হিংসার সবথেকে বেশি প্রভাব বাংলায়, মোট ৯০ কোটি ক্ষতি রেলের

  • সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে উত্তাল হয়েছে দেশের বিভিন্ন প্রান্ত। ছড়িয়ে পড়েছে। তার প্রভাব ভারতীয় রেলেও। জ্বালিয়ে দেওয়া হয়েছে ট্রেন। আরপিএফের ডিজি জানিয়েছেন, হিংসার সবথেকে বেশি প্রভাব পড়েছে পশ্চিমবঙ্গে। অধিকাংশ ক্ষতির মুখে পড়েছে পূর্ব রেল। এখনও পর্যন্ত ভারতীয় রেলকে ৯০ কোটি টাকার ক্ষতির মুখে পড়তে হয়েছে। একনজরে দেখে নিন ক্ষতির খতিয়ান -
সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে উত্তাল হয়েছিল অসমে। ছড়িয়ে পড়ে হিংসা। তার জেরে উত্তর-পূর্বে ভারতীয় রেলকে ক্ষতির মুখে পড়তে হয়েছে। (ছবি সৌজন্য এএনআই)
1/8সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে উত্তাল হয়েছিল অসমে। ছড়িয়ে পড়ে হিংসা। তার জেরে উত্তর-পূর্বে ভারতীয় রেলকে ক্ষতির মুখে পড়তে হয়েছে। (ছবি সৌজন্য এএনআই)
পরে পশ্চিমবঙ্গে ছড়িয়ে পড়ে হিংসা। জ্বালিয়ে দেওয়া হয় ট্রেন। ভাঙচুর চালানো হয় ট্রেনে। ছোড়া হয় পাথর। আরপিএফের ডিজি হিন্দুস্তান টাইমসকে জানান, হিংসার সবথেকে বেশি প্রভাব পড়েছে পশ্চিমবঙ্গে। (ছবি সৌজন্য এএফপি)
2/8পরে পশ্চিমবঙ্গে ছড়িয়ে পড়ে হিংসা। জ্বালিয়ে দেওয়া হয় ট্রেন। ভাঙচুর চালানো হয় ট্রেনে। ছোড়া হয় পাথর। আরপিএফের ডিজি হিন্দুস্তান টাইমসকে জানান, হিংসার সবথেকে বেশি প্রভাব পড়েছে পশ্চিমবঙ্গে। (ছবি সৌজন্য এএফপি)
ডিজি বলেন, পূর্ব রেলের অধীনস্থ অনেকটা পশ্চিমবঙ্গে পড়ে। সেখানেই ৭২ কোটি ১৯ লাখ টাকা ক্ষতি হয়েছে। যখন মুখ্যমন্ত্রী (মমতা বন্দ্যোপাধ্যায়) মিছিল করছিলেন, তখন সবথেকে বেশি হিংসা ছড়িয়েছিল। তারপর আর কোনও হিংসার ঘটনা ঘটেনি। পশ্চিমবঙ্গের শিয়ালদহ, হাওড়া ও মালদহ ডিভিশন সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। দক্ষিণ-পূর্ব রেলের খড়্গপুরেও ব্যাপক প্রভাব পড়েছিল। (ছবি সৌজন্য পিটিআই)
3/8ডিজি বলেন, পূর্ব রেলের অধীনস্থ অনেকটা পশ্চিমবঙ্গে পড়ে। সেখানেই ৭২ কোটি ১৯ লাখ টাকা ক্ষতি হয়েছে। যখন মুখ্যমন্ত্রী (মমতা বন্দ্যোপাধ্যায়) মিছিল করছিলেন, তখন সবথেকে বেশি হিংসা ছড়িয়েছিল। তারপর আর কোনও হিংসার ঘটনা ঘটেনি। পশ্চিমবঙ্গের শিয়ালদহ, হাওড়া ও মালদহ ডিভিশন সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। দক্ষিণ-পূর্ব রেলের খড়্গপুরেও ব্যাপক প্রভাব পড়েছিল। (ছবি সৌজন্য পিটিআই)
২ কোটি ৯৮ লাখ টাকা ক্ষতি হয়েছে উত্তর-পূর্ব সীমান্ত রেল।(ছবি সৌজন্য পিটিআই)
4/8২ কোটি ৯৮ লাখ টাকা ক্ষতি হয়েছে উত্তর-পূর্ব সীমান্ত রেল।(ছবি সৌজন্য পিটিআই)
পূর্ব রেলের ৭২ কোটি ১৯ লাখ টাকা ক্ষতি হয়েছে।(ছবি সৌজন্য পিটিআই)
5/8পূর্ব রেলের ৭২ কোটি ১৯ লাখ টাকা ক্ষতি হয়েছে।(ছবি সৌজন্য পিটিআই)
১২ কোটি ৭৫ লাখ টাকার ক্ষতির মুখে পড়তে হয়েছে দক্ষিণ-পূর্ব রেলকে।(ছবি সৌজন্য পিটিআই)
6/8১২ কোটি ৭৫ লাখ টাকার ক্ষতির মুখে পড়তে হয়েছে দক্ষিণ-পূর্ব রেলকে।(ছবি সৌজন্য পিটিআই)
 হিংসার জেরে ভারতীয় রেলের ৯০ কোটি টাকা ক্ষতি হয়েছে। (ছবি সৌজন্য এএফপি)
7/8 হিংসার জেরে ভারতীয় রেলের ৯০ কোটি টাকা ক্ষতি হয়েছে। (ছবি সৌজন্য এএফপি)
এখনও পর্যন্ত ৮৫ টি এফআইআর দায়ের হয়েছে। এর মধ্যে ৫৭টি এফআইআর আরপিএফের অধীনে। (ছবি সৌজন্য পিটিআই)
8/8এখনও পর্যন্ত ৮৫ টি এফআইআর দায়ের হয়েছে। এর মধ্যে ৫৭টি এফআইআর আরপিএফের অধীনে। (ছবি সৌজন্য পিটিআই)
অন্য গ্যালারিগুলি