বাংলা নিউজ > ছবিঘর > ভারতে আসতে পারে অ্যান্টি-কোভিড পিল, তথ্য খতিয়ে দেখছে DCGI

ভারতে আসতে পারে অ্যান্টি-কোভিড পিল, তথ্য খতিয়ে দেখছে DCGI

  • মার্কিন যুক্তরাষ্ট্রের মার্ক অ্যান্ড কো ইনকর্পোরেটেড এবং রিজব্যাক বায়োথেরাপিউটিকস যৌথভাবে এটি তৈরি করেছে।
সম্প্রতি ব্রিটেনে ছাড়পত্র পেয়েছে 'মলনুপিরাভির'। এটিই কোভিড চিকিত্সার জন্য বিশ্বের প্রথম অ্যান্টি-কোভিড পিল। সেই মলনুপিরাভিরের ক্লিনিকাল ডেটা পর্যালোচনা করছেন ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেলের(DCGI) বিশেষজ্ঞরা। অর্থাত্ সবুজ সংকেত মিললেই ভারতের বাজারে এসে যাবে এই অ্যান্টি-কোভিড ক্যাপসুল। ছবি : রয়টার্স
1/5সম্প্রতি ব্রিটেনে ছাড়পত্র পেয়েছে 'মলনুপিরাভির'। এটিই কোভিড চিকিত্সার জন্য বিশ্বের প্রথম অ্যান্টি-কোভিড পিল। সেই মলনুপিরাভিরের ক্লিনিকাল ডেটা পর্যালোচনা করছেন ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেলের(DCGI) বিশেষজ্ঞরা। অর্থাত্ সবুজ সংকেত মিললেই ভারতের বাজারে এসে যাবে এই অ্যান্টি-কোভিড ক্যাপসুল। ছবি : রয়টার্স
মার্কিন যুক্তরাষ্ট্রের মার্ক অ্যান্ড কো ইনকর্পোরেটেড এবং রিজব্যাক বায়োথেরাপিউটিকস যৌথভাবে এটি তৈরি করেছে। ফাইল ছবি : রয়টার্স
2/5মার্কিন যুক্তরাষ্ট্রের মার্ক অ্যান্ড কো ইনকর্পোরেটেড এবং রিজব্যাক বায়োথেরাপিউটিকস যৌথভাবে এটি তৈরি করেছে। ফাইল ছবি : রয়টার্স
ভারতের সান ফার্মা জানিয়েছে, মোলক্সভির ব্র্যান্ড নামে মলনুপিরাভির চালু করতে প্রস্তুত তারা। এর মধ্যেই সান ফার্মার সঙ্গে লাইসেন্স চুক্তি করেছে মার্ক। ফাইল ছবি : রয়টার্স  (Reuters)
3/5ভারতের সান ফার্মা জানিয়েছে, মোলক্সভির ব্র্যান্ড নামে মলনুপিরাভির চালু করতে প্রস্তুত তারা। এর মধ্যেই সান ফার্মার সঙ্গে লাইসেন্স চুক্তি করেছে মার্ক। ফাইল ছবি : রয়টার্স  (Reuters)
মার্কিন যুক্তরাষ্ট্রও মলনুপিরাভিরের তথ্য পর্যালোচনা করছে। মার্কিন উপদেষ্টারা আগামী ৩০ নভেম্বর এই ওষুধের সুরক্ষা এবং কার্যকারিতা সংক্রান্ত ডেটা পর্যালোচনা করবেন। এরপর মলনুপিরাভির অনুমোদিত হওয়া উচিত কিনা তাই নিয়ে ভোট দেবেন তাঁরা। ফাইল ছবি : রয়টার্স (via REUTERS)
4/5মার্কিন যুক্তরাষ্ট্রও মলনুপিরাভিরের তথ্য পর্যালোচনা করছে। মার্কিন উপদেষ্টারা আগামী ৩০ নভেম্বর এই ওষুধের সুরক্ষা এবং কার্যকারিতা সংক্রান্ত ডেটা পর্যালোচনা করবেন। এরপর মলনুপিরাভির অনুমোদিত হওয়া উচিত কিনা তাই নিয়ে ভোট দেবেন তাঁরা। ফাইল ছবি : রয়টার্স (via REUTERS)
কারা এই ক্যাপসুল নিতে পারবেন? কোভিডের ঝুঁকিতে থাকা প্রাপ্তবয়স্করা গুরুতর উপসর্গ বা হাসপাতালে ভর্তি এড়াতে এই ক্যাপসুল খেতে পারেন। তবে বিশেষজ্ঞরা সতর্ক করেছেন, অ্যান্টি-কোভিড পিল কখনই ভ্যাকসিনের বিকল্প নয়। কোভিডের লক্ষণ দেখা দেওয়ার প্রথম কয়েক দিনের মধ্যে পিলটি নেওয়া যেতে পারে। ফাইল ছবি : মার্ক অ্যান্ড কো (Merck & Co.)
5/5কারা এই ক্যাপসুল নিতে পারবেন? কোভিডের ঝুঁকিতে থাকা প্রাপ্তবয়স্করা গুরুতর উপসর্গ বা হাসপাতালে ভর্তি এড়াতে এই ক্যাপসুল খেতে পারেন। তবে বিশেষজ্ঞরা সতর্ক করেছেন, অ্যান্টি-কোভিড পিল কখনই ভ্যাকসিনের বিকল্প নয়। কোভিডের লক্ষণ দেখা দেওয়ার প্রথম কয়েক দিনের মধ্যে পিলটি নেওয়া যেতে পারে। ফাইল ছবি : মার্ক অ্যান্ড কো (Merck & Co.)
অন্য গ্যালারিগুলি