বাড়ি > ছবিঘর > সাজছে অযোধ্যা, ভূমিপুজোর আগে হনুমানগড়ি মন্দির দর্শনে যাবেন মোদী

সাজছে অযোধ্যা, ভূমিপুজোর আগে হনুমানগড়ি মন্দির দর্শনে যাবেন মোদী

বুধবার ৫ অগস্ট অযোধ্যায় রাম মন্দিরের ভূমিপুজোয় উপস্থিত হওয়ার আগে হনুমানগড়ি মন্দিরে পুজো দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সঙ্গে থাকবেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। 

রাম মন্দিরের ভূমিপুজোয় যাওয়ার আগে প্রধানমন্ত্রীর হনুমানগড়ি মন্দির দর্শনের পিছনে অবশ্য বিশেষ কারণ রয়েছে বলে জানিয়েছেন দশম শতাব্দীতে নির্মিত মন্দিরের এক পুরোহিত। 
1/8রাম মন্দিরের ভূমিপুজোয় যাওয়ার আগে প্রধানমন্ত্রীর হনুমানগড়ি মন্দির দর্শনের পিছনে অবশ্য বিশেষ কারণ রয়েছে বলে জানিয়েছেন দশম শতাব্দীতে নির্মিত মন্দিরের এক পুরোহিত। 
সংবাদসংস্থা এএনআই-কে পুরোহিত মধুবন দাস জানিয়েছেন, ‘হনুমানকে ছাড়া রামচন্দ্রের কোনও কাজই শুরু হতে পারে না। এই কারণেই মোদীজি ও যোগীজি হনুমানগড়ি মন্দিরে বিশেষ পুজো দিয়ে, তাঁর আশির্বাদ নিয়ে তার পরে রাম মন্দিরের ভূমিপুজোয় অংশগ্রহণ করবেন।’
2/8সংবাদসংস্থা এএনআই-কে পুরোহিত মধুবন দাস জানিয়েছেন, ‘হনুমানকে ছাড়া রামচন্দ্রের কোনও কাজই শুরু হতে পারে না। এই কারণেই মোদীজি ও যোগীজি হনুমানগড়ি মন্দিরে বিশেষ পুজো দিয়ে, তাঁর আশির্বাদ নিয়ে তার পরে রাম মন্দিরের ভূমিপুজোয় অংশগ্রহণ করবেন।’
হনুমানগড়ি মন্দিরের প্রধান পুরোহিত মোহন্ত রাজু দাস জানিয়েছেন, হনুমানের পুজোর জন্য প্রধানমন্ত্রীর সফরে সাত মিনিট বরাদ্দ করা হয়েছে। প্রধানমন্ত্রীকে মন্দির পরিক্রমার সময় মন্ত্রোচ্চারণ করে সঙ্গত করবেন ৪ জন বৈদিক পুরোহিত। সে দিন মন্দিরের অনুষ্ঠানের মধ্যে রয়েছে প্রধানমন্ত্রীর সুখী জীবনের জন্য বিশেষ প্রার্থনা এবং দেশব্যাপী করোনাভাইরাস সংক্রমণ হ্রাসের জন্য প্রার্থনা।
3/8হনুমানগড়ি মন্দিরের প্রধান পুরোহিত মোহন্ত রাজু দাস জানিয়েছেন, হনুমানের পুজোর জন্য প্রধানমন্ত্রীর সফরে সাত মিনিট বরাদ্দ করা হয়েছে। প্রধানমন্ত্রীকে মন্দির পরিক্রমার সময় মন্ত্রোচ্চারণ করে সঙ্গত করবেন ৪ জন বৈদিক পুরোহিত। সে দিন মন্দিরের অনুষ্ঠানের মধ্যে রয়েছে প্রধানমন্ত্রীর সুখী জীবনের জন্য বিশেষ প্রার্থনা এবং দেশব্যাপী করোনাভাইরাস সংক্রমণ হ্রাসের জন্য প্রার্থনা।
হনুমানগড়ি মন্দিরের প্রধান পুরোহিত জানিয়েছেন, ‘আমাদের সামাজিক দূরত্ববিধি মেনে চলতে হবে, এমনই নির্দেশ দিয়েছে প্রধানমন্ত্রীর দফতর। এই কারণে অনুষ্ঠানের সময় কেউ প্রধানমন্ত্রীকে স্পর্শ করবে না এবং তাঁকে প্রসাদও দেওয়া হবে না।’
4/8হনুমানগড়ি মন্দিরের প্রধান পুরোহিত জানিয়েছেন, ‘আমাদের সামাজিক দূরত্ববিধি মেনে চলতে হবে, এমনই নির্দেশ দিয়েছে প্রধানমন্ত্রীর দফতর। এই কারণে অনুষ্ঠানের সময় কেউ প্রধানমন্ত্রীকে স্পর্শ করবে না এবং তাঁকে প্রসাদও দেওয়া হবে না।’
বুধবারের অনুষ্ঠানের আগে সেজে উঠেছে অযোধ্যা মন্দিরনগরী। ওই দিন রাম মন্দিরের শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী মোদী। 
5/8বুধবারের অনুষ্ঠানের আগে সেজে উঠেছে অযোধ্যা মন্দিরনগরী। ওই দিন রাম মন্দিরের শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী মোদী। 
ভূমিপুজোয় উপস্থিত থাকবেন রাজনীতি ও আধ্যাত্মিক জগতের বেশ কয়েক জন প্রতিনিধি।
6/8ভূমিপুজোয় উপস্থিত থাকবেন রাজনীতি ও আধ্যাত্মিক জগতের বেশ কয়েক জন প্রতিনিধি।
রাম মন্দিরের ভূমিপুজোয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে স্বাগত জানাতে সুদৃশ্য তোরণ-সহ ঢেলে সাজানো হয়েছে অযোধ্যার পথঘাট। 
7/8রাম মন্দিরের ভূমিপুজোয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে স্বাগত জানাতে সুদৃশ্য তোরণ-সহ ঢেলে সাজানো হয়েছে অযোধ্যার পথঘাট। 
ভূমিপুজো অনুষ্ঠান শেষ হওয়ার পরেই শুরু হবে বহু প্রতীক্ষিত রাম মন্দির নির্মাণের কাজ। 
8/8ভূমিপুজো অনুষ্ঠান শেষ হওয়ার পরেই শুরু হবে বহু প্রতীক্ষিত রাম মন্দির নির্মাণের কাজ। 
অন্য গ্যালারিগুলি