বাংলা নিউজ > ছবিঘর > বড় সিদ্ধান্ত RBI-এর, অনেক সহজে লোন পাবেন ব্যাঙ্ক থেকে

বড় সিদ্ধান্ত RBI-এর, অনেক সহজে লোন পাবেন ব্যাঙ্ক থেকে

  • ইতিমধ্যেই ৮টি ব্যাঙ্ক এই অ্যাকাউন্ট অ্যাগ্রিগেটর সিস্টেমে যোগ দিয়েছে।
সম্প্রতি অ্যাকাউন্ট অ্যাগ্রিগেটর সিস্টেমের প্রচলন করেছে রিজার্ভ ব্যাঙ্ক। এর ফলে ব্যক্তি এবং ছোট সংস্থা উভয়ের পক্ষেই ব্যাঙ্ক থেকে ঋণ গ্রহণ আরও সহজ হবে। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
1/5সম্প্রতি অ্যাকাউন্ট অ্যাগ্রিগেটর সিস্টেমের প্রচলন করেছে রিজার্ভ ব্যাঙ্ক। এর ফলে ব্যক্তি এবং ছোট সংস্থা উভয়ের পক্ষেই ব্যাঙ্ক থেকে ঋণ গ্রহণ আরও সহজ হবে। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
এর ফলে মূল লাভ কী? আলাদা আলাদা করে প্রত্যেক ব্যাঙ্কে ব্যক্তিগত তথ্যাদি দিতে হবে না। বরং সেটি ডিজিটালি ব্যাঙ্কগুলির পরস্পরের সঙ্গে শেয়ার হবে। ব্যাঙ্ক ও আর্থিক প্রতিষ্ঠানগুলি প্রয়োজন অনুযায়ী ও অনুমতি সাপেক্ষে সেটি অ্যাকসেস করতে পারবে। ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
2/5এর ফলে মূল লাভ কী? আলাদা আলাদা করে প্রত্যেক ব্যাঙ্কে ব্যক্তিগত তথ্যাদি দিতে হবে না। বরং সেটি ডিজিটালি ব্যাঙ্কগুলির পরস্পরের সঙ্গে শেয়ার হবে। ব্যাঙ্ক ও আর্থিক প্রতিষ্ঠানগুলি প্রয়োজন অনুযায়ী ও অনুমতি সাপেক্ষে সেটি অ্যাকসেস করতে পারবে। ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
ইতিমধ্যেই ৮টি ব্যাঙ্ক এই অ্যাকাউন্ট অ্যাগ্রিগেটর সিস্টেমে যোগ দিয়েছে। সেগুলি হল, অ্যাক্সিস ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, এইচডিএফসি, ইন্ডাসইন্ড ব্যাংক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, কোটক মাহিন্দ্রা ব্যাঙ্ক, আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক এবং ফেডারেল ব্যাঙ্ক। ফাইল ছবি : মিন্ট (HT_PRINT)
3/5ইতিমধ্যেই ৮টি ব্যাঙ্ক এই অ্যাকাউন্ট অ্যাগ্রিগেটর সিস্টেমে যোগ দিয়েছে। সেগুলি হল, অ্যাক্সিস ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, এইচডিএফসি, ইন্ডাসইন্ড ব্যাংক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, কোটক মাহিন্দ্রা ব্যাঙ্ক, আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক এবং ফেডারেল ব্যাঙ্ক। ফাইল ছবি : মিন্ট (HT_PRINT)
ভারতের আর্থিক ব্যবস্থায় আজ ঋণ বা অন্যান্য কাজে অনেক ঝামেলা। ব্যাঙ্ক স্টেটমেন্টের স্বাক্ষরিত এবং স্ক্যান করা কপি শেয়ার করা, নোটারাইজ বা স্ট্যাম্প ডকুমেন্ট নিয়ে বিভিন্ন কাউন্টারে ঘুরে বেড়ানো, থার্ড পার্টিকে ব্যক্তিগত ইউজার নেম এবং পাসওয়ার্ড শেয়ার করার মতো কাজ করতে হয়। অ্যাকাউন্ট অ্যাগ্রিগেটর নেটওয়ার্কের মাধ্যমে এই সমস্যা দূর করবে রিজার্ভ ব্যাঙ্ক। অধিকাংশ প্রক্রিয়াই ডিজিটালাইজড হবে।  ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
4/5ভারতের আর্থিক ব্যবস্থায় আজ ঋণ বা অন্যান্য কাজে অনেক ঝামেলা। ব্যাঙ্ক স্টেটমেন্টের স্বাক্ষরিত এবং স্ক্যান করা কপি শেয়ার করা, নোটারাইজ বা স্ট্যাম্প ডকুমেন্ট নিয়ে বিভিন্ন কাউন্টারে ঘুরে বেড়ানো, থার্ড পার্টিকে ব্যক্তিগত ইউজার নেম এবং পাসওয়ার্ড শেয়ার করার মতো কাজ করতে হয়। অ্যাকাউন্ট অ্যাগ্রিগেটর নেটওয়ার্কের মাধ্যমে এই সমস্যা দূর করবে রিজার্ভ ব্যাঙ্ক। অধিকাংশ প্রক্রিয়াই ডিজিটালাইজড হবে।  ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
এছাড়া বারবার কেওয়াইসি দেওয়ার মতো সমস্যাও কমবে এই নতুন প্রক্রিয়ায়। তবে পুরো তথ্যাদিই অ্যাকসেস করা হবে গ্রাহকের অনুমতি নেওয়া হবে। ফাইল ছবি : এএনআই (ANI)
5/5এছাড়া বারবার কেওয়াইসি দেওয়ার মতো সমস্যাও কমবে এই নতুন প্রক্রিয়ায়। তবে পুরো তথ্যাদিই অ্যাকসেস করা হবে গ্রাহকের অনুমতি নেওয়া হবে। ফাইল ছবি : এএনআই (ANI)
অন্য গ্যালারিগুলি