বাংলা নিউজ > ছবিঘর > খাওয়া কমাতে মুখে তালা! রোগা হওয়ার নতুন উপায় আনলেন গবেষকরা

খাওয়া কমাতে মুখে তালা! রোগা হওয়ার নতুন উপায় আনলেন গবেষকরা

  • বদ অভ্যাস দূরীকরণের অভিনব পন্থা আনলেন নিউজিল্যান্ডের ওটাগো ইউনিভার্সিটি ও ব্রিটেনের বিশেষজ্ঞরা।
অত্যাধিক ওজন এখন মহামারীর সমান। আর তার মূলে অতিরিক্ত খাওয়া, জাঙ্ক ফুডের অভ্যাস। সেই বদ অভ্যাস দূরীকরণের অভিনব পন্থা আনলেন নিউজিল্যান্ডের ওটাগো ইউনিভার্সিটি ও ব্রিটেনের বিশেষজ্ঞরা। ছবি : টুইটার  (Twitter)
1/5অত্যাধিক ওজন এখন মহামারীর সমান। আর তার মূলে অতিরিক্ত খাওয়া, জাঙ্ক ফুডের অভ্যাস। সেই বদ অভ্যাস দূরীকরণের অভিনব পন্থা আনলেন নিউজিল্যান্ডের ওটাগো ইউনিভার্সিটি ও ব্রিটেনের বিশেষজ্ঞরা। ছবি : টুইটার  (Twitter)
সহজভাবে বললে এটি মুখের তালা। নাম ডেন্টালস্লিম ডায়েট কনট্রোল। চুম্বকের মাধ্যমে আটকে যায় এই তালা। ছবি : টুইটার ( Twitter)
2/5সহজভাবে বললে এটি মুখের তালা। নাম ডেন্টালস্লিম ডায়েট কনট্রোল। চুম্বকের মাধ্যমে আটকে যায় এই তালা। ছবি : টুইটার ( Twitter)
তালা একবার আটকে গেলে মাত্র ২ মিলিমিটার ফাঁক হবে। ফলে তরল পানীয় পান করতে বা শ্বাস নিতে সমস্যা হবে না। কিন্তু খাবার চিবিয়ে খাওয়া যাবে না। ছবি : টুইটার ( Twitter)
3/5তালা একবার আটকে গেলে মাত্র ২ মিলিমিটার ফাঁক হবে। ফলে তরল পানীয় পান করতে বা শ্বাস নিতে সমস্যা হবে না। কিন্তু খাবার চিবিয়ে খাওয়া যাবে না। ছবি : টুইটার ( Twitter)
মোট ৭ জন ওভারওয়েট স্বেচ্ছাসেবকের উপর দুই সপ্তাহের সমীক্ষাও চালান গবেষকরা। এই সময়ে তাঁরা শুধুমাত্র তরল ডায়েটে ছিলেন। প্রত্যেকেরই গড়ে ১৪ পাউন্ড ওজন কমেছে। ছবি : টুইটার ( Twitter)
4/5মোট ৭ জন ওভারওয়েট স্বেচ্ছাসেবকের উপর দুই সপ্তাহের সমীক্ষাও চালান গবেষকরা। এই সময়ে তাঁরা শুধুমাত্র তরল ডায়েটে ছিলেন। প্রত্যেকেরই গড়ে ১৪ পাউন্ড ওজন কমেছে। ছবি : টুইটার ( Twitter)
তবে একই সঙ্গে তাঁদের চোয়ালে ব্যাথা, কথা বলতে না পারা ইত্যাদি সমস্যা হয়েছে। নামপ্রকাশে অনিচ্ছুক কলকাতার এক ডায়েটিশিয়ান অবশ্য এই পন্থার সমালোচনা করেছেন। তিনি জানান এটি সাসটেইনেবল নয়। সর্বক্ষণ তরল ডায়েট উপযুক্ত নয়। বরং সুস্বাস্থ্যকর অথচ সুস্বাদু বিকল্প খাবার নিয়েই আমাদের ভাবা উচিত্। ছবি : ইনস্টাগ্রাম  (Instagram )
5/5তবে একই সঙ্গে তাঁদের চোয়ালে ব্যাথা, কথা বলতে না পারা ইত্যাদি সমস্যা হয়েছে। নামপ্রকাশে অনিচ্ছুক কলকাতার এক ডায়েটিশিয়ান অবশ্য এই পন্থার সমালোচনা করেছেন। তিনি জানান এটি সাসটেইনেবল নয়। সর্বক্ষণ তরল ডায়েট উপযুক্ত নয়। বরং সুস্বাস্থ্যকর অথচ সুস্বাদু বিকল্প খাবার নিয়েই আমাদের ভাবা উচিত্। ছবি : ইনস্টাগ্রাম  (Instagram )
অন্য গ্যালারিগুলি