বাংলা নিউজ > ছবিঘর > বিহার বুথ ফেরত সমীক্ষা-কোন দিকে ঝুঁকে রাজ্যবাসী, জানুন এক নজরে

বিহার বুথ ফেরত সমীক্ষা-কোন দিকে ঝুঁকে রাজ্যবাসী, জানুন এক নজরে

সাতটির মধ্যে ছয়টি সমীক্ষা অনুযায়ী, বিহারের পরবর্তী মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে মহাগঠবন্ধনের প্রার্থী তেজস্বী যাদব। অ্যাক্সিস ও চাণক্যের পূর্বাভাস অনুযায়ী, দুই তৃতীয়াংশ আসন পাবে আরজেডি, কংগ্রেস ও বাম জোট। ১৫ বছর ধরে প্রায় নিরবিচ্ছিন্ন ক্ষমতায় থাকার পর যে প্রতিষ্ঠান বিরোধী হাওয়া, সেটা সামলানো শক্ত হবে নীতিশ কুমারের এমনটাই ইঙ্গিত বুথ ফেরত সমীক্ষায়। আসন না জিতলেও নীতিশের যাত্রা ভঙ্গ করতে সক্ষম হয়েছেন চিরাগ পাসওয়ান, বলে উঠে আসছে এক্সিট পোলে। বিজেপির হয়তো ভরাডুবি হবে না, কিন্তু নীতিশ-চিরাগ লড়াইয়ের মাশুল দিতে হতে পারে তাদের। বিস্তারিত সমীক্ষা ভিত্তিক ফলাফল দেখুন এখানে। 

অধিকাংশ সমীক্ষা বলছে, এবার বিহারে পরিবর্তনের ভোট। নীতিশে ক্লান্ত বিহারবাসীর মন মজেছে তেজস্বীতে। তাই হয়তো এবার ইতিহাস গড়ার পথে লালু-পুত্র (PTI)
1/7অধিকাংশ সমীক্ষা বলছে, এবার বিহারে পরিবর্তনের ভোট। নীতিশে ক্লান্ত বিহারবাসীর মন মজেছে তেজস্বীতে। তাই হয়তো এবার ইতিহাস গড়ার পথে লালু-পুত্র (PTI)
লালু আমলের তথাকথিত জঙ্গলরাজ নয়, বড় ইস্যু হিসেবে উঠে এসেছে কর্মসংস্থানের অভাব, শিল্পের অভাব। দেশের অন্য প্রদেশের মতোই মানুষ এখানে চান ভালো ভাবে জীবিকা নির্বাহ করতে। আরজেডির দশ কোটি চাকরির প্রতিশ্রুতি মন ছুঁয়েছে মানুষের, বলছে বুথ ফেরত সমীক্ষা।
2/7লালু আমলের তথাকথিত জঙ্গলরাজ নয়, বড় ইস্যু হিসেবে উঠে এসেছে কর্মসংস্থানের অভাব, শিল্পের অভাব। দেশের অন্য প্রদেশের মতোই মানুষ এখানে চান ভালো ভাবে জীবিকা নির্বাহ করতে। আরজেডির দশ কোটি চাকরির প্রতিশ্রুতি মন ছুঁয়েছে মানুষের, বলছে বুথ ফেরত সমীক্ষা।
সাধারণত মহিলা ভোটারদের মধ্যে এগিয়ে থাকে এনডিএ। সমীক্ষা অনুযায়ী, সেই ফ্যাক্টর এবার অনেকটাই ফিকে (PTI)
3/7সাধারণত মহিলা ভোটারদের মধ্যে এগিয়ে থাকে এনডিএ। সমীক্ষা অনুযায়ী, সেই ফ্যাক্টর এবার অনেকটাই ফিকে (PTI)
ছয়বারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের বিপক্ষে যাচ্ছে ফ্যাটিগ ফ্যাক্টর। তিনি কোনও নতুন পথের দিশা দিতে পারেননি। মোদীর ওপর ভরসা রেখে নির্বাচনী বৈতরণী পেরোবার চেষ্টা করছেন নীতিশ, কিন্তু সেটা সফল নাও হতে পারে। 
4/7ছয়বারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের বিপক্ষে যাচ্ছে ফ্যাটিগ ফ্যাক্টর। তিনি কোনও নতুন পথের দিশা দিতে পারেননি। মোদীর ওপর ভরসা রেখে নির্বাচনী বৈতরণী পেরোবার চেষ্টা করছেন নীতিশ, কিন্তু সেটা সফল নাও হতে পারে। 
ভোট পূর্ববর্তী সমীক্ষা বলছিল অনেকটাই পিছিয়ে মহাগঠবন্ধন। তেজস্বী কিন্তু হার মানেননি। আরজেডি প্রধান লালু যাদব জেল হাসপাতালে। একাই প্রচার করেছেন, লোকের ঢল নেমেছে তার সভায়। এক্সিট পোল বলছে সেটা ভোটেও পরিণত হচ্ছে। 
5/7ভোট পূর্ববর্তী সমীক্ষা বলছিল অনেকটাই পিছিয়ে মহাগঠবন্ধন। তেজস্বী কিন্তু হার মানেননি। আরজেডি প্রধান লালু যাদব জেল হাসপাতালে। একাই প্রচার করেছেন, লোকের ঢল নেমেছে তার সভায়। এক্সিট পোল বলছে সেটা ভোটেও পরিণত হচ্ছে। 
ঠিক সময় নীতিশকে ত্যাগ না করার কি মাশুল গুনতে হবে বিজেপিকে। সেটা জানা যাবে আগামী মঙ্গলবার। যে সব সমীক্ষা এনডিএকে কিছুটা সুযোগও দিচ্ছে, সেখানেও জেডিইউ ৫০-এর গণ্ডি অতিক্রম করতে পারছে না। অনেকটাই বেশি আসন জিতছে বিজেপি। এরপর কি বিহারে বড় শরিক হয়ে যাবে বিজেপি, সেই প্রশ্নও উঠবে ভোটের ফলের পর।  (Bloomberg)
6/7ঠিক সময় নীতিশকে ত্যাগ না করার কি মাশুল গুনতে হবে বিজেপিকে। সেটা জানা যাবে আগামী মঙ্গলবার। যে সব সমীক্ষা এনডিএকে কিছুটা সুযোগও দিচ্ছে, সেখানেও জেডিইউ ৫০-এর গণ্ডি অতিক্রম করতে পারছে না। অনেকটাই বেশি আসন জিতছে বিজেপি। এরপর কি বিহারে বড় শরিক হয়ে যাবে বিজেপি, সেই প্রশ্নও উঠবে ভোটের ফলের পর।  (Bloomberg)
জিতছেন দশের কম আসন, কিন্তু এক্সিট পোল বলছে যে প্রায় ৭ শতাংশ ভোট টেনে নীতিশের ফের মুখ্যমন্ত্রী হওয়ার স্বপ্নকে শেষ করে দিচ্ছেন এলজেপি প্রধান চিরাগ পাসওয়ান। ভোটের আগে এনডিএ ছেড়ে তাঁর আলাদা লড়াই হয়তো এই নির্বাচনের টার্নিং পয়েন্ট হয়ে যাবে।  (PTI)
7/7জিতছেন দশের কম আসন, কিন্তু এক্সিট পোল বলছে যে প্রায় ৭ শতাংশ ভোট টেনে নীতিশের ফের মুখ্যমন্ত্রী হওয়ার স্বপ্নকে শেষ করে দিচ্ছেন এলজেপি প্রধান চিরাগ পাসওয়ান। ভোটের আগে এনডিএ ছেড়ে তাঁর আলাদা লড়াই হয়তো এই নির্বাচনের টার্নিং পয়েন্ট হয়ে যাবে।  (PTI)
অন্য গ্যালারিগুলি