বাংলা নিউজ > ছবিঘর > লম্বায় ১০০ তলা বাড়ির সমান, বাংলাদেশে ভাঙা হবে ২২৩ কোটি টাকায় কেনা পুরনো জাহাজ

লম্বায় ১০০ তলা বাড়ির সমান, বাংলাদেশে ভাঙা হবে ২২৩ কোটি টাকায় কেনা পুরনো জাহাজ

  • কিন্তু এই পুরনো জাহাজ দিয়ে কী হবে?
লম্বায় প্রায় ৩৪০ মিটার। ২৫ বছর ধরে সৌদি আরবের হয়ে বিশ্বের বিভিন্ন প্রান্তে জ্বালানি তেল পৌঁছে দিয়েছে ইএম ভাইটালিটি। তবে এবার সে অবসর গ্রহণ করেছে। আর সেই পুরনো জাহাজ কিনেছে বাংলাদেশের মোস্তফা হাকিম গ্রুপের এইচ এম শিপ ব্রেকিং ইন্টাস্ট্রি নামের এক সংস্থা। দাম কত জানেন? কর মিলিয়ে বাংলাদেশী মুদ্রায় প্রায় ২২৩ কোটি টাকা! ছবি : এইচ এম শিপ ব্রেকিং ইন্ডাস্ট্রি ( H.M Ship Breaking Industry Limited)
1/6লম্বায় প্রায় ৩৪০ মিটার। ২৫ বছর ধরে সৌদি আরবের হয়ে বিশ্বের বিভিন্ন প্রান্তে জ্বালানি তেল পৌঁছে দিয়েছে ইএম ভাইটালিটি। তবে এবার সে অবসর গ্রহণ করেছে। আর সেই পুরনো জাহাজ কিনেছে বাংলাদেশের মোস্তফা হাকিম গ্রুপের এইচ এম শিপ ব্রেকিং ইন্টাস্ট্রি নামের এক সংস্থা। দাম কত জানেন? কর মিলিয়ে বাংলাদেশী মুদ্রায় প্রায় ২২৩ কোটি টাকা! ছবি : এইচ এম শিপ ব্রেকিং ইন্ডাস্ট্রি ( H.M Ship Breaking Industry Limited)
কিন্তু এই পুরনো জাহাজ দিয়ে কী হবে? ধীরে ধীরে ভেঙে এর বিভিন্ন অংশ বিক্রি করা হবে। এর মধ্যে কিছু অংশ জাহাজের যন্ত্রাংশ হিসাবেও বিক্রি করা হতে পারে। অন্য কোনও জাহাজ নির্মাতা সংস্থা সেগুলি কিনে ব্যবহার করবে। অন্যদিকে কিছু অংশ লোহা, তামা বা অন্য ধাতু হিসাবে স্ক্যাপ বা গলিয়ে পাত তৈরি করে ওজন দরে বিক্রি করা হবে। ছবি : এইচ এম শিপ ব্রেকিং ইন্ডাস্ট্রি ( H.M Ship Breaking Industry Limited)
2/6কিন্তু এই পুরনো জাহাজ দিয়ে কী হবে? ধীরে ধীরে ভেঙে এর বিভিন্ন অংশ বিক্রি করা হবে। এর মধ্যে কিছু অংশ জাহাজের যন্ত্রাংশ হিসাবেও বিক্রি করা হতে পারে। অন্য কোনও জাহাজ নির্মাতা সংস্থা সেগুলি কিনে ব্যবহার করবে। অন্যদিকে কিছু অংশ লোহা, তামা বা অন্য ধাতু হিসাবে স্ক্যাপ বা গলিয়ে পাত তৈরি করে ওজন দরে বিক্রি করা হবে। ছবি : এইচ এম শিপ ব্রেকিং ইন্ডাস্ট্রি ( H.M Ship Breaking Industry Limited)
উদাহরণস্বরূপ, শুধু প্রপেলার বিক্রি করেই ৪-৫ কোটি টাকা মিলতে পারে। তাছাড়া ইঞ্জিনের বিভিন্ন যন্ত্রাংশ, জেনারেটর ইত্যাদি পুনরায় ব্যবহারের মতো হলে সেটাও মোটা দামে বিক্রি করা যেতে পারে। প্রতীকী ছবি : টুইটার (Twitter)
3/6উদাহরণস্বরূপ, শুধু প্রপেলার বিক্রি করেই ৪-৫ কোটি টাকা মিলতে পারে। তাছাড়া ইঞ্জিনের বিভিন্ন যন্ত্রাংশ, জেনারেটর ইত্যাদি পুনরায় ব্যবহারের মতো হলে সেটাও মোটা দামে বিক্রি করা যেতে পারে। প্রতীকী ছবি : টুইটার (Twitter)
আপাতত চতট্টগ্রামের সীতাকুণ্ডের জাহাজ ভাঙার কারখানায় আছে এটি। প্রায় ৫০০ জন কর্মী এটির বিভিন্ন অংশ খুলে ফেলার কাজ করছেন। পুরোটাই ভীষণই সুপরিকল্পিতভাবে।  ছবি : এইচ এম শিপ ব্রেকিং ইন্ডাস্ট্রি ( H.M Ship Breaking Industry Limited)
4/6আপাতত চতট্টগ্রামের সীতাকুণ্ডের জাহাজ ভাঙার কারখানায় আছে এটি। প্রায় ৫০০ জন কর্মী এটির বিভিন্ন অংশ খুলে ফেলার কাজ করছেন। পুরোটাই ভীষণই সুপরিকল্পিতভাবে।  ছবি : এইচ এম শিপ ব্রেকিং ইন্ডাস্ট্রি ( H.M Ship Breaking Industry Limited)
জাহাজটি 'ভাঙার' খরচ, কর্মীদের মজুরি, যন্ত্রপাতি, বিদ্যুত্ ইত্যাদি খরচও এই ২২৩ কোটি টাকায় যুক্ত হবে। এরপর ধাপে ধাপে পুরোটা বিক্রি করা হবে। অতিরিক্ত যে টাকাটা হবে, সেটাই মুনাফা।  ছবি : এইচ এম শিপ ব্রেকিং ইন্ডাস্ট্রি ( H.M Ship Breaking Industry Limited)
5/6জাহাজটি 'ভাঙার' খরচ, কর্মীদের মজুরি, যন্ত্রপাতি, বিদ্যুত্ ইত্যাদি খরচও এই ২২৩ কোটি টাকায় যুক্ত হবে। এরপর ধাপে ধাপে পুরোটা বিক্রি করা হবে। অতিরিক্ত যে টাকাটা হবে, সেটাই মুনাফা।  ছবি : এইচ এম শিপ ব্রেকিং ইন্ডাস্ট্রি ( H.M Ship Breaking Industry Limited)
মোস্তফা হাকিম গ্রুপের ডিরেক্টর মো. সারোয়ার আলম জানান, চলতি বছর চালু হওয়া এইচ এম স্টিল এবং সীতাকুণ্ডের গোল্ডেন ইস্পাত—আমাদের এই দুটি কারখানায় এই জাহাজের লোহা গলিয়ে ব্যবহার করা হবে। ছবি : এইচ এম শিপ ব্রেকিং ইন্ডাস্ট্রি ( H.M Ship Breaking Industry Limited)
6/6মোস্তফা হাকিম গ্রুপের ডিরেক্টর মো. সারোয়ার আলম জানান, চলতি বছর চালু হওয়া এইচ এম স্টিল এবং সীতাকুণ্ডের গোল্ডেন ইস্পাত—আমাদের এই দুটি কারখানায় এই জাহাজের লোহা গলিয়ে ব্যবহার করা হবে। ছবি : এইচ এম শিপ ব্রেকিং ইন্ডাস্ট্রি ( H.M Ship Breaking Industry Limited)
অন্য গ্যালারিগুলি