বাংলা নিউজ > ছবিঘর > 7th Pay Commission: কেন্দ্রীয় সরকারি কর্মীদের সন্তানের শিক্ষা ভাতায় আরও সুবিধা

7th Pay Commission: কেন্দ্রীয় সরকারি কর্মীদের সন্তানের শিক্ষা ভাতায় আরও সুবিধা

করোনা পরিস্থিতির কারণে চাইল্ড এডুকেশন অ্যালাওয়েন্স... more

7th Pay Commission: খুব শীঘ্রই বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘভাতা। এমনই দাবি করা হচ্ছে। তার আগেও অবশ্য তাঁদের জন্য রয়েছে আরও একটি সুখবর। করোনা পরিস্থিতির কারণে চাইল্ড এডুকেশন অ্যালাওয়েন্সে আরও সুবিধা দেওয়ার ঘোষণা করল কেন্দ্র। ফাইল ছবি : পিটিআই (PTI)
1/57th Pay Commission: খুব শীঘ্রই বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘভাতা। এমনই দাবি করা হচ্ছে। তার আগেও অবশ্য তাঁদের জন্য রয়েছে আরও একটি সুখবর। করোনা পরিস্থিতির কারণে চাইল্ড এডুকেশন অ্যালাওয়েন্সে আরও সুবিধা দেওয়ার ঘোষণা করল কেন্দ্র। ফাইল ছবি : পিটিআই (PTI)
সপ্তম পে কমিশনের প্রস্তাবনা অনুযায়ী কেন্দ্রীয় সরকারি কর্মীরা সন্তানের শিক্ষার খরচ বাবদ মাসে ২২৫০ টাকা করে পান। তবে বর্তমান করোনা পরিস্থিতিতে এই ভাতার ক্লেইম করতে সমস্যা হচ্ছিল বলে অভিযোগ করেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা।ফাইল ছবি : পিটিআই (PTI)
2/5সপ্তম পে কমিশনের প্রস্তাবনা অনুযায়ী কেন্দ্রীয় সরকারি কর্মীরা সন্তানের শিক্ষার খরচ বাবদ মাসে ২২৫০ টাকা করে পান। তবে বর্তমান করোনা পরিস্থিতিতে এই ভাতার ক্লেইম করতে সমস্যা হচ্ছিল বলে অভিযোগ করেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা।ফাইল ছবি : পিটিআই (PTI)
সে দিকে নজর রেখে এবার থেকে ক্লেইম করার প্রক্রিয়া সহজ করা হল। এবার থেকে সেল্ফ সার্টিফিকেশনের মাধ্যমে CEA-এর আবেদন করা যাবে। ফাইল ছবি : টুইটার (Twitter)
3/5সে দিকে নজর রেখে এবার থেকে ক্লেইম করার প্রক্রিয়া সহজ করা হল। এবার থেকে সেল্ফ সার্টিফিকেশনের মাধ্যমে CEA-এর আবেদন করা যাবে। ফাইল ছবি : টুইটার (Twitter)
সন্তানের রেজাল্ট বা ফি পেমেন্টের ই-মেল বা এসএমএস-এর প্রিন্ট আউটের মাধ্যমেই এই ভাতা ক্লেইম করতে পারবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। ২০২০ ও ২০২১ সালের শিক্ষাবর্ষের পড়ুয়া সন্তানদের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে। ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)
4/5সন্তানের রেজাল্ট বা ফি পেমেন্টের ই-মেল বা এসএমএস-এর প্রিন্ট আউটের মাধ্যমেই এই ভাতা ক্লেইম করতে পারবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। ২০২০ ও ২০২১ সালের শিক্ষাবর্ষের পড়ুয়া সন্তানদের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে। ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)
কেন্দ্রীয় কর্মী প্রশিক্ষণের প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, 'অনেক ক্ষেত্রে বর্তমানে অনলাইন পড়াশোনা হওয়ায় অনেকে সময়ে রেজাল্টের এসএমএস বা ই-মেল পাচ্ছে না তাদের স্কুল থেকে। ফি-ও অনলাইন দেওয়া হচ্ছে। এই কাণে তাঁদের সুবিধার্থেই এই সিদ্ধান্ত নেওয়া হল।' ছবি : হিন্দুস্তান টাইমস  (Raj K Raj/Hindustan Times)
5/5কেন্দ্রীয় কর্মী প্রশিক্ষণের প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, 'অনেক ক্ষেত্রে বর্তমানে অনলাইন পড়াশোনা হওয়ায় অনেকে সময়ে রেজাল্টের এসএমএস বা ই-মেল পাচ্ছে না তাদের স্কুল থেকে। ফি-ও অনলাইন দেওয়া হচ্ছে। এই কাণে তাঁদের সুবিধার্থেই এই সিদ্ধান্ত নেওয়া হল।' ছবি : হিন্দুস্তান টাইমস  (Raj K Raj/Hindustan Times)
অন্য গ্যালারিগুলি