বাংলা নিউজ > ছবিঘর > পয়লা অক্টোবর থেকে চেকবই, পেনশন, অটো ডেবিট সহ এই নিয়মগুলি পাল্টে যাচ্ছে
ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স (Reuters)
ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স (Reuters)

পয়লা অক্টোবর থেকে চেকবই, পেনশন, অটো ডেবিট সহ এই নিয়মগুলি পাল্টে যাচ্ছে

  • চেকবই, পেনশন থেকে ক্রেডিট কার্ডের অটো ডেবিটে আসছে বেশ কিছু বদল। জেনে নিন এক নজরে।

আগামী ১ অক্টোবর থেকে বদলে যাচ্ছে বেশ কিছু নিয়ম। তাই সময় থাকতে সেই বিষয়ে ওয়াকিবহাল থাকাই ভাল। চেকবই, পেনশন থেকে ক্রেডিট কার্ডের অটো ডেবিটে আসছে বেশ কিছু বদল। জেনে নিন এক নজরে।

বদল আসছে অটো ক্রেডিটের নিয়মে

ফাইল ছবি : রয়টার্স
ফাইল ছবি : রয়টার্স (REUTERS)

আগামী ১ অক্টোবর থেকে মোবাইল ইউটিলিটি ও অন্যান্য বিলের ক্ষেত্রে ডেবিট কার্ডের অটো পেমেন্টের নীতিতে আসছে বদল। আগামী মাস থেকে ডেবিট ও ক্রেডিট কার্ড, ইউপিআই বা অন্যান্য প্রিপেড পেমেন্টের ক্ষেত্রে অতিরিক্ত ফ্যাক্টর অথেন্টিকেশন চালু হচ্ছে।

নয়া নিয়মে অটো পেমেন্টের আগে ব্যাঙ্ক থেকে গ্রাহকের অনুমতি নেওয়া হবে। গ্রাহক সায় দিলে তবেই কাটা হবে টাকা।

প্রিপেড স্ট্রিমিং সার্ভিস, অ্যাপ, ক্রেডিট অ্যাপ ইত্যাদি ক্ষেত্রে প্রতি মাসের শুরুতেই অ্যাকাউন্ট থেকে কার্ডের মাধ্যমে টাকা কেটে নেওয়া হয়। এবার থেকে সেই টাকা কাটার আগে আপনার অনুমতি নেওয়া হবে। টাকা কাটার আগে ই-মেল বা sms যাবে গ্রাহকের ফোনে।

গ্রাহকের 'সায়' মিললে তবেই পেমেন্ট হবে। আবার গ্রাহক না চাইলে পেমেন্ট বাতিলও করতে পারেন। এই অতিরিক্ত পরিষেবার জন্য কোনও মাশুলও দিতে হবে না ব্যাঙ্ককে।

পেনশন

প্রতীকী ছবি : পিটিআই
প্রতীকী ছবি : পিটিআই (PTI Photo/Ashok Bhaumik)

৮০ বছর বা তার বেশি বয়সী পেনশনভোগীরা ১ অক্টোবর থেকে 'জীবন প্রমান কেন্দ্রে' তাঁদের ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দিতে পারবেন। ডিজিটাল লাইফ সার্টিফিকেট আগামী ৩০ নভেম্বর পর্যন্ত জমা দেওয়া যাবে। ভারতীয় ডাক বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে যে, জীবন প্রমান কেন্দ্রের আইডিগুলি যদি কোনও কারণে বন্ধ হয়ে যায় তাহলে সেগুলি যেন পুনরায় সক্রিয় করা হয়।

ব্যাঙ্কের চেকবই

নতুন চেকবই সংগ্রহ করতে হবে গ্রাহকদের। ফাইল ছবি : পিটিআই 
নতুন চেকবই সংগ্রহ করতে হবে গ্রাহকদের। ফাইল ছবি : পিটিআই  (PTI)

তিনটি ব্যাংকের পুরনো চেক বই এবং ম্যাগনেটিক অক্ষর (MCR) কোড আগামী ১ অক্টোবর থেকে অবৈধ হয়ে যাবে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের (পিএনবি) সঙ্গে সংযুক্ত হওয়া ওরিয়েন্টাল ব্যাংক এবং ইউনাইটেড ব্যাঙ্ক জানিয়েছে যে, পুরনো চেক বই এবং আগেকার এমআইসিআর এবং ইন্ডিয়ান ফিন্সিয়াল সিস্টেম (IFSC) কোডগুলি আপডেট না করা হলে চেকে লেনদেন করা যাবে না।

বন্ধ করুন