HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ছবিঘর > 7th Pay Commission: সরকারি কর্মীদের জন্য বড় আপডেট, জুলাইতে DA বৃদ্ধির পাশাপাশি মিলবে আরও এক 'উপহার'

7th Pay Commission: সরকারি কর্মীদের জন্য বড় আপডেট, জুলাইতে DA বৃদ্ধির পাশাপাশি মিলবে আরও এক 'উপহার'

  • Fitment Factor Hike: জুলাই মাসে ডিএ-র পাশাপাশি বৃদ্ধি হতে পারে ফিটমেন্ট ফ্যাক্টর। কেন্দ্রীয় সরকারি কর্মচারী ইউনিয়নগুলি দীর্ঘদিন ধরে সরকারের উপর এই দাবি নিয়ে চাপ সৃষ্টি করে আসছে। সেই দাবির বিষয়েই কেন্দ্র সিদ্ধান্ত নিতে পারে বলে দাবি করা হয়েছে বিভিন্ন মিডিয়া রিপোর্টে।
1/4 মার্চ মাসে মহার্ঘভাতা বৃদ্ধির পর জুলাইতে আরও এক দফা বেতন বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। জুলাইতে ৩ থেকে ৫ শতাংশ বাড়তে পারে মহার্ঘ ভাতা। এর ফলে মুখে হাসি ফুটতে পারে দেশের প্রায় ৫০ লাখ সরকারি কর্মীদের। কেন্দ্রের অধীনে কাজ করা কর্মচারীদের সেই হাসি আরও চওড়া হতে পারে বলে জানা যাচ্ছে। জানা গিয়েছে, শীঘ্রই ফিটমেন্ট ফ্যাক্টর নিয়ে বড় সিদ্ধান্ত নেওয়া হতে পারে।
<
2/4 কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা দীর্ঘদিন ধরে ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানোর দাবি জানিয়ে আসছেন এবং দীর্ঘদিন ধরে সরকারের ওপর এই নিয়ে চাপ সৃষ্টি করছেন। তারা শীঘ্রই এই সম্পর্কিত কিছু ভালো খবর শুনতে পেতে পারেন বলে রিপোর্ট প্রকাশ করা হয়েছিল মিডিয়াক একাংশের তরফে। তাতে দাবি করা হয়েছিল যে সরকার শীঘ্রই ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানোর অনুমোদন দিতে পারে। (প্রতীকী ছবি ব্লুমবার্গ)
<
3/4 সরকার গত মার্চ মাসে ডিএ ৩১ শতাংশ থেকে বাড়িয়ে ৩৪ শতাংশ করেছে। এরপর থেকেই ন্যূনতম বেসিক বেতন বাড়ানোর প্রত্যাশা আরও বেড়েছে। কেন্দ্রীয় সরকারি কর্মচারী ইউনিয়ন ন্যূনতম মজুরি ১৮ হাজার টাকা থেকে বাড়িয়ে ২৬ হাজার টাকা করার দাবি করছে। এর জন্য ফিটমেন্ট ফ্যাক্টর ২.৫৭ গুণ থেকে বাড়িয়ে ৩.৬৮ গুণ করার দাবি দীর্ঘদিনের।
<
4/4 যদি ফিটমেন্ট ফ্যাক্টর ৩.৬৮ করা হয়, তাহলে যে কর্মীদের মূল বেতন ১৮ হাজার, তা বেড়ে ২৬ হাজার টাকা হওয়ার কথা। তবে এই ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধি হবে কি না তা জানার জন্য আরও কিছুক্ষণ অপেক্ষা করতে হবে সরকারি কর্মীদের। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স) 
<