বাংলা নিউজ > ছবিঘর > মহাপঞ্চমীতে সিনেমা হলে মুক্তি পেল ৯টি নতুন বাংলা ছবি, কোন ছবিটি আগে দেখবেন ?

মহাপঞ্চমীতে সিনেমা হলে মুক্তি পেল ৯টি নতুন বাংলা ছবি, কোন ছবিটি আগে দেখবেন ?

  • করোনাও আটকে পারল না বাংলা ছবির মুক্তি। থিয়েটার খোলার পর নতুন ছবির মুক্তি নিয়ে বলিউড কিন্তু সতর্ক, তবে মহাপঞ্চমীতে বাংলার বক্স অফিসে মুক্তি পেল একসঙ্গে ৯টি নতুন ছবি।
দুর্গাপুজো মানেই টলিউডের বক্স অফিসে একগুচ্ছ নতুন ছবি। এ বছর করোনা আবহেও তার ব্যতিক্রম হল না।অতিমারীর জেরে ৭ মাস তালাবন্ধ থাকার পর গত ১৫ অক্টোবর খুলেছে সিনেমা হল, মাল্টিপ্লেক্সের তালা- আর বুধবার মহাপঞ্চমীর দিন একসঙ্গে ৮ টি নতুন বাংলা ছবি মুক্তি পেল। 
1/10দুর্গাপুজো মানেই টলিউডের বক্স অফিসে একগুচ্ছ নতুন ছবি। এ বছর করোনা আবহেও তার ব্যতিক্রম হল না।অতিমারীর জেরে ৭ মাস তালাবন্ধ থাকার পর গত ১৫ অক্টোবর খুলেছে সিনেমা হল, মাল্টিপ্লেক্সের তালা- আর বুধবার মহাপঞ্চমীর দিন একসঙ্গে ৮ টি নতুন বাংলা ছবি মুক্তি পেল। 
সদ্যই মা হয়েছেন কোয়েল। আর এই ছবিতেও ফুটে উঠবে মাতৃশক্তির জয়গান।রক্তরহস্য পরিচালনার দায়িত্বে রয়েছেন সৌকর্য ঘোষাল। প্রযোজনায় সুরিন্দর ফিল্মস। এখানে রেডিও জকি স্বর্নজার চরিত্রে রয়েছেন কোয়েল। পাঁচ বছর আগে হারিয়ে গিয়েছিল স্বর্নজার সন্তান।এক অজানা ফোন কলে হঠাৎ যেন তাঁর হারিয়ে যাওয়া সন্তানের খোঁজ দিয়ে গেল। কিন্তু নিজের সন্তানকে ফিরে পাওয়ার জেদে কি আরও জটিল রহস্যের জালে জড়িয়ে পড়বে সে? সেই রহস্যের উত্তর দেবে এই ছবি।
2/10সদ্যই মা হয়েছেন কোয়েল। আর এই ছবিতেও ফুটে উঠবে মাতৃশক্তির জয়গান।রক্তরহস্য পরিচালনার দায়িত্বে রয়েছেন সৌকর্য ঘোষাল। প্রযোজনায় সুরিন্দর ফিল্মস। এখানে রেডিও জকি স্বর্নজার চরিত্রে রয়েছেন কোয়েল। পাঁচ বছর আগে হারিয়ে গিয়েছিল স্বর্নজার সন্তান।এক অজানা ফোন কলে হঠাৎ যেন তাঁর হারিয়ে যাওয়া সন্তানের খোঁজ দিয়ে গেল। কিন্তু নিজের সন্তানকে ফিরে পাওয়ার জেদে কি আরও জটিল রহস্যের জালে জড়িয়ে পড়বে সে? সেই রহস্যের উত্তর দেবে এই ছবি।
এই বছর পুজোর অন্যতম চর্চিত ছবি ড্রাকুলা স্যার। পরিচালক দেবালয় ভট্টাচার্যের এই ছবিতে প্রথমবার একসঙ্গে জুটি বেঁধেছেন মিমি ও অনির্বাণ। ১৯৭১ এর মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট ছবির অর্ধেক অংশ জুরে রয়েছে, বাকি কাহিনি আজকের-২০২০'র। ক্যানাইন দাঁত রয়েছে স্কুল মাস্টার রক্তিমের। তাই ছাত্ররা ডাকে তাঁকে ডাকে 'ড্রাকুলা স্যার' বলে। রক্তিমের অতীতে কি লুকিয়ে আছে রক্তমাখা কোনো অধ্যায়? মঞ্জরীও ফিরে এসেছে একাত্তরের স্মৃতি নিয়ে। রক্ত,রহস্য,রোম্যান্স- তিনের ককটেল ড্রাকুলা স্যারও মুক্তি পেল আজ। 
3/10এই বছর পুজোর অন্যতম চর্চিত ছবি ড্রাকুলা স্যার। পরিচালক দেবালয় ভট্টাচার্যের এই ছবিতে প্রথমবার একসঙ্গে জুটি বেঁধেছেন মিমি ও অনির্বাণ। ১৯৭১ এর মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট ছবির অর্ধেক অংশ জুরে রয়েছে, বাকি কাহিনি আজকের-২০২০'র। ক্যানাইন দাঁত রয়েছে স্কুল মাস্টার রক্তিমের। তাই ছাত্ররা ডাকে তাঁকে ডাকে 'ড্রাকুলা স্যার' বলে। রক্তিমের অতীতে কি লুকিয়ে আছে রক্তমাখা কোনো অধ্যায়? মঞ্জরীও ফিরে এসেছে একাত্তরের স্মৃতি নিয়ে। রক্ত,রহস্য,রোম্যান্স- তিনের ককটেল ড্রাকুলা স্যারও মুক্তি পেল আজ। 
এই পুজোয় জোড়া ছবি রিলিজ মিমির। ড্রাকুলা স্যারের পাশাপাশি আজ মুক্তি পেল এসওএস কলকাতা। যদিও পরিচালক অংশুমান প্রত্যুষের এই ছবিতে মূলত লিড রোলে রয়েছেন যশ-নুসরত। অ্যান্টি টেরোরিস্ট স্কোয়াডের দুঁদে অফিসারের চরিত্রে দেখা গেল তাঁদের। মিমিকে রয়েছেন যশের স্ত্রীর ভূমিকায়। এর আগে একসঙ্গে ছবিতে কাজ করলেও সাংসদ হওয়ার পর প্রথম একসঙ্গে স্ক্রিন শেয়ার করে নেবেন নুসরত ও তাঁর বোনুয়া মিমি। ছবিতে অনান্য গুরুত্বপূর্ন চরিত্রে রয়েছেন এনা সাহা, যিনি এই ছবির যৌথ প্রযোজকও বটে এবং শান্তিলাল মুখোপাধ্যায়।
4/10এই পুজোয় জোড়া ছবি রিলিজ মিমির। ড্রাকুলা স্যারের পাশাপাশি আজ মুক্তি পেল এসওএস কলকাতা। যদিও পরিচালক অংশুমান প্রত্যুষের এই ছবিতে মূলত লিড রোলে রয়েছেন যশ-নুসরত। অ্যান্টি টেরোরিস্ট স্কোয়াডের দুঁদে অফিসারের চরিত্রে দেখা গেল তাঁদের। মিমিকে রয়েছেন যশের স্ত্রীর ভূমিকায়। এর আগে একসঙ্গে ছবিতে কাজ করলেও সাংসদ হওয়ার পর প্রথম একসঙ্গে স্ক্রিন শেয়ার করে নেবেন নুসরত ও তাঁর বোনুয়া মিমি। ছবিতে অনান্য গুরুত্বপূর্ন চরিত্রে রয়েছেন এনা সাহা, যিনি এই ছবির যৌথ প্রযোজকও বটে এবং শান্তিলাল মুখোপাধ্যায়।
 ‘অব্যক্ত’ খ্যাত পরিচালক অর্জুন দত্তর নতুন ছবি গুলদস্তা মুক্তি পেল এই পুজোয়। ডলি-শ্রীরূপা-রেণু, তিন নারীর ‘অব্যক্ত’ কাহিনি এই ছবির মূল উপজীব্য। লিড রোলে স্বস্তিকা, অর্পিতা এবং দেবযানী। কীভাবে দুই গৃহিনী শ্রীরূপা ও রেণুর জীবনকে ছুঁয়ে যাবে প্রাণবন্ত ‘সেলস গার্ল’ ডলি বাগরি ওরফে স্বস্তিকা মুখোপাধ্যায়, কেমনভাবে গড়ে উঠবে এক অটুট বন্ধুত্বের সম্পর্ক তা নিয়েই এগিয়েছে এই ছবির গুলদস্তার গল্প। ছবিতে রয়েছেন ইশান মজমুদার, অনুভব কাঞ্জিলাল, অনুরাধা মুখোপাধ্যায়রাও। 
5/10 ‘অব্যক্ত’ খ্যাত পরিচালক অর্জুন দত্তর নতুন ছবি গুলদস্তা মুক্তি পেল এই পুজোয়। ডলি-শ্রীরূপা-রেণু, তিন নারীর ‘অব্যক্ত’ কাহিনি এই ছবির মূল উপজীব্য। লিড রোলে স্বস্তিকা, অর্পিতা এবং দেবযানী। কীভাবে দুই গৃহিনী শ্রীরূপা ও রেণুর জীবনকে ছুঁয়ে যাবে প্রাণবন্ত ‘সেলস গার্ল’ ডলি বাগরি ওরফে স্বস্তিকা মুখোপাধ্যায়, কেমনভাবে গড়ে উঠবে এক অটুট বন্ধুত্বের সম্পর্ক তা নিয়েই এগিয়েছে এই ছবির গুলদস্তার গল্প। ছবিতে রয়েছেন ইশান মজমুদার, অনুভব কাঞ্জিলাল, অনুরাধা মুখোপাধ্যায়রাও। 
প্রায় এক বছর ধরে আটকে থাকার পর এই পুজোয় মুক্তি পেল বনি-ঋত্বিকার লাভ-স্টোরি। পরিচালক রাজীব কুমারের এই ছবি আদোপান্ত্য প্রেমের গল্প তা নামেই স্পষ্ট। তবে সেই প্রেমের পথে বাধা হয়ে দাঁড়াবে হিরোর মানসিক সমস্যা। এরপর কোন খাতে বইবে ছবির গল্প, পূর্ণতা কী পাবে অনি-রঞ্জার প্রেম তাই এই ছবির মূল প্রেক্ষাপট। তবে নিঃসন্দেহে এই ছবির ইউএসপি ‘বরবাদ’ জুটি বনি-ঋত্বিকার অন-স্ক্রিন কেমিস্ট্রি।
6/10প্রায় এক বছর ধরে আটকে থাকার পর এই পুজোয় মুক্তি পেল বনি-ঋত্বিকার লাভ-স্টোরি। পরিচালক রাজীব কুমারের এই ছবি আদোপান্ত্য প্রেমের গল্প তা নামেই স্পষ্ট। তবে সেই প্রেমের পথে বাধা হয়ে দাঁড়াবে হিরোর মানসিক সমস্যা। এরপর কোন খাতে বইবে ছবির গল্প, পূর্ণতা কী পাবে অনি-রঞ্জার প্রেম তাই এই ছবির মূল প্রেক্ষাপট। তবে নিঃসন্দেহে এই ছবির ইউএসপি ‘বরবাদ’ জুটি বনি-ঋত্বিকার অন-স্ক্রিন কেমিস্ট্রি।
বিগত কয়েক বছর ধরে পুজো আর অঞ্জন দত্তের ছবির মুক্তি যেন সমান্তরাল হয়ে গিয়েছে। এবারেও তার ব্যতিক্রম ঘটল না।তবে চলতি বছর ব্যোমকেশ নয়,সাাহেবের কাটলেট নিয়ে হাজির পরিচালক, অভিনেতা, গায়ক- অঞ্জন দত্ত। এই ছবির কেন্দ্রবিন্দুতে রয়েছে ছবির কেন্দ্রে রয়েছে খাওয়া-দাওয়া, বাঙালিয়ানা - আর গান! ছবিতে মুখ্য চরিত্রে অঞ্জন দত্ত ছাড়াও অভিনয় করছেন অর্জুন চক্রবর্তী। এছাড়াও থাকছেন শ্রীতমা দে,অনিন্দিতা বোস,কাঞ্চন মল্লিক,অম্বরিশ ভট্টাচার্যরা। অঞ্জন পুত্র নীল দত্ত সাহেবের কাটলেট-এ মিউজিক বিভাগটি সামলেছেন।
7/10বিগত কয়েক বছর ধরে পুজো আর অঞ্জন দত্তের ছবির মুক্তি যেন সমান্তরাল হয়ে গিয়েছে। এবারেও তার ব্যতিক্রম ঘটল না।তবে চলতি বছর ব্যোমকেশ নয়,সাাহেবের কাটলেট নিয়ে হাজির পরিচালক, অভিনেতা, গায়ক- অঞ্জন দত্ত। এই ছবির কেন্দ্রবিন্দুতে রয়েছে ছবির কেন্দ্রে রয়েছে খাওয়া-দাওয়া, বাঙালিয়ানা - আর গান! ছবিতে মুখ্য চরিত্রে অঞ্জন দত্ত ছাড়াও অভিনয় করছেন অর্জুন চক্রবর্তী। এছাড়াও থাকছেন শ্রীতমা দে,অনিন্দিতা বোস,কাঞ্চন মল্লিক,অম্বরিশ ভট্টাচার্যরা। অঞ্জন পুত্র নীল দত্ত সাহেবের কাটলেট-এ মিউজিক বিভাগটি সামলেছেন।
এই প্রথম সম্পূর্নরূপে ক্রাউড ফান্ডিংয়ের টাকায় মুক্তি পেল কোনও বাংলা ছবি। নাম দুধ পিঠের গাছ। শিশুমনের কল্পনাকে এই ছবিতে ক্যামেরাবন্দি করেছেন পরিচালক উজ্জ্বল বসু। জাম গাছের মতন পিঠেও গাছ হয, বিশ্বাস গৌরের (হাসিল দাস)- সেই কল্পনাই এই ছবির প্রাণ। নদিয়ার আরংঘাটা গ্রামকে কেন্দ্র করে তৈরি ‘দুধপিঠের গাছ’।গ্রামের প্রায় হাজার খানেক পরিবারের চাঁদা তোলা টাকা দিয়েই তৈরি হয়েছে এ ছবি। গ্রামের মানুষজন অভিনয়ও করেছেন এই ছবিতে। এছাড়াও অনান্যভূমিকায় রয়েছেন দেবাঙ্গনা, রিয়া,কৌশিক,শিবানী মাইতি এবং দামিনী বেনি বসুরা।
8/10এই প্রথম সম্পূর্নরূপে ক্রাউড ফান্ডিংয়ের টাকায় মুক্তি পেল কোনও বাংলা ছবি। নাম দুধ পিঠের গাছ। শিশুমনের কল্পনাকে এই ছবিতে ক্যামেরাবন্দি করেছেন পরিচালক উজ্জ্বল বসু। জাম গাছের মতন পিঠেও গাছ হয, বিশ্বাস গৌরের (হাসিল দাস)- সেই কল্পনাই এই ছবির প্রাণ। নদিয়ার আরংঘাটা গ্রামকে কেন্দ্র করে তৈরি ‘দুধপিঠের গাছ’।গ্রামের প্রায় হাজার খানেক পরিবারের চাঁদা তোলা টাকা দিয়েই তৈরি হয়েছে এ ছবি। গ্রামের মানুষজন অভিনয়ও করেছেন এই ছবিতে। এছাড়াও অনান্যভূমিকায় রয়েছেন দেবাঙ্গনা, রিয়া,কৌশিক,শিবানী মাইতি এবং দামিনী বেনি বসুরা।
পুজোয় মুক্তি পেল অভিনেতা অরিন্দম গঙ্গোপাধ্যায় পরিচালিত প্রথম ছবি ‘চলো পটল তুলি’। রঙ্গমঞ্চে ২৫০ রজনী অতিক্রম করা বিখ্যাত এই নাটক এবার রুপোলি পর্দায় উঠে এল। এই ছবির কেন্দ্রীয় চরিত্রে সব্যসাচী চক্রবর্তী মানের পর্দার অশ্বিনী চাকলাদার। তিনি বিশ্বাস করেন তাঁর 'বেরি বেরি' হয়েছে। সেই রোগমুক্তির নিদান খুঁজে বেরাচ্ছেন অশ্বিনী। এছাড়া এই ছবিতে আছেন পরান বন্দ্যোপাধ্যায়, কাঞ্চন মল্লিক, বিশ্বনাথ বসু, শুভাশিস মুখোপাধ্যায়, অপরাজিতা আঢ্য, গৌরব চক্রবর্তী, অরিন্দম গঙ্গোপাধ্যায়,দেবশঙ্কর হালদার, খরাজ মুখোপাধ্যায়ের মতো অভিনেতারা। 
9/10পুজোয় মুক্তি পেল অভিনেতা অরিন্দম গঙ্গোপাধ্যায় পরিচালিত প্রথম ছবি ‘চলো পটল তুলি’। রঙ্গমঞ্চে ২৫০ রজনী অতিক্রম করা বিখ্যাত এই নাটক এবার রুপোলি পর্দায় উঠে এল। এই ছবির কেন্দ্রীয় চরিত্রে সব্যসাচী চক্রবর্তী মানের পর্দার অশ্বিনী চাকলাদার। তিনি বিশ্বাস করেন তাঁর 'বেরি বেরি' হয়েছে। সেই রোগমুক্তির নিদান খুঁজে বেরাচ্ছেন অশ্বিনী। এছাড়া এই ছবিতে আছেন পরান বন্দ্যোপাধ্যায়, কাঞ্চন মল্লিক, বিশ্বনাথ বসু, শুভাশিস মুখোপাধ্যায়, অপরাজিতা আঢ্য, গৌরব চক্রবর্তী, অরিন্দম গঙ্গোপাধ্যায়,দেবশঙ্কর হালদার, খরাজ মুখোপাধ্যায়ের মতো অভিনেতারা। 
খুব বেশি আলোচনার কেন্দ্রবিন্দুতে না থাকলেও এই বছর পুজোয় মুক্তি পেল ঋতুপর্ণ ঘোষের ভাই ইন্দ্রনীল ঘোষের ছবি শিরোনাম। প্রায় পাঁচ বছর পর আম জনতার জন্য প্রেক্ষাগৃহে এল এই ছবি। যেখানে লিড রোলে দেখা গেল যিশু সেনগুপ্ত ও স্বস্তিকা মুখোপাধ্যায়কে। বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে দেখানো হলেও, এতদিন ধরে সিনেমা হলে মুক্তি পায়নি ছবি।  গভীর প্রেমের সম্পর্কে থাকা দুই মানুষের মাঝে যদি অন্য এক ভালোলাগার মানুষ আচমকা চলে আসে তাহলে কেমনভাবে পালটে যায় সম্পর্কের সমীকরণ বলবে শিরোনাম। 
10/10খুব বেশি আলোচনার কেন্দ্রবিন্দুতে না থাকলেও এই বছর পুজোয় মুক্তি পেল ঋতুপর্ণ ঘোষের ভাই ইন্দ্রনীল ঘোষের ছবি শিরোনাম। প্রায় পাঁচ বছর পর আম জনতার জন্য প্রেক্ষাগৃহে এল এই ছবি। যেখানে লিড রোলে দেখা গেল যিশু সেনগুপ্ত ও স্বস্তিকা মুখোপাধ্যায়কে। বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে দেখানো হলেও, এতদিন ধরে সিনেমা হলে মুক্তি পায়নি ছবি।  গভীর প্রেমের সম্পর্কে থাকা দুই মানুষের মাঝে যদি অন্য এক ভালোলাগার মানুষ আচমকা চলে আসে তাহলে কেমনভাবে পালটে যায় সম্পর্কের সমীকরণ বলবে শিরোনাম। 
অন্য গ্যালারিগুলি