ছবিতে রবি:'কাবুলিওয়ালা' থেকে ‘চোখের বালি’-রবীন্দ্রনাথের সৃষ্টিতে সমৃদ্ধ সিনেমা

  • ভারতীয় শিল্প-সাহিত্য-সংস্কৃতির এমন কোনদিক নেই। যেখানে নিজের ছাপ রাখেননি রবীন্দ্রনাথ ঠাকুর। রবির কিরণ থেকে অধরা থাকেনি ভারতীয় চলচ্চিত্রও।সত্যিজিত থেকে ঋতুপর্ণ ঘোষ, বিমল রায় থেকে গুলজার-রবীন্দ্র সাহিত্য সততই উজ্জ্বল রূপোলি পর্দায়।
ভারতীয় শিল্প-সাহিত্য-সংস্কৃতির এমন কোনদিক নেই। যেখানে নিজের প্রভাব বিস্তার করেননি রবীন্দ্রনাথ ঠাকুর। রবির কিরণ থেকে অধরা থাকেনি চলচ্চিত্রও। শুধু বাংলা নয় প্রজন্মের পর প্রজন্ম, নির্বাক থেকে সবাক-যুগ যুগ ধরে রবীন্দ্রনাথের লেখা উপন্যাস,ছোটগল্প,নাটক রূপোলি পর্দায় উঠে এসেছে। সত্যিজিত থেকে ঋতুপর্ণ ঘোষ, বিমল রায় থেকে গুলজার-রবীন্দ্র সাহিত্য সততই উজ্জ্বল চলচ্চিত্রে।
1/16ভারতীয় শিল্প-সাহিত্য-সংস্কৃতির এমন কোনদিক নেই। যেখানে নিজের প্রভাব বিস্তার করেননি রবীন্দ্রনাথ ঠাকুর। রবির কিরণ থেকে অধরা থাকেনি চলচ্চিত্রও। শুধু বাংলা নয় প্রজন্মের পর প্রজন্ম, নির্বাক থেকে সবাক-যুগ যুগ ধরে রবীন্দ্রনাথের লেখা উপন্যাস,ছোটগল্প,নাটক রূপোলি পর্দায় উঠে এসেছে। সত্যিজিত থেকে ঋতুপর্ণ ঘোষ, বিমল রায় থেকে গুলজার-রবীন্দ্র সাহিত্য সততই উজ্জ্বল চলচ্চিত্রে।
কাবুলিওয়ালা- রবীন্দ্রনাথের লেখা ছোটগল্প অবলম্বনে ১৯৫৭ সালে তপন সিনহা বাংলায় তৈরি করেন কাবুলিওয়ালা। আফগান কাবুলিওয়ালা রহমত ও বাঙালি কন্যা মিনির মিষ্টি সম্পর্কের এই গল্প অধরা থাকেনি বলিউডেও। চার বছর পর বিমল রায় হিন্দিতে তৈরি করেছিলেন 'কাবুলিওয়ালা'।
2/16কাবুলিওয়ালা- রবীন্দ্রনাথের লেখা ছোটগল্প অবলম্বনে ১৯৫৭ সালে তপন সিনহা বাংলায় তৈরি করেন কাবুলিওয়ালা। আফগান কাবুলিওয়ালা রহমত ও বাঙালি কন্যা মিনির মিষ্টি সম্পর্কের এই গল্প অধরা থাকেনি বলিউডেও। চার বছর পর বিমল রায় হিন্দিতে তৈরি করেছিলেন 'কাবুলিওয়ালা'।
বিমল রায়ের ছবিতে কাবুলিওয়ালার চরিত্রে অভিনয় করে ব্যাপক প্রশংসা কুড়িয়েছিলেন বলরাজ সাহানি। ভারতীয় চলচ্চিত্রের অন্যতম কাল্ট ছবি হিসাবে পরিগণিত এই ছবি। (সৌজন্যে-ইউটিউব)
3/16বিমল রায়ের ছবিতে কাবুলিওয়ালার চরিত্রে অভিনয় করে ব্যাপক প্রশংসা কুড়িয়েছিলেন বলরাজ সাহানি। ভারতীয় চলচ্চিত্রের অন্যতম কাল্ট ছবি হিসাবে পরিগণিত এই ছবি। (সৌজন্যে-ইউটিউব)
তিন কন্যা- সত্যজিত রায়ের চলচ্চিত্র ভাবনাতেও ব্যাপক প্রভাব ছিল রবীন্দ্রনাথ ঠাকুরের। সাহিত্যনির্ভর বহুছবি তৈরি করেছেন অস্কার জয়ী এই পরিচালক। রবীন্দ্রনাথের জন্মশতবর্ষে (১৯৬১) তিন কন্যা সামনে আনেন সত্যজিত। 
4/16তিন কন্যা- সত্যজিত রায়ের চলচ্চিত্র ভাবনাতেও ব্যাপক প্রভাব ছিল রবীন্দ্রনাথ ঠাকুরের। সাহিত্যনির্ভর বহুছবি তৈরি করেছেন অস্কার জয়ী এই পরিচালক। রবীন্দ্রনাথের জন্মশতবর্ষে (১৯৬১) তিন কন্যা সামনে আনেন সত্যজিত। 
রবীন্দ্রনাথের তিনটি ছোটগল্প-পোস্টমাস্টার, সমাপ্তি এবং মণিহারা অবলম্বনে তৈরি হয়েছিল ‘তিন কন্যা’। (ছবি-ইউটিউব)
5/16রবীন্দ্রনাথের তিনটি ছোটগল্প-পোস্টমাস্টার, সমাপ্তি এবং মণিহারা অবলম্বনে তৈরি হয়েছিল ‘তিন কন্যা’। (ছবি-ইউটিউব)
চারুলতা- তিন বছর পর রবীন্দ্রনাথের 'নষ্টনীড়' অবলম্বনে সত্যজিত রায় তৈরি করেছিলেন চারুলতা। ছবির ইংরাজি ভার্সনের নাম ছিল- A Lonely Wife। সত্যজিতের কেরিয়ারের অন্যতম মাইলস্টোন হিসাবে পরিগণিত এই ছবি বাংলা চলচ্চিত্রে সম্পদ। (ছবি-ইউটিউব)
6/16চারুলতা- তিন বছর পর রবীন্দ্রনাথের 'নষ্টনীড়' অবলম্বনে সত্যজিত রায় তৈরি করেছিলেন চারুলতা। ছবির ইংরাজি ভার্সনের নাম ছিল- A Lonely Wife। সত্যজিতের কেরিয়ারের অন্যতম মাইলস্টোন হিসাবে পরিগণিত এই ছবি বাংলা চলচ্চিত্রে সম্পদ। (ছবি-ইউটিউব)
উনবিংশ শতাব্দীর শেষদিকের এক উচ্চ মধ্যবিত্ত পরিবারের গল্প বলে রবীন্দ্রনাথের নষ্টনীড়।চারুলতায় লিড রোলে অভিনয় করেছিলেন মাধবী মুখোপাধ্যায়, সৌমিত্র চট্টোপাধ্যায়, শৈলেন মুখোপাধ্যায়রা। (ছবি-ইউটিউব)
7/16উনবিংশ শতাব্দীর শেষদিকের এক উচ্চ মধ্যবিত্ত পরিবারের গল্প বলে রবীন্দ্রনাথের নষ্টনীড়।চারুলতায় লিড রোলে অভিনয় করেছিলেন মাধবী মুখোপাধ্যায়, সৌমিত্র চট্টোপাধ্যায়, শৈলেন মুখোপাধ্যায়রা। (ছবি-ইউটিউব)
ঘরে-বাইরে: রবীন্দ্রনাথের ঘরে-বাইরে উপন্যাস অবলম্বনে সত্যজিত রায় তৈরি করেছিলেন এই ছবি।জানা যায় পথের পাঁচালীর চিত্রনাট্য তৈরি আগে এই ছবির চিত্রনাট্য রেডি করেছিলেন সত্যিজত রায়। তবে ১৯৮৪ সালে নির্মিত হয় ঘরে-বাইরে।
8/16ঘরে-বাইরে: রবীন্দ্রনাথের ঘরে-বাইরে উপন্যাস অবলম্বনে সত্যজিত রায় তৈরি করেছিলেন এই ছবি।জানা যায় পথের পাঁচালীর চিত্রনাট্য তৈরি আগে এই ছবির চিত্রনাট্য রেডি করেছিলেন সত্যিজত রায়। তবে ১৯৮৪ সালে নির্মিত হয় ঘরে-বাইরে।
ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়, জেনিফার কাপুর, ভিক্টর বন্দ্যোপাধ্যায় এবং স্বাতীলেখা সেনগুপ্ত। কান চলচ্চিত্র উত্সবে প্রতিযোগিতামূলক পাম ডি'অর বিভাগে নির্বাচিত হয়েছিল এই ছবি। (ছবি-সংগৃহীত)
9/16ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়, জেনিফার কাপুর, ভিক্টর বন্দ্যোপাধ্যায় এবং স্বাতীলেখা সেনগুপ্ত। কান চলচ্চিত্র উত্সবে প্রতিযোগিতামূলক পাম ডি'অর বিভাগে নির্বাচিত হয়েছিল এই ছবি। (ছবি-সংগৃহীত)
নৌকাডুবি- নির্বাক থেকে সবাক যুগ-দশকের পর দশক রবীন্দ্রনাথের লেখা উপন্যাস নৌকাডুবি। এই উপন্যাস নিয়েই ১৯৪৬ সালে নীতিন বসু তৈরি করেন মিলন। ছবিতে অভিনয় করেছিলেন দিলীপ কুমার। এরপর ১৯৬০ সালে গুংঘট নামে এই উপন্যাস নিয়ে ছবি তৈরি করেন রামানন্দ সাগর। (সৌজন্য-বম্বে টকিজ আর্কাইভ)
10/16নৌকাডুবি- নির্বাক থেকে সবাক যুগ-দশকের পর দশক রবীন্দ্রনাথের লেখা উপন্যাস নৌকাডুবি। এই উপন্যাস নিয়েই ১৯৪৬ সালে নীতিন বসু তৈরি করেন মিলন। ছবিতে অভিনয় করেছিলেন দিলীপ কুমার। এরপর ১৯৬০ সালে গুংঘট নামে এই উপন্যাস নিয়ে ছবি তৈরি করেন রামানন্দ সাগর। (সৌজন্য-বম্বে টকিজ আর্কাইভ)
বাংলা ছবির পর্দাতেও বারংবার নৌকাডুবি অবলম্বনে তৈরি হয়েছে ছবি। নীতিন বসু ১৯৪৭, এরপর ১৯৭৯ এ অজয় কর এই উপন্যাস অবলম্বনে চলচ্চিত্র নির্মান করেছিলেন।কিন্তু ঋতুপর্ণ ঘোষের নৌকাডুবি বাঙালির জীবনে আলাদা জায়গা করে নিয়েছে। ২০১১ সালে মুক্তি পায় এই ছবি। (ছবি- মুক্তা সার্চালাইট)
11/16বাংলা ছবির পর্দাতেও বারংবার নৌকাডুবি অবলম্বনে তৈরি হয়েছে ছবি। নীতিন বসু ১৯৪৭, এরপর ১৯৭৯ এ অজয় কর এই উপন্যাস অবলম্বনে চলচ্চিত্র নির্মান করেছিলেন।কিন্তু ঋতুপর্ণ ঘোষের নৌকাডুবি বাঙালির জীবনে আলাদা জায়গা করে নিয়েছে। ২০১১ সালে মুক্তি পায় এই ছবি। (ছবি- মুক্তা সার্চালাইট)
ছবিতে মুখ্যভূমিকায় অভিনয় করেছিলেন প্রসেনজিত চট্টোপাধ্যায়, রাইমা সেন, যিশু সেনগুপ্ত এবং রিয়া সেন। হিন্দিতে কশমকশ নামে মুক্তি পায় এই ছবি। প্রযোজনার দায়ভার সামলে ছিলেন সুভাষ ঘাই। (ছবি- মুক্তা সার্চালাইট)
12/16ছবিতে মুখ্যভূমিকায় অভিনয় করেছিলেন প্রসেনজিত চট্টোপাধ্যায়, রাইমা সেন, যিশু সেনগুপ্ত এবং রিয়া সেন। হিন্দিতে কশমকশ নামে মুক্তি পায় এই ছবি। প্রযোজনার দায়ভার সামলে ছিলেন সুভাষ ঘাই। (ছবি- মুক্তা সার্চালাইট)
সমাজের প্রচলিত সংস্কার এবং ব্যক্তিজীবনের বিরোধ এই উপন্যাসের মূল উপজীব্য। বাল্য-বিধবা এক নারীকে কেন্দ্র করে দুই পুরুষের আকর্ষন ঘিরে আবর্তিত হয়েছে চোখের বালি। ভারতীয় চলচ্চিত্রের অন্যতম সেরা ছবি হিসাবে পরিগণিত হয় ঋতুপর্ণ ঘোষের এই ফিল্ম। (সৌজন্যে-হটস্টার)
13/16সমাজের প্রচলিত সংস্কার এবং ব্যক্তিজীবনের বিরোধ এই উপন্যাসের মূল উপজীব্য। বাল্য-বিধবা এক নারীকে কেন্দ্র করে দুই পুরুষের আকর্ষন ঘিরে আবর্তিত হয়েছে চোখের বালি। ভারতীয় চলচ্চিত্রের অন্যতম সেরা ছবি হিসাবে পরিগণিত হয় ঋতুপর্ণ ঘোষের এই ফিল্ম। (সৌজন্যে-হটস্টার)
সমাজের প্রচলিত সংস্কার এবং ব্যক্তিজীবনের বিরোধ এই উপন্যাসের মূল উপজীব্য। বাল্য-বিধবা এক নারীকে কেন্দ্র করে দুই পুরুষের আকর্ষন ঘিরে আবর্তিত হয়েছে চোখের বালি। ভারতীয় চলচ্চিত্রের অন্যতম সেরা ছবি হিসাবে পরিগণিত হয় ঋতুপর্ণ ঘোষের এই ফিল্ম।
14/16সমাজের প্রচলিত সংস্কার এবং ব্যক্তিজীবনের বিরোধ এই উপন্যাসের মূল উপজীব্য। বাল্য-বিধবা এক নারীকে কেন্দ্র করে দুই পুরুষের আকর্ষন ঘিরে আবর্তিত হয়েছে চোখের বালি। ভারতীয় চলচ্চিত্রের অন্যতম সেরা ছবি হিসাবে পরিগণিত হয় ঋতুপর্ণ ঘোষের এই ফিল্ম।
সমাপ্তি- রবীন্দ্রনাথের লেখা ছোটগল্প অবলম্বনে সুধেন্দুর নির্দেশনায় ১৯৭১ সালে তৈরি হয় উপহার। ছবিতে অভিনয় করেছিলেন জয়া বচ্চন।
15/16সমাপ্তি- রবীন্দ্রনাথের লেখা ছোটগল্প অবলম্বনে সুধেন্দুর নির্দেশনায় ১৯৭১ সালে তৈরি হয় উপহার। ছবিতে অভিনয় করেছিলেন জয়া বচ্চন।
ক্ষুধিত পাষাণ- রবি ঠাকুরের ছোটগল্প অবল্বনেই তৈরি হয়েছে গুলজার পরিচালিত লেকিন। ১৯৯১ সালে মুক্তি পায় এই ছবি। লেকিনে মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন ডিম্বল কাপাডিয়া এবং বিনোদ খান্না।
16/16ক্ষুধিত পাষাণ- রবি ঠাকুরের ছোটগল্প অবল্বনেই তৈরি হয়েছে গুলজার পরিচালিত লেকিন। ১৯৯১ সালে মুক্তি পায় এই ছবি। লেকিনে মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন ডিম্বল কাপাডিয়া এবং বিনোদ খান্না।
অন্য গ্যালারিগুলি