের খাওয়ার আরেকটি গুরুত্বপূর্ণ ফল হল পেয়ারা। পেয়ারার মধ্যে প্রচুর পরিমানে ভিটামিন সি এবং ভিটামিন এ আছে, যা সুগার রোগীদের স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী।
অন্য গ্যালারিগুলি