বাংলা নিউজ > ছবিঘর > উল্লেখ ছিল ওল্ড টেস্টামেন্টে, হদিশ মিলল ২,০০০ বছর আগের পাথর খোদাই করে তৈরি শহর

উল্লেখ ছিল ওল্ড টেস্টামেন্টে, হদিশ মিলল ২,০০০ বছর আগের পাথর খোদাই করে তৈরি শহর

সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের উত... more

সৌদি আরবে দীর্ঘ-বিস্মৃত বসতির অবশেষ খনন করে পেলেন প্রত্নতাত্ত্বিকরা। উত্তর-পশ্চিম সৌদি আরবের আল উলার শুষ্ক মরুভূমি এবং পর্বতমালার মাঝে দাদান এবং লিহিয়ানের প্রাচীন এই অবশেষের খোঁজ মিলেছে। ছবি : রয়টার্স (REUTERS/Ahmed Yosri)
1/8সৌদি আরবে দীর্ঘ-বিস্মৃত বসতির অবশেষ খনন করে পেলেন প্রত্নতাত্ত্বিকরা। উত্তর-পশ্চিম সৌদি আরবের আল উলার শুষ্ক মরুভূমি এবং পর্বতমালার মাঝে দাদান এবং লিহিয়ানের প্রাচীন এই অবশেষের খোঁজ মিলেছে। ছবি : রয়টার্স (REUTERS/Ahmed Yosri)
গত ২০১৯ সালে আল উলা খোলার পর থেকে একটি উল্লেখযোগ্য পর্যটন গন্তব্য ছিল। প্রধানত মাদাইন সালেহ-এর সমাধির জন্য এই স্থান পরিচিত। আজ থেকে প্রায় ২ হাজার বছর আগে, প্রাক-ইসলামি আরবের 'নাবাতিয়ানরা' পাথরে খোদাই করে এই শহর তৈরি করেছিল। প্রতিবেশী দেশ জর্ডনেও 'পেট্রা' নামের একটি শহর তৈরি করেছিলেন তাঁরা। ছবি : রয়টার্স (REUTERS )
2/8গত ২০১৯ সালে আল উলা খোলার পর থেকে একটি উল্লেখযোগ্য পর্যটন গন্তব্য ছিল। প্রধানত মাদাইন সালেহ-এর সমাধির জন্য এই স্থান পরিচিত। আজ থেকে প্রায় ২ হাজার বছর আগে, প্রাক-ইসলামি আরবের 'নাবাতিয়ানরা' পাথরে খোদাই করে এই শহর তৈরি করেছিল। প্রতিবেশী দেশ জর্ডনেও 'পেট্রা' নামের একটি শহর তৈরি করেছিলেন তাঁরা। ছবি : রয়টার্স (REUTERS )
ফরাসি এবং সৌদি প্রত্নতাত্ত্বিকদের একটি দল এই পুরনো বসতির অবশেষ খনন করে পান। তাঁরা এখন দাদানাইট এবং লিহিয়ানাইট সভ্যতার সঙ্গে সম্পর্কিত ৫টি কাছাকাছি স্থান খননে মনোনিবেশ করছেন। প্রতিটিই অন্তত ২ হাজার বছর পুরনো। ছবি : রয়টার্স  (REUTERS/Ahmed Yosri)
3/8ফরাসি এবং সৌদি প্রত্নতাত্ত্বিকদের একটি দল এই পুরনো বসতির অবশেষ খনন করে পান। তাঁরা এখন দাদানাইট এবং লিহিয়ানাইট সভ্যতার সঙ্গে সম্পর্কিত ৫টি কাছাকাছি স্থান খননে মনোনিবেশ করছেন। প্রতিটিই অন্তত ২ হাজার বছর পুরনো। ছবি : রয়টার্স  (REUTERS/Ahmed Yosri)
দাদান প্রত্নতাত্ত্বিক মিশনের সহ-পরিচালক আবদুলরহমান আল-সোহাইবানি বলেন, 'এই খনন প্রকল্পের মাধ্যমে এই সভ্যতার সমস্ত রহস্য উন্মোচন করার প্রচেষ্টা চলছে।' ঠিক কীভাবে এর গোড়াপত্তন হয়েছিল, কীভাবেই বা তারা হারিয়ে যায়, তা জানার চেষ্টা চালাচ্ছেন প্রত্নতাত্ত্বিকরা। ছবি : রয়টার্স (REUTERS )
4/8দাদান প্রত্নতাত্ত্বিক মিশনের সহ-পরিচালক আবদুলরহমান আল-সোহাইবানি বলেন, 'এই খনন প্রকল্পের মাধ্যমে এই সভ্যতার সমস্ত রহস্য উন্মোচন করার প্রচেষ্টা চলছে।' ঠিক কীভাবে এর গোড়াপত্তন হয়েছিল, কীভাবেই বা তারা হারিয়ে যায়, তা জানার চেষ্টা চালাচ্ছেন প্রত্নতাত্ত্বিকরা। ছবি : রয়টার্স (REUTERS )
ওল্ড টেস্টামেন্টে দাদানের উল্লেখ করা হয়েছে। লিহিয়ানাইট বসতিটি তার সমসাময়িকদের মধ্যে অন্যতম বৃহত্ ছিল। দক্ষিণে মদিনা থেকে উত্তরে আধুনিক জর্ডানের আকাবা পর্যন্ত এটি বিস্তৃত ছিল। ছবি : রয়টার্স (REUTERS)
5/8ওল্ড টেস্টামেন্টে দাদানের উল্লেখ করা হয়েছে। লিহিয়ানাইট বসতিটি তার সমসাময়িকদের মধ্যে অন্যতম বৃহত্ ছিল। দক্ষিণে মদিনা থেকে উত্তরে আধুনিক জর্ডানের আকাবা পর্যন্ত এটি বিস্তৃত ছিল। ছবি : রয়টার্স (REUTERS)
১০০ খ্রিষ্ট পূর্বাব্দ পর্যন্ত প্রায় ৯০০ বছর ধরে এর অস্তিত্ব ছিল। সেই সময়ের গুরুত্বপূর্ণ বাণিজ্য রুটগুলিকে নিয়ন্ত্রণ করত এই বসতিগুলি। কিন্তু ইতিহাসে এদের বিষয়ে খুবই কম জানা যায়। এই বসতিগুলির আচার-অনুষ্ঠান, সামাজিক জীবন এবং অর্থনীতি সম্পর্কে জানার চেষ্টা চালাচ্ছেন প্রত্নতাত্ত্বিকরা। ছবি : রয়টার্স (REUTERS/Ahmed Yosri)
6/8১০০ খ্রিষ্ট পূর্বাব্দ পর্যন্ত প্রায় ৯০০ বছর ধরে এর অস্তিত্ব ছিল। সেই সময়ের গুরুত্বপূর্ণ বাণিজ্য রুটগুলিকে নিয়ন্ত্রণ করত এই বসতিগুলি। কিন্তু ইতিহাসে এদের বিষয়ে খুবই কম জানা যায়। এই বসতিগুলির আচার-অনুষ্ঠান, সামাজিক জীবন এবং অর্থনীতি সম্পর্কে জানার চেষ্টা চালাচ্ছেন প্রত্নতাত্ত্বিকরা। ছবি : রয়টার্স (REUTERS/Ahmed Yosri)
ফরাসি ন্যাশনাল সেন্টার ফর সায়েন্টিফিক রিসার্চের গবেষক জেরোম রোহমার জানালেন, পূর্ববর্তী খননগুলি প্রধানত অভয়ারণ্য এলাকায় সীমাবদ্ধ ছিল। তিনি বলেন, 'আমরা এই সাইটের কালক্রম, বিন্যাস, সংস্কৃতি এবং অর্থনীতির একটি বিস্তৃত বিবরণ খুঁজে পেতে চাই।' ছবি : রয়টার্স (REUTERS)
7/8ফরাসি ন্যাশনাল সেন্টার ফর সায়েন্টিফিক রিসার্চের গবেষক জেরোম রোহমার জানালেন, পূর্ববর্তী খননগুলি প্রধানত অভয়ারণ্য এলাকায় সীমাবদ্ধ ছিল। তিনি বলেন, 'আমরা এই সাইটের কালক্রম, বিন্যাস, সংস্কৃতি এবং অর্থনীতির একটি বিস্তৃত বিবরণ খুঁজে পেতে চাই।' ছবি : রয়টার্স (REUTERS)
সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের উত্সাহে আল-উলা প্রাধান্য পেয়েছে। দেশের অর্থনীতি ও সমাজের পরিবর্তন আনাই তাঁর মূল উদ্দেশ্য বলে জানিয়েছেন তিনি। ধীরে ধীরে পেট্রোলিয়াম-নির্ভর অর্থনীতি থেকে পর্যটন-নির্ভর অর্থনীতিতে রূপান্তরিত হওয়াই এখন লক্ষ্য সৌদি আরবের। ছবি : রয়টার্স (via REUTERS)
8/8সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের উত্সাহে আল-উলা প্রাধান্য পেয়েছে। দেশের অর্থনীতি ও সমাজের পরিবর্তন আনাই তাঁর মূল উদ্দেশ্য বলে জানিয়েছেন তিনি। ধীরে ধীরে পেট্রোলিয়াম-নির্ভর অর্থনীতি থেকে পর্যটন-নির্ভর অর্থনীতিতে রূপান্তরিত হওয়াই এখন লক্ষ্য সৌদি আরবের। ছবি : রয়টার্স (via REUTERS)
অন্য গ্যালারিগুলি