বাংলা নিউজ > ছবিঘর > ভারত বনধে বিভিন্ন রাজ্যে ভালো সাড়া, থমকাল জনজীবন, সন্ধ্যায় কৃষকদের ডাকলেন শাহ

ভারত বনধে বিভিন্ন রাজ্যে ভালো সাড়া, থমকাল জনজীবন, সন্ধ্যায় কৃষকদের ডাকলেন শাহ

  • কৃষক সংগঠনগুলির ডাকে 'ভারত বনধ'-এ মোটের উপর দেশের বিভিন্ন রাজ্যে ভালো সাড়া মিলল। প্রভাব পড়ল জনজীবনে। রাস্তায় অবরোধ করা হল। আটকানো হল ট্রেন। তারইমধ্যে মঙ্গলবার সন্ধ্যা সাতটায় আন্দোলনকারী কৃৃষকদের একটি দলের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। একনজরে দেখে নিন দেশের বিভিন্ন প্রান্তের 'ভারত বনধ'-এর ছবি -
কৃষক সংগঠনগুলির ডাকে ভারত বনধের ব্যাপক প্রভাব পড়ল বিক্ষোভের আঁতুড়ঘর পঞ্জাবে। রাজ্যের বিভিন্ন প্রান্তে অবরোধ করা হল একাধিক গুরুত্বপূর্ণ রাস্তা। বন্ধ ছিল সরকারি এবং বেসরকারি গাড়ি চলাচল। অধিকাংশ জায়গায় দোকানের ঝাঁপ বন্ধ ছিল। কৃষি আইন প্রত্যাহারের দাবিতে বিভিন্ন জায়গায় ধরনায় বসেন বিক্ষোভকারীরা। (ছবি সৌজন্য পিটিআই)
1/8কৃষক সংগঠনগুলির ডাকে ভারত বনধের ব্যাপক প্রভাব পড়ল বিক্ষোভের আঁতুড়ঘর পঞ্জাবে। রাজ্যের বিভিন্ন প্রান্তে অবরোধ করা হল একাধিক গুরুত্বপূর্ণ রাস্তা। বন্ধ ছিল সরকারি এবং বেসরকারি গাড়ি চলাচল। অধিকাংশ জায়গায় দোকানের ঝাঁপ বন্ধ ছিল। কৃষি আইন প্রত্যাহারের দাবিতে বিভিন্ন জায়গায় ধরনায় বসেন বিক্ষোভকারীরা। (ছবি সৌজন্য পিটিআই)
হরিয়ানাতেও বনধের ভালোমতো প্রভাব পড়েছে। ব্যবসায়ীরাও বনধের সমর্থন জানানোয় অধিকাংশ জায়গায় বন্ধ ছিল দোকান। আন্তঃরাজ্য এবং অন্তঃরাজ্য বাস পরিষেবা ব্যাপক প্রভাবিত হয়। হিসার-দিল্লি, ভিওয়ানি-দিল্লি জাতীয় সড়ক অবরোধ করেন কৃষকরা। রাস্তায় রেখে দেওয়া হয় ট্রাক্টর, লরি এবং অন্যান্য গাড়ি। সরকারের ১১ টি পেট্রল পাম্প ছাড়া রাজ্যের সব পেট্রল পাম্প বন্ধ ছিল। (ছবি সৌজন্য রয়টার্স)
2/8হরিয়ানাতেও বনধের ভালোমতো প্রভাব পড়েছে। ব্যবসায়ীরাও বনধের সমর্থন জানানোয় অধিকাংশ জায়গায় বন্ধ ছিল দোকান। আন্তঃরাজ্য এবং অন্তঃরাজ্য বাস পরিষেবা ব্যাপক প্রভাবিত হয়। হিসার-দিল্লি, ভিওয়ানি-দিল্লি জাতীয় সড়ক অবরোধ করেন কৃষকরা। রাস্তায় রেখে দেওয়া হয় ট্রাক্টর, লরি এবং অন্যান্য গাড়ি। সরকারের ১১ টি পেট্রল পাম্প ছাড়া রাজ্যের সব পেট্রল পাম্প বন্ধ ছিল। (ছবি সৌজন্য রয়টার্স)
কলকাতা-সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে কৃষক বনধের প্রভাব পড়েছে। ধর্মতলা, যশোহর রোড, রামপুরহাট, বাঁকুড়া, অশোকনগর, আসানসোল-সহ বিভিন্ন জায়গায় বিক্ষোভ দেখান বনধের সমর্থনকারীরা। অবরোধের জেরে ব্যাহত হয় রেল পরিষেবাও। বিভিন্ন জায়গায় আটকে পড়ে লোকাল ট্রেন। কয়েকটি জায়গায় বাম ও কংগ্রেস পেশি প্রদর্শন করলেও তা হিংসাত্মক রূপ ধারণ করেনি। (ছবি সৌজন্য রয়টার্স)
3/8কলকাতা-সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে কৃষক বনধের প্রভাব পড়েছে। ধর্মতলা, যশোহর রোড, রামপুরহাট, বাঁকুড়া, অশোকনগর, আসানসোল-সহ বিভিন্ন জায়গায় বিক্ষোভ দেখান বনধের সমর্থনকারীরা। অবরোধের জেরে ব্যাহত হয় রেল পরিষেবাও। বিভিন্ন জায়গায় আটকে পড়ে লোকাল ট্রেন। কয়েকটি জায়গায় বাম ও কংগ্রেস পেশি প্রদর্শন করলেও তা হিংসাত্মক রূপ ধারণ করেনি। (ছবি সৌজন্য রয়টার্স)
বনধে ভালো সাড়া মিলেছে বিহারে। রাজ্যের বিভিন্ন প্রান্তে রাস্তা অবরোধ করা হয়। আটকানো হয় ট্রেন। রাজ্যের বিভিন্ন জায়গায় দোকানপাট বন্ধ রাখা হয়। পাটনায় বিক্ষোভ দেখায় আরজেডি। জ্বালানো হয় টায়ার। বিক্ষোভ দেখায় পাপ্পু যাদবের জন অধিকার পার্টিও। (ছবি সৌজন্য পিটিআই)
4/8বনধে ভালো সাড়া মিলেছে বিহারে। রাজ্যের বিভিন্ন প্রান্তে রাস্তা অবরোধ করা হয়। আটকানো হয় ট্রেন। রাজ্যের বিভিন্ন জায়গায় দোকানপাট বন্ধ রাখা হয়। পাটনায় বিক্ষোভ দেখায় আরজেডি। জ্বালানো হয় টায়ার। বিক্ষোভ দেখায় পাপ্পু যাদবের জন অধিকার পার্টিও। (ছবি সৌজন্য পিটিআই)
বনধের তেমন প্রভাব পড়ল না রাজধানীর পরিবহন ব্যবস্থায়। কয়েকটি অটো এবং ট্যাক্সি ইউনিয়ন রাস্তায় গাড়ি না নামালেও মোটের উপর স্বাভাবিক ছিল পরিবহন। দিল্লির বিভিন্ন সীমান্তে বিক্ষোভের কথা মাথায় রেখে নিরাপত্তা বাড়ানো হয়। (ছবি সৌজন্য পিটিআই)
5/8বনধের তেমন প্রভাব পড়ল না রাজধানীর পরিবহন ব্যবস্থায়। কয়েকটি অটো এবং ট্যাক্সি ইউনিয়ন রাস্তায় গাড়ি না নামালেও মোটের উপর স্বাভাবিক ছিল পরিবহন। দিল্লির বিভিন্ন সীমান্তে বিক্ষোভের কথা মাথায় রেখে নিরাপত্তা বাড়ানো হয়। (ছবি সৌজন্য পিটিআই)
কর্নাটকেও বনধের মিশ্র প্রভাব পড়েছে। বেঙ্গালুরু, মাইসুরু, বেলাগাভি, হুব্বালি-ধারওয়াড, ম্যাঙ্গালুর-সহ একাধিক জায়গায় মিছিল হয়েছে। তার জেরে থমকে গিয়েছে পরিবহন। অধিকাংশ জায়গায় স্বেচ্ছায় দোকান বন্ধ রেখেছেন ব্যবসায়ীরা। কয়েক জায়গায় পেশির আস্ফালন করেছেন বনধ সমর্থকরা। (ছবি সৌজন্য পিটিআই)
6/8কর্নাটকেও বনধের মিশ্র প্রভাব পড়েছে। বেঙ্গালুরু, মাইসুরু, বেলাগাভি, হুব্বালি-ধারওয়াড, ম্যাঙ্গালুর-সহ একাধিক জায়গায় মিছিল হয়েছে। তার জেরে থমকে গিয়েছে পরিবহন। অধিকাংশ জায়গায় স্বেচ্ছায় দোকান বন্ধ রেখেছেন ব্যবসায়ীরা। কয়েক জায়গায় পেশির আস্ফালন করেছেন বনধ সমর্থকরা। (ছবি সৌজন্য পিটিআই)
বনধের মিশ্র প্রভাব পড়ল অসমে। গুয়াহাটি-সহ রাজ্যের বিভিন্ন প্রান্তের অন্যান্য দিনের তুলনায় কম গাড়ি চলাচল করেছে। বন্ধ ছিল ব্যবসায়িক প্রতিষ্ঠান, দোকান, স্কুল, কলেজ এবং শিক্ষা প্রতিষ্ঠান। শিবসাগর জেলায় রাস্তা অবরোধ করা হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কুশপুতুল দাহ করা হয়। (ছবি সৌজন্য পিটিআই)
7/8বনধের মিশ্র প্রভাব পড়ল অসমে। গুয়াহাটি-সহ রাজ্যের বিভিন্ন প্রান্তের অন্যান্য দিনের তুলনায় কম গাড়ি চলাচল করেছে। বন্ধ ছিল ব্যবসায়িক প্রতিষ্ঠান, দোকান, স্কুল, কলেজ এবং শিক্ষা প্রতিষ্ঠান। শিবসাগর জেলায় রাস্তা অবরোধ করা হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কুশপুতুল দাহ করা হয়। (ছবি সৌজন্য পিটিআই)
বৈঠকের জন্য মঙ্গলবার সন্ধ্যা সাতটায় বিক্ষোভরত কৃষকদের গোষ্ঠীকে আমন্ত্রণ জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। একথা জানিয়েছেন দুই কৃষক নেতা। আগামিকাল (বুধবার) কেন্দ্র ও কৃষক সংগঠনগুলির ষষ্ঠ দফার বৈঠকের আগে নিজের বাসভবনেই সম্ভবত আলোচনায় বসতে চলেছেন শাহ। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
8/8বৈঠকের জন্য মঙ্গলবার সন্ধ্যা সাতটায় বিক্ষোভরত কৃষকদের গোষ্ঠীকে আমন্ত্রণ জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। একথা জানিয়েছেন দুই কৃষক নেতা। আগামিকাল (বুধবার) কেন্দ্র ও কৃষক সংগঠনগুলির ষষ্ঠ দফার বৈঠকের আগে নিজের বাসভবনেই সম্ভবত আলোচনায় বসতে চলেছেন শাহ। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
অন্য গ্যালারিগুলি