Budget 2020: বাজেটে পড়ুয়া ও চাকরিপ্রার্থীদের প্রাপ্তি কী, দেখে নিন

  • এবারের বাজেটে শিক্ষাখাতে ৯৯,৩০০ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। স্কিল ডেভেলপমেন্ট খাতে আরও ৩,০০০ কোটি টাকা বরাদ্দের ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এছাড়াও এবারের বাজেটে পড়ুয়া ও চাকরিপ্রার্থীদের প্রাপ্তিগুলি দেখে নিন একনজরে -
নন-গেজেটেড সরকারি চাকরির জন্য অভিন্ন একটি পরীক্ষা নেওয়া হবে। সেই পরীক্ষার জন্য স্বাধীন, বিশেষক্ষ ও পেশাদার সংস্থা হিসেবে ন্যাশনাল রিক্রুটমেন্ট এজেন্সি (এনআরএ) গঠন করা হবে। দেশের প্রতিটি পিছিয়ে পড়া জেলায় পরীক্ষার কেন্দ্র থাকবে। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
1/6নন-গেজেটেড সরকারি চাকরির জন্য অভিন্ন একটি পরীক্ষা নেওয়া হবে। সেই পরীক্ষার জন্য স্বাধীন, বিশেষক্ষ ও পেশাদার সংস্থা হিসেবে ন্যাশনাল রিক্রুটমেন্ট এজেন্সি (এনআরএ) গঠন করা হবে। দেশের প্রতিটি পিছিয়ে পড়া জেলায় পরীক্ষার কেন্দ্র থাকবে। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
১৫০টির মতো উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ২০২১ সালের মার্চের মধ্যে কর্মসংস্থানের সুযোগ বাড়ানোর জন্য অন্তর্ভুক্ত অ্যাপ্রেন্টিসশিপ ডিগ্রি / ডিপ্লোমা কোর্স চালু করার প্রস্তাব রয়েছে বাজেটে। (apprenticeship embedded degree/diploma courses) (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
2/6১৫০টির মতো উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ২০২১ সালের মার্চের মধ্যে কর্মসংস্থানের সুযোগ বাড়ানোর জন্য অন্তর্ভুক্ত অ্যাপ্রেন্টিসশিপ ডিগ্রি / ডিপ্লোমা কোর্স চালু করার প্রস্তাব রয়েছে বাজেটে। (apprenticeship embedded degree/diploma courses) (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
দেশজুড়ে শহরাঞ্চলের বিভিন্ন সংস্থাগুলি (পুরসভা) নতুন ইঞ্জিনিয়ারদের এক বছরের জন্য ইন্টার্নশিপ করার সুযোগ দেবে।(ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
3/6দেশজুড়ে শহরাঞ্চলের বিভিন্ন সংস্থাগুলি (পুরসভা) নতুন ইঞ্জিনিয়ারদের এক বছরের জন্য ইন্টার্নশিপ করার সুযোগ দেবে।(ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্কের অধীনে দেশের প্রথম ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানে ডিগ্রি পর্যায়ের কোর্স পুরোপুরি অনলাইন চালু করার প্রস্তাব রয়েছে বাজেটে।(ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
4/6ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্কের অধীনে দেশের প্রথম ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানে ডিগ্রি পর্যায়ের কোর্স পুরোপুরি অনলাইন চালু করার প্রস্তাব রয়েছে বাজেটে।(ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
স্টাডি ইন ইন্ডিয়া প্রকল্পের অধীনে এশিয়া ও আফ্রিকার দেশগুলিতে Ind-SAT আয়োজনের প্রস্তাব রয়েছে বাজেটে। ভারতের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে পাঠরত বিদেশি পড়ুয়াদের মধ্যে কারা স্কলারশিপ পাবেন, তা এই পরীক্ষার মাধ্যমে নির্বাচন করা হবে। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
5/6স্টাডি ইন ইন্ডিয়া প্রকল্পের অধীনে এশিয়া ও আফ্রিকার দেশগুলিতে Ind-SAT আয়োজনের প্রস্তাব রয়েছে বাজেটে। ভারতের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে পাঠরত বিদেশি পড়ুয়াদের মধ্যে কারা স্কলারশিপ পাবেন, তা এই পরীক্ষার মাধ্যমে নির্বাচন করা হবে। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
সরকার খুব শীঘ্রই নতুন শিক্ষানীতি ঘোষণা করবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।
6/6সরকার খুব শীঘ্রই নতুন শিক্ষানীতি ঘোষণা করবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।
অন্য গ্যালারিগুলি